• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • ৪ কোটি ৬০ লক্ষ বইয়ের তথ্য ভান্ডার, ভারত সরকারের ডিজিটাল লাইব্রেরি

৪ কোটি ৬০ লক্ষ বইয়ের তথ্য ভান্ডার, ভারত সরকারের ডিজিটাল লাইব্রেরি

ডিজিটাল লাইব্রেরী লঞ্চ করল ভারত সরকার

ডিজিটাল লাইব্রেরী লঞ্চ করল ভারত সরকার

ডিজিটাল লাইব্রেরী লঞ্চ করল ভারত সরকার

  • Share this:

    করোনাভাইরাস এর দাপাদাপিতে বাতিল হয়েছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা। তাদের পরীক্ষা বাতিল হলেও, বিগত এক বছর ধরে অনলাইন ক্লাস এর উপরেই ভরসা ছিল ছাত্র-ছাত্রীদের। শুধুমাত্র মাধ্যমিক, উচ্চমাধ্যমিক নয়, শিশুদের পড়াশোনা থেকে বিভিন্ন কম্পিটিটিভ এক্সাম, সবক্ষেত্রেই বিগত এক বছরে প্রস্তুতি চলছে অনলাইনে। অতিমারির সময় বুঝিয়েছে ডিজিটাল স্কুল এর মর্ম এবং গুরুত্ব। সেই কথা মাথায় রেখে, ডিজিটাল লাইব্রেরী লঞ্চ করল ভারত সরকার। স্কুলের পড়াশোনা হোক বা জয়েন্ট অথবা কম্পিটিটিভ এক্সাম, সবকিছুর প্রস্তুতির জন্য এক ছাতার তলায় সমাধান ভারত সরকারের এই ডিজিটাল লাইব্রেরী।

    সম্প্রতি ভারত সরকার একটি নতুন ওয়েবসাইট চালু করেছে। যা মূলত স্কুলের ছাত্র-ছাত্রী এবং কম্পিটিটিভ এক্সামের প্রস্তুতি নেওয়ার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। এই ওয়েবসাইটটি ইলেকট্রনিক্স বইয়ের ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে। তা ছাড়াও রয়েছে ভিডিও লেকচার। ভারত সরকারের এই ডিজিটাল লাইব্রেরির পরিচালনার দ্বায়িত্ব রয়েছে ভারত সরকারের শিক্ষা দপ্তরের অধীনে। ভারত সরকারের সাক্ষরতা মিশন এর অধীনে ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি অফ ইন্ডিয়া তৈরি করা হয়েছে।

    ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে ৪ কোটি ৬০ লাখের বেশি বই রয়েছে। তা ছাড়াও রয়েছে বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে তৈরি করা ভিডিও লেকচার। যেগুলি তৈরি করেছেন বিভিন্ন নামজাদা শিক্ষা প্রতিষ্ঠান বিশেষজ্ঞরা। মোট দশটি ভাষায় পড়াশোনা করার সুযোগ মিলবে ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি অফ ইন্ডিয়া থেকে। সিবিএসসি বোর্ডের বিভিন্ন বই থেকে শুরু করে, সিভিল সার্ভিস, জয়েন্ট সহ বিভিন্ন পরীক্ষার প্রস্তুতির বই এই ওয়েবসাইট থেকে পড়া যাবে। রিচার্জ সংক্রান্ত যে কোন তথ্যের প্রয়োজনে এই ওয়েবসাইটে ছাত্রছাত্রীরা ঢুঁ মারতে পারবেন। বিভিন্ন বইয়ের সম্ভার থেকে প্রত্যেকেই তাদের তথ্য খুঁজে পাবেন বলে আশা করছে, এই লাইব্রেরীর পরিচালনায় থাকা শিক্ষাদপ্তর। ওয়েবসাইটটিতে সার্চ করার অপশন রয়েছে। সেখানে গিয়ে পড়ুয়ারা সার্চ করে নিজের প্রয়োজনীয় বিষয়টি সম্পর্কে তথ্য পেতে পারবেন। প্রয়োজনে দেখে নিতে পারবেন ভিডিও লেকচার।

    শিক্ষা দপ্তরের অধীনে থাকা এই ডিজিটাল লাইব্রেরিতে পড়াশোনা করার জন্য কোন রেজিস্ট্রেশন করতে হবে না। দিতে হবে না কোনো টাকা-পয়সা। সম্পূর্ণ বিনামূল্যে এই ডিজিটাল লাইব্রেরী থেকে পড়াশোনা করতে পারবেন পড়ুয়ারা।

    সত্যজিৎ রায়ের ১০০ তম জন্ম দিবস উপলক্ষে ডিজিটাল লাইব্রেরির তরফ থেকে একটি অনন্য কালেকশন তৈরি করা হয়েছে। এই কালেকশনটি সমস্ত পড়ুয়াদের অনেক তথ্যের যোগান দেবে বলে আশা করেছেন শিক্ষা দপ্তরের আধিকারিকরা।

    তাই পড়ুয়ারা চাইলে অবশ্যই ঢুঁ মারতে পারেন ভারত সরকার পরিচালিত এই ডিজিটাল লাইব্রেরীতে।

    https://ndl.iitkgp.ac.in এই লিংকে ক্লিক করে আপনি সরাসরি পৌঁছে যাবেন ভারত সরকারের ডিজিটাল লাইব্রেরিতে। তাই আর সময় নষ্ট না করে, যে কোন তথ্যের প্রয়োজনে, একবার সার্চ করে নিতে পারেন ডিজিটাল লাইব্রেরির ৪ কোটি ৬০ লাখ বইয়ের তথ্য ভাণ্ডার থেকে।

    Published by:Ananya Chakraborty
    First published: