Home /News /malda /
Malda: চমৎকার উদ্যোগ! মেয়ের অন্নপ্রাশনে কি করলেন স্বেচ্ছাসেবী কর্মী বাবা!

Malda: চমৎকার উদ্যোগ! মেয়ের অন্নপ্রাশনে কি করলেন স্বেচ্ছাসেবী কর্মী বাবা!

অভিনব আয়োজন মেয়ের অন্নপ্রাশনে। মেয়ের মুখে ভাতের অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে রক্তদান শিবিরের আয়োজন করলেন বাবা। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের রক্তদানের প্রয়োজনীয় বোঝানোর পাশাপাশি রক্রদানে উদ্ভূত করলেন।

  • Share this:

    #মালদহ : অভিনব আয়োজন মেয়ের অন্নপ্রাশনে। মেয়ের মুখে ভাতের অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে রক্তদান শিবিরের আয়োজন করলেন বাবা। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের রক্তদানের প্রয়োজনীয় বোঝানোর পাশাপাশি রক্রদানে উদ্ভূত করলেন। এমনকি এদিনের অন্নপ্রাশন অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের অনেকেই রক্তদানে সামিল হলেন। শুধু রক্তদান শিবির নয় পাশাপাশি মরণোত্তর দেহ দানের ও আয়োজন করা হয়েছিল এদিনের অন্নপ্রাশনের অনুষ্ঠানে।পুরাতন মালদাহের মঙ্গলবাড়ী ব্রিজ পাড়ার বাসিন্দা নিপু সরকার। তিনি একজন স্বেচ্ছাসেবী কর্মী। সমাজের ভালোর জন্য নানান সচেতনতা মূলক অনুষ্ঠান করে থাকেন তিনি। সমাজ সচেতনতা নিয়ে পড়া প্রতিবেশী থেকে আত্মীয় পরিজনদের সচেতন করেন তিনি। মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে ব্লাড ব্যাংকের রক্ত সমস্যা দীর্ঘদিনের। মাঝেমধ্যেই ব্লাড ব্যাংকে রক্তের ভাড়ার শূন্য হয়ে যায়। এমন পরিস্থিতিতে চরম ভোগান্তির শিকার হতে হয় রোগীর আত্মীয় পরিজনদের। বিভিন্ন মাধ্যমে জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে রক্তদান শিবির জেলায় বেশি পরিমাণে করার আহ্বান জানানো হয়। বহু ক্লাব স্বেচ্ছাসেবী সংগঠন বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে রক্তদান শিবিরের আয়োজন করছে। ঘরোয়া অনুষ্ঠানেও জেলায় রক্তদান শিবির আয়োজন করার নজির রয়েছে এর আগেও।

    রক্তদান নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতার বার্তা পৌঁছে দিতে নিজের ছোট্ট মেয়ে অরণ্যার অন্নপ্রাশন অনুষ্ঠানে রক্তদান শিবিরের আয়োজন করার উদ্যোগ নেন তিনি। আগামী নব প্রজন্মকে সমাজ কর্মে নিয়োজিত করার উদ্যোগে এমন আয়োজন। সরকার পরিবারের উদ্যোগে, ও ভারত স্কাউটস্ এন্ড গাইডস্ মালদহ জেলা শাখার সহযোগিতায় এই রক্তদান শিবিরের আয়োজন করা হয়। অন্নপ্রাশনের অনুষ্ঠানের প্যান্ডেল সাজানো হয়েছিল রক্তদানের ব্যানার, পোস্টার, ফেস্টুনের মোড়কে।

    আরও পড়ুনঃ পীরগঞ্জ ঘাটের সেতু তৈরির তোড়জোড়! উপকৃত হবেন তিনটি ব্লকের বাসিন্দারা

    এক ঝলক দেখে যে কেউ বলবে যেন রক্তদান, থ্যালাসেমিয়া ও দেহদানের প্রদর্শনী। এদিনের শিবিরে পিতা নিপু সরকার সহ ৪১ জন আমন্ত্রিত অতিথি স্বেচ্ছায় রক্তদান ও ১০ জন দেহ দানের অঙ্গীকার পত্রে স্বাক্ষর করেন। অরণ্যার বাবা নিপু সরকার বললেন, অনেকদিন আগে থেকে আমার স্বপ্ন ছিল মেয়ের অন্নপ্রাশনে রক্তদান শিবির করব।

    আরও পড়ুনঃ মাখনা উৎপাদনে আধুনিক মেশিন! ভাল ব্যবসার আশায় উৎপাদনকারীরা

    সকল আত্মীয় স্বজন পাড়া প্রতিবেশী ও বন্ধুদের বললে, তারা এক কথায় রাজি হয়ে যায়। আর তা থেকেই আমন্ত্রণ পত্রেও ছাপা হয়ে যাই রক্তদান ও দেহদানের বার্তা। এদিনের এই রক্তদান শিবিরে অনেকেই এগিয়ে এসেছেন। এই রক্তদান শিবিরের মধ্যে দিয়ে মানুষকে সচেতন হওয়ার বার্তা পৌঁছে দেওয়ারই মূল লক্ষ্য ছিল আমার।

    Harashit Singha
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর