• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • SILIGURI WB NIRVANA ANIMAL WELFARE WORKING FOR ANIMALS IN SILIGURI PB

যাদের কেউ নেই, তাদের জন্য নির্ভানা অ্যানিমাল ওয়েলফেয়ার

কখনও অসুস্থ কুকুরের চিকিৎসা, কখনও আবার অ্যাপয়েন্টমেন্ট নিয়ে পশুডাক্তারের কাছে নিয়ে যাওয়া, আবার কখনও পাইথন উদ্ধার করে তার চিকিৎসা !

কখনও অসুস্থ কুকুরের চিকিৎসা, কখনও আবার অ্যাপয়েন্টমেন্ট নিয়ে পশুডাক্তারের কাছে নিয়ে যাওয়া, আবার কখনও পাইথন উদ্ধার করে তার চিকিৎসা !

  • Share this:

    শিলিগুড়ি: সমাজে আমরা একা থাকি না। অর্থাৎ মানুষ একা বাস করে না। সঙ্গে থাকে অসংখ্য জীব, কীটপতঙ্গ! তাদের সেবা করা, তাদের চিকিৎসা, খাবারের ব্যবস্থা করার কথা হয়ত আমরা দৈনন্দিন জীবনের চাপে কোথাও ভুলে যাই। কিন্তু শিলিগুড়ির একদল যুবক-যুবতী অসহায় এই প্রাণীগুলির সহায়তার জন্য একডাকে হাজির। তাঁরা হলেন স্নিগ্ধা ভট্টাচার্য, দীক্ষা রায়, অয়ন সাহা, বর্ষা সরকার, অঙ্কিতা ও আয়ুষ সিং এবং রিয়া লামা। ওরা তৈরি করেছে 'নির্ভানা অ্যানিমাল ওয়েলফেয়ার'। সকলেই স্কুল কিংবা কলেজে পাঠরতা। কখনও অসুস্থ কুকুরের চিকিৎসা, কখনও আবার অ্যাপয়েন্টমেন্ট নিয়ে পশুডাক্তারের কাছে নিয়ে যাওয়া, আবার কখনও পাইথন উদ্ধার করে তার চিকিৎসা শুশ্রূষা সবই করছে এই যুবদের দলটি।

    স্নিগ্ধাদের কথায়, 'শহর ও শহর লাগোয়া এলাকার প্রচুর কুকুর, বেড়াল, পাখিদের উদ্ধার করে চিকিৎসা করা হয়েছে। এছাড়াও পশু চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে কেমোথেরাপি করা হয়। গত চার বছর ধরে আমরা এই কাজ করে চলেছি। এরই মধ্যে আমাদের সবচেয়ে উল্লেখযোগ্য কাজ বার্মিজ পাইথন উদ্ধার। সেটির গায়ে অজস্ত্র ক্ষত ছিল। তাই সেটিকে নিয়ে গিয়ে, শুশ্রুষা করি আমরা।'

    যুবদের এই কাজে সহযোগিতা করেছে বনদপ্তর থেকে শুরু করে পশুডাক্তাররা। পথকুকুরদের গায়ে ক্ষতের চিহ্ন বা ঘা দেখলে আমরা নাক শিটকে উঠি। নিজের কাছে ঘেঁষতে দিই না। তবে 'নির্ভানা' নামক যুবদের তৈরি এই টিম কিন্তু যথেষ্ট মমতার সঙ্গে সেই পথকুকুরদের চিকিৎসার ব্যবস্থা করে। কেমোথেরাপি থেকে অ্যান্টির‌্যাবিস ট্রিটমেন্ট, সবকিছুতে এগিয়ে এসেছে টিম নির্ভানা।

    নির্ভানার এই কাজ নজর কেড়েছে শহরবাসীদের। ছোট ছোট ছেলেমেয়েদের এই উদ্যোগোকে কুর্নিশ জানিয়েছে বিভিন্ন মহল ও স্বেচ্ছাসেবী সংস্থারা।

    ভাস্কর চক্রবর্তী

    Published by:Piya Banerjee
    First published: