Home /News /local-18 /
Kojagari Lakshmi Puja 2021: ১২৪ বছর ধরে চলে আসা মন্ডল পরিবারের লক্ষ্মীপুজো, প্রসাদ গ্রহণের পরে খেতে হয় মাছ

Kojagari Lakshmi Puja 2021: ১২৪ বছর ধরে চলে আসা মন্ডল পরিবারের লক্ষ্মীপুজো, প্রসাদ গ্রহণের পরে খেতে হয় মাছ

মন্ডল পরিবারের চলতি বছরের লক্ষ্মী পুজোর প্রতিমা।

মন্ডল পরিবারের চলতি বছরের লক্ষ্মী পুজোর প্রতিমা।

প্রচলিত রয়েছে পুজো শুরু করার মাত্র দু'বছরের মধ্যেই, তিনি এলাকার অন্যতম ধনী ব্যক্তিতে পরিণত হন।

  • Share this:

    বনেদি পরিবারে দুর্গাপুজো শব্দটা পরিচিত হলেও, বনেদি পরিবারের লক্ষ্মীপুজো (Kojagari Lakshmi Puja 2021) শব্দ খুব বিশেষ পরিচিত নয়। স্বপ্নাদেশ পেয়ে দুর্গা বা কালী পুজো শুরু করার গল্প অনেক জায়গাতেই প্রচলিত। তবে স্বপ্নাদেশে লক্ষ্মী দেবীর পুজো শুরু হয়েছে, এমন ঘটনা খুব বিশেষ জানা যায় না। কিন্তু ১২৪  বছর ধরে বনেদিয়ানা সঙ্গে লক্ষ্মীপুজো করে আসছে বিহারপুরের মন্ডল পরিবার।

    কাঁকসা ব্লকে আমলাজোরা পঞ্চায়েতের বিহারপুর গ্রাম। সেখানেই বসবাস মন্ডল পরিবারের। মন্ডল পরিবারে ১২৪ বছর ধরে হয়ে আসছে লক্ষ্মীপুজো (Kojagari Lakshmi Puja 2021) । পরিবারের প্রবীণ পুরুষ ত্রৈলোক্যনাথ মন্ডল এই পুজো শুরু করেন। লক্ষ্মী দেবীর স্বপ্নাদেশে ১৩০৩ বঙ্গাব্দে এই পুজো শুরু হয়। দেবী স্বপ্নাদেশের পর বাড়িতে প্রতিষ্ঠা করে, ত্রৈলোক্যনাথ মন্ডল লক্ষ্মী দেবীর আরাধনা শুরু করেন। প্রচলিত রয়েছে পুজো শুরু করার মাত্র দু\'বছরের মধ্যেই, তিনি এলাকার অন্যতম ধনী ব্যক্তিতে পরিণত হন। তারপর থেকে এখনও ঐতিহ্যের সঙ্গে লক্ষ্মী দেবীর আরাধনা করে আসছে মন্ডল পরিবার।

    একটা সময় বীহারপুরের মন্ডল পরিবারের লক্ষ্মীপুজো (Kojagari Lakshmi Puja 2021) খুবই জাঁকজমকের সঙ্গে পালন করা হত। তবে পরিবারের বেশিরভাগ সদস্য এখন একসঙ্গে থাকেন না। অনেকেই বাইরে থাকেন। তাই আগের মতো আর পুজোর জাঁকজমক নেই। তবে ঐতিহ্য ধরে রাখা হয়েছে। ত্রৈলোক্যনাথ মন্ডল যখন পুজো শুরু করেছিলেন, তখন পুজোর দুদিন গ্রামের সবাইকে একসঙ্গে খাওয়ানো হত। তবে সেই প্রথা এখন বন্ধ হয়ে গিয়েছে। এখন শুধু পরিবারের শরিক সদস্যরাই পুজোর সময় একসঙ্গে খাওয়া দাওয়া করেন।

    মন্ডল পরিবারের পুজোতে আরও একটি বিশেষ নিয়ম রয়েছে। পুজো শুরু হওয়ার আগে থেকে মন্ডল পরিবারের সদস্যরা নিরামিষ আহার গ্রহণ করেন। পুজো শেষ হওয়ার পর দেবীর প্রসাদ গ্রহণ করেন তারা। তারপর মাছ খেয়ে নিরামিষ আহার ভঙ্গ করেন।

    ইতিমধ্যেই মন্ডল পরিবারের লক্ষ্মী পুজো (Kojagari Lakshmi Puja 2021) শুরু হয়ে গিয়েছে। পূর্ণিমা তিথি শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই পুজো শুরু হয়ে যায় মন্ডল পরিবারে। সারারাত ধরে চলে পূজার্চনা। তারপর ভোরের আলো ফুটলে শেষ হয় দেবীর পুজো। পুজো শেষে প্রসাদ গ্রহণ করে পরিবারের সদস্যরা। তারপর নিরামিষ আহার ভঙ্গ করেন মাছ খেয়ে। মন্ডল পরিবারের এই ঐতিহ্যবাহী লক্ষ্মীপুজোয় মেতে ওঠেন গ্রামের বহু মানুষও।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Kojagari Lakshmi Puja, Laxmi Puja

    পরবর্তী খবর