Home /News /local-18 /

West Bardhaman News|| ব্যবসা সম্প্রসারণ করতে ফুটপাত 'লুঠ'! ব্যবসায়ীদের কড়া বার্তা পুরসভার

West Bardhaman News|| ব্যবসা সম্প্রসারণ করতে ফুটপাত 'লুঠ'! ব্যবসায়ীদের কড়া বার্তা পুরসভার

বরাকর বাজারের ব্যবসায়ীদের সাবধান করা হচ্ছে।

বরাকর বাজারের ব্যবসায়ীদের সাবধান করা হচ্ছে।

Bangla News: ফুটপাত দখল হয়ে যাওয়ার ফলে রাস্তা সেখানে সংকীর্ণ হয়ে পড়েছে। ছোট রাস্তায় যানবাহনের সঙ্গে মানুষের যাতায়াতের ফলে, সৃষ্টি হচ্ছে যানজটের।

  • Share this:

    আসানসোল : আসানসোলের বিভিন্ন এলাকায় যানজট মুক্ত করতে উদ্যোগী হয়েছে পুরসভা। তার জন্য রাস্তা ঘাটের দিকে যেমন নজর দেওয়া হয়েছে, ঠিক তেমনভাবেই যান চলাচলের ক্ষেত্রে নিয়ন্ত্রণে আনা হয়েছে। পাশাপাশি বাজার এলাকাগুলিকেও যানজট মুক্ত করতে চাইছে পুরসভা। তবে ফুটপাত দখল করে ব্যবসা সম্প্রসারণের জন্য, ছোট-বড় বিভিন্ন বাজার যানজটের কবলে পড়ছে। এবার সেই ফুটপাতগুলিকে দখলমুক্ত করতে উদ্যোগী হয়েছে পুরসভা। যে সমস্ত ব্যবসায়ীরা ফুটপাত দখল করে নিজেদের ব্যবসা সম্প্রসারণ করেছেন, তাদের সতর্ক করা হয়েছে পুরসভার তরফ থেকে। পাশাপাশি অবৈধভাবে গজিয়ে ওঠা দোকানগুলির মালিকপক্ষকেও সাবধান করা হয়েছে।

    সম্প্রতি আসানসোলের বরাকর বাজারে অভিযান চালানো হয়েছে পুরসভার তরফ থেকে। বরাকর বাজারে ফুটপাত দখল করে ব্যবসায়ীদের দোকান সম্প্রসারণ করতে দেখা গিয়েছে। বরাকর বাজারের রাস্তার দু'ধারে তৈরি হওয়া দোকানগুলি, কার্যত ফুটপাত লুট করেছে বললে ভুল হবে না। ফুটপাত দখল হয়ে যাওয়ার ফলে রাস্তা সেখানে সংকীর্ণ হয়ে পড়েছে। ছোট রাস্তায় যানবাহনের সঙ্গে মানুষের যাতায়াতের ফলে, সৃষ্টি হচ্ছে যানজটের। সেই কারণে যেমন বাজারে আসা মানুষ বিব্রত হচ্ছেন, ঠিক তেমনভাবেই গাড়িচালকরা সমস্যায় পড়ছেন। পাশাপাশি নিত্যদিনের যানজটে তিতিবিরক্ত হয়ে পড়ছেন এলাকার মানুষজন। তাই এই এলাকা যানজট মুক্ত করার দাবি তাদের বহুদিনের। এবার তার বিরুদ্ধে পদক্ষেপ পড়েছে পুরসভা।

    পুরসভার তরফ থেকে অবৈধভাবে দোকান সম্প্রসারণ করা ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে ফুটপাত দখলমুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে সেই কাজ সম্পন্ন না হলে, পুরসভা ফুটপাত দখলমুক্ত করতে পদক্ষেপ করবে বলেও জানানো হয়েছে। পুরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় মানুষজন। তারা বলছেন ফুটপাতের ওপর ব্যবসায়ীরা এমন ভাবে নিজেদের দোকান বাড়িয়ে নিয়েছেন, তার ফলে রাস্তাগুলি ছোট হয়ে গিয়েছে। ব্যস্ত সময়ে রাস্তাগুলিতে ব্যাপকভাবে যানজটের সৃষ্টি হয়। গাড়িচালক থেকে পথচলতি সাধারণ মানুষ, সকলেই সমস্যার মধ্যে পড়েন। দুর্ঘটনার আশঙ্কা থাকে। তাই ব্যবসায়ীদের বিরুদ্ধে এই পদক্ষেপ প্রয়োজন ছিল। পুরসভার সঙ্গে সহযোগিতা করবেন বলেও জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

    অন্যদিকে, বার্নপুর মিনি মার্কেট নিয়েও স্থানীয়দের অভিযোগ রয়েছে। সেখানে অভিযোগ, রাস্তা দখল করে অবৈধভাবে গড়ে উঠেছে ছোট-বড় অনেক দোকান। তার ফলে মিনি মার্কেট এর রেজিস্টার ব্যবসায়ীদের যেমন ক্ষতি হচ্ছে, ঠিক তেমনভাবেই অসুবিধায় পড়ছেন মানুষজন। যদিও এই এলাকাটি ইসকো কর্তৃপক্ষের অধীনে পড়ে। তাই কর্তৃপক্ষের কাছে ব্যবসায়ী সমিতির তরফ থেকে, ইসকো কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছে।

    বার্নপুর মিনি মার্কেটের ব্যবসায়ীদের অভিযোগ, অবৈধ ভাবে এই ছোটখাটো দোকানগুলি গজিয়ে উঠেছে। তার ফলে সেখানে রাস্তা যেমন সংকীর্ণ হয়ে পড়েছে, তেমনভাবে প্রতিদিন যানজটের সৃষ্টি হচ্ছে। তাছাড়া কোনও কোনও ব্যবসায়ী অভিযোগ তুলেছেন, অবৈধভাবে ব্যবসায়ীরা বিদ্যুৎ চুরি করছেন। সব মিলিয়ে এলাকার ক্ষতি হচ্ছে। তবে ইসকো কর্তৃপক্ষ এ ব্যাপারে এখনও তেমন কোনও পদক্ষেপ করেনি। তাই ব্যবসায়ী এবং স্থানীয় মানুষের আবেদন, বার্নপুরের মিনি মার্কেট এলাকা যানজট মুক্ত করতে, ফুটপাত দখলমুক্ত করতে পদক্ষেপ করুক ইসকো কর্তৃপক্ষ।

    নয়ন ঘোষ

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Asansol

    পরবর্তী খবর