Home /News /malda /
Malda: উচ্চমাধ্যমিক স্কুলে নিজেদের পড়ুয়াদের ভর্তির জেরে সমস্যায় মাধ্যমিক স্কুল থেকে উত্তীর্ণরা

Malda: উচ্চমাধ্যমিক স্কুলে নিজেদের পড়ুয়াদের ভর্তির জেরে সমস্যায় মাধ্যমিক স্কুল থেকে উত্তীর্ণরা

title=

মাধ্যমিকে ভালো ফল করেও পছন্দের বিষয় নিয়ে এগারো ক্লাসে ভর্তি হতে সমস্যায় পড়েছেন বহু মেধাবী ছাত্র-ছাত্রী। জেলার মাধ্যমিক স্কুল গুলি থেকে পাস করা ছাত্র ছাত্রীদের ভর্তির ফর্ম দেওয়া হচ্ছে না উচ্চ মাধ্যমিক স্কুলগুলিতে।

  • Share this:

    মালদহ: মাধ্যমিকে ভালো ফল করেও পছন্দের বিষয় নিয়ে এগারো ক্লাসে ভর্তি হতে সমস্যায় পড়েছেন বহু মেধাবী ছাত্র-ছাত্রী। জেলার মাধ্যমিক স্কুল গুলি থেকে পাস করা ছাত্র ছাত্রীদের ভর্তির ফর্ম দেওয়া হচ্ছে না উচ্চ মাধ্যমিক স্কুলগুলিতে। ফলে ভালো নম্বর দিয়ে পাস করার পরেও ভর্তি হতে বঞ্চিত হচ্ছে পছন্দের স্কুলে। রাজ্য সরকারের পক্ষ থেকে নতুন নির্দেশিকায় বলা হয়েছে ৩৫ শতাংশ নম্বর পেলেই বিজ্ঞান বিভাগের একাদশ শ্রেণীতে ভর্তির সুযোগ মিলবে। তবে জেলার উচ্চমাধ্যমিক স্কুলগুলিতে বিজ্ঞান বিভাগের সীমিত সংখ্যক আসন থাকায় ভর্তির সমস্যা হবে মাধ্যমিক স্কুলের পড়ুয়াদের ক্ষেত্রে। যদিও জেলার স্কুলগুলির কর্তৃপক্ষের দাবি, শিক্ষা দফতরের নির্দেশ মতো প্রথমে নিজেদের স্কুলের মাধ্যমিক উত্তীর্ণদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তারপর জায়গা থাকলে অন্যান্য স্কুলের পড়ুয়াদের ভর্তির সুযোগ দেওয়া হবে। মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হওয়ার পরেই মালদহ জেলার উচ্চ মাধ্যমিক স্কুল গুলিতে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন পত্র দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। গত ৭ জুন থেকে শুরু হয়েছে আবেদন গ্রহন প্রক্রিয়া। চলবে আগামী তিন দিন পর্যন্ত।

    স্কুল গুলিতে উচ্চমাধ্যমিকের আসন ২৭৫ থেকে বাড়িয়ে ৪৭৫ টি করে করেছে রাজ্য সরকার। কিন্তু তারপরেও ভর্তি নিয়ে চিন্তায় অনেক মাধ্যমিক উত্তীর্ণ পরিক্ষার্থী। কারণ বেশ কিছু উচ্চমাধ্যমিক বিদ্যালয় একাদশ শ্রেণীতে ভর্তি করার ক্ষেত্রে নিজেদের পড়ুয়াদেরকেই অগ্রাধিকার দেওয়ার কথা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে। বাকি শূন্য আসনে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি করার কথা জানিয়েছে। এবারে মাধ্যমিকের ফলাফলে নজর কেড়েছে মালদহ জেলা।

    আরও পড়ুনঃ সংস্কারের অভাবে পুকুরে পরিণত ভারত বাংলাদেশ সীমান্তবর্তী রাস্তা!

    রাজ্যের মেধা তালিকায় পাঁচজন রয়েছে মালদা জেলায়। রাজ্যের যুগ্ম ভাবে দ্বিতীয় ও মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন গাজলের মেয়ে কৌশিকী সরকার। এবারে জেলাই মাধ্যমিক পরীক্ষায় পাসের হার ৮৭.৩১ শতাংশ। মালদহ জেলায় উচ্চমাধ্যমিক স্কুল রয়েছে ২৭২টি। প্রতিটি স্কুলে আসন সংখ্যা ২৭৫ টি। তবে চলতি শিক্ষাবর্ষে আসন সংখ্যা বাড়িয়ে ৪০০ করার নির্দেশ দিয়েছে রাজ্য শিক্ষা দপ্তর।

    আরও পড়ুনঃ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড মাতৃমা বিভাগ ও ট্রমা কেয়ার ইউনিট ঘুরে দেখলেন নয়া জেলাশাসক

    শিক্ষা পদ্ধতির বাইরে বেশি ভর্তি হলে পঠন-পাঠন মুখ থুবরে পড়বে বলে দাবি শিক্ষক মহলের একাংশের। মালদহ জেলা শিক্ষা দপ্তরের স্কুল পরিদর্শক (মাধ্যমিক) উদয়ন ভৌমিক বলেন, জেলায় ২৭২ উচ্চ মাধ্যমিক স্কুল রয়েছে। সব স্কুলেই পড়াশোনা ভালো হয়। তবে ছাত্র-ছাত্রীদের ভর্তি নিয়ে আশা করা যায় কোন সমস্যা হবে না।

    Harashit Singha
    First published:

    Tags: Madhyamik Exam Results 2022, Malda, North Bengal

    পরবর্তী খবর