• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Howrah News: প্যারাসিটেমল ট্যাবলেটের উপর মনীষীদের ছবি এঁকে ইন্ডিয়ান বুক অফ রেকর্ডসে নাম বাগনানের শিল্পীর

Howrah News: প্যারাসিটেমল ট্যাবলেটের উপর মনীষীদের ছবি এঁকে ইন্ডিয়ান বুক অফ রেকর্ডসে নাম বাগনানের শিল্পীর

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Howrah News: চল্লিশটি লম্বা প্যারাসিটামলের উপর দেশ-বিদেশের নানান মনীষীদের চিত্র অঙ্কন করে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম তুললেন হাওড়ার বাগনানের শিল্পী।

  • Share this:

    #হাওড়া: জ্বর হোক বা মাথা কিংবা গা - হাত পা ব্যথা , তড়িঘড়ি যন্ত্রণার হাত থেকে রেহাই পেতে সবার আগে মনে পড়বেই প্যারাসিটেমলের কথা । আর সেই মহৌষধির একটি ট্যাবলেটই একধাক্কায় নামিয়ে দিতে পারে থার্মোমিটারের ঊর্ধ্বমুখী পারদ । কিন্তু সেই ছোটো প্যারাসিটেমলের ট্যাবলেটের উপর কি আঁকা যেতে পারে স্বামী বিবেকানন্দ , মাদার টেরিসাদের মত মনীষীদের চিত্র ? ভাবতে অবাক লাগলেও এমনটাই করে দেখিয়েছেন হাওড়ার বাগানের বাসিন্দা , পেশায় চিত্রশিল্পী অনিমেষ ধারা ।

    মাত্র দেড় ইঞ্চি লম্বা প্যারাসিটেমল ট্যাবলেটের উপর জেল পেনের ছোঁয়ায় শিল্পগুনের মাধ্যমে তিনি ফুটিয়ে তুলেছেন বহু বিখ্যাত মনীষীদের চিত্র । যার মধ্যে রয়েছে স্বামী বিবেকানন্দ , এপিজে আবদুল কালাম , রবীন্দ্রনাথ ঠাকুরের মত এদেশের মহাপুরুষদের পাশাপাশি আব্রাহাম লিংকন , লেনিন , কাল মার্কসের মত বিদেশী ব্যক্তিত্বের প্রতিচ্ছবি । চার্লি চ্যাপলিনের মতো চরিত্রও স্থান পেয়েছে তার শিল্পকলায় । মাত্র দু ঘন্টার মধ্যে এরকমই মোট ৪০ টি ট্যাবলেটের উপর বিভিন্ন মনীষীদের ছবি এঁকে ইতিমধ্যেই ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নিজের নাম তুলেছেন বাগনানের এই শিল্পী । তার অঙ্কিত চিত্রগুলির মধ্যে বেশিরভাগেই চল্লিশ বারের চেয়েও কমবার পেন ছুঁইয়ে সম্পূর্ণ করেছেন তিনি ।

    কিভাবে এলো এই অদ্ভুত ভাবনা সেই প্রসঙ্গে তিনি জানান , ২০২০ সালে লকডাউনের সময়ে চারিদিকে প্যারাসিটেমলের চাহিদা দেখেই এই অভিনব ভাবনা মাথায় আসে তার । স্থানীয় একটি ওষুধের দোকানও তার এই ভাবনা দেখে অভিভূত হয়ে , তাকে বেশ কয়েক প্যাকেট প্যারাসিটেমল স্পনসর করে । তার পর থেকেই শুরু হয়ে যায় অনিমেষবাবুর প্যারাসিটেমলের উপর মনীষীদের ছবি আঁকা নিয়ে পরীক্ষণ - নিরীক্ষণ ।

    ইতিমধ্যেই তার বেশ কয়েকজন ছাত্র - ছাত্রী নানান অভিনব চিত্র ও ভাস্কর্য স্থাপন করে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নিজের নাম তুলে ফেলে । যা দেখে তাদের মাস্টারমশাইও ওই সংস্থাকে আবেদন জানায় তার কাজকে তুলে ধরার জন্য । তার সমস্ত কাজ ও তথ্য - প্রমাণ সংস্থাকে পাঠানোর পর অবশেষে মঙ্গলবার তিনি হাতে পান ওই সংস্থার তরফ থেকে পাঠানো মেডেল ও শংসাপত্র । স্বভাবতই তার এই সাফল্যে উচ্ছসিত তার পরিবারের সদস্য ও ছাত্র ছাত্রীরা ।

    এই বিষয়ে বাগনানের বিশিষ্ট সমাজসেবী চন্দ্রনাথ বসু জানান, " ইতিমধ্যেই সুরজিৎ অধিকারী , আকাশ ঘোষ , সুস্মিতা কুন্ডুর মতো বাগনানের বেশ কয়েকজন তরুণ শিল্পী তাদের শিল্পকলার মাধ্যমে জায়গা করে নিয়েছে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে । অনিমেষবাবুর এই কৃতিত্ব বাগনানের শিল্পকলার ঐতিহ্যের মুকুটে আরও একটি নতুন পালক যুক্ত করলো । "

    Santanu Chakraborty

    Published by:Piya Banerjee
    First published: