Home /News /malda /
Malda: পর্যাপ্ত আসনের অভাবে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সমস্যা

Malda: পর্যাপ্ত আসনের অভাবে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সমস্যা

title=

সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ডিগ্রিতে ভর্তি প্রক্রিয়া। উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকা মত ১ লা সেপ্টেম্বর ভর্তির আবেদন প্রক্রিয়ার বিজ্ঞপ্তি জারি করতে চলেছে বিশ্ববিদ্যালয়।

  • Share this:

    #মালদহ : সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ডিগ্রিতে ভর্তি প্রক্রিয়া। উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকা মত লা সেপ্টেম্বর ভর্তির আবেদন প্রক্রিয়ার বিজ্ঞপ্তি জারি করতে চলেছে বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে বিভিন্ন মাধ্যমে ভর্তি প্রক্রিয়ার শুরুর বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে। তবে বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ গুলি থেকে স্নাতক পাশ করা সকলের স্নাতকোত্তর ডিগ্রিতে ভর্তি নিয়ে সংশয় রয়েছে। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয় সমস্ত বিষয় মিলিয়ে স্নাতকোত্তর মোট আসন সংখ্যা প্রায় ১৪০০। এই বছর গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের কলেজ গুলি থেকে আনার্সে স্নাতক স্তরে পাশ করেছে ছয় হাজার ৭০০ জন। কয়েকগুণ বেশি পাস করায় স্বভাবতই সকলের ভর্তি নিয়ে সমস্যা তৈরি হবে। এছাড়াও উচ্চশিক্ষার দফতরের নির্দেশিকা মত ৮০ শতাংশ নিজস্ব বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ভর্তির সুযোগ পাবেন।

     

     

    ২০ শতাংশ আসন অনান্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য সংরক্ষিত রয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ২০ শতাংশ সংরক্ষিত আসন যদি পূরণ না হয় সেক্ষেত্রে বাকি আসনে নিজস্ব বিশ্ববিদ্যালয়ের পড়ূয়াদের ভর্তি নিতে পারবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, স্নাতকোত্তর স্তরে মোট ২৩ টি বিষয়ে পড়ানো হয়। গৌড়বঙ্গের তিনটি জেলা মালদহ উত্তর দক্ষিণ দিনাজপুরের কলেজগুলি এই বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে। প্রতিবছর প্রায় পাঁচ হাজারের উপরে পড়ুয়া স্নাতক ডিগ্রী পাস করেন কলেজ গুলি থেকে।

    আরও পড়ুনঃ ব্যবসায়ীদের মুখে হাসি ফোটাচ্ছে পেপারের থালা বাটির বিক্রি

     

     

    তবে সকলেই স্নাতকোত্তর ডিগ্রিতে ভর্তির সুযোগ পান না নিজের বিশ্ববিদ্যালয়। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, স্নাতক স্তরে যত পড়ুয়া পাস করে সকলেই উচ্চশিক্ষায় ভর্তি হতে চায় না। আবার বহু ছাত্র ছাত্রী দেশ রাজ্যের বিভিন্ন প্রান্তের বিশ্ববিদ্যালয় গুলিতে পড়াশোনার জন্য চলে যান। অনেকেই স্নাতক ডিগ্রী সম্পন্ন করার পর অন্যান্য বিষয়ে পড়াশোনা প্রতি আগ্রহ বাড়ায়।

    আরও পড়ুনঃ কমার্স ‌ও ইকনমিক্স পড়ার আগ্রহ কমছে, ৫০ শতাংশ আসন কমাল মালদহের বিশ্ববিদ্যালয়

     

     

    তাই বর্তমানে বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে যতগুলো আসন রয়েছে তা পর্যাপ্ত বলেই দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। যদিও পড়ুয়াদের একাংশের দাবী, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে আসন সংখ্যা সীমিত থাকায় বাধ্য হয়ে বহু ছাত্র-ছাত্রীকে বাইরে পড়াশোনার জন্য যেতে হয়। তাই পড়ুয়াদের একাংশের মধ্যে থেকে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় আরও আসন সংখ্যা বৃদ্ধির দাবি উঠেছে।

     

     

     

    Harashit Singha

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, University of Gour Banga

    পরবর্তী খবর