• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • DIGHA BEACH WAS FILLED WITH DEAD PUFFER FISH

সমুদ্র সৈকতে ভেসে এলো গভীর সমুদ্রের জীব, চাঞ্চল্য ছড়ালো দিঘা সমুদ্র সৈকতে

সমুদ্র সৈকতে ভেসে এলো গভীর সমুদ্রের জীব। চাঞ্চল্য ছড়ালো দিঘা সমুদ্র সৈকতে।

অনেকেই ভীড় করে এই সামুদ্রিক জীবকে দেখার জন্য

  • Share this:

    দিঘা:  রবিবার দিঘা সমুদ্র সৈকতে চাঞ্চল্য ছড়ালো গভীর সমুদ্রের জীব কে কেন্দ্র করে। জোয়ারের জলে ভেসে এলো অসংখ্য সামুদ্রিক প্রাণী। দেখতে মাছের মতো হলেও কিন্তু মাছ না। আর তা নিয়ে পর্যটকদের মধ্যে কৌতূহল ও চাঞ্চল্য ছড়ায়। অনেকেই ভীড় করে এই সামুদ্রিক জীবকে দেখার জন্য।

    রবিবার  বিকেলে দিঘার সমুদ্রে ভেসে এলো হাজার হাজার মৃত সামুদ্রিক ব্যাঙ, পরিবেশবিদদের ভাষায় এগুলো Puffer Fish. মূলত গভীর সমুদ্রে বসবাসকারী এই ব্যাঙেরা সমুদ্রের বাস্তুতন্ত্র বজায় রাখে অগ্রণী ভূমিকা রাখেন।  গভীর সমুদ্রের প্রাণী সমুদ্রতীরে পৌঁছে যাওয়া বড়োসড়ো প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা করছে দিঘার স্থানীয় বাসিন্দা সহ পর্যটক ও মৎস্যজীবীরা। সম্প্রতি ইয়াসের ভয়াবহতা থেকেই এই আশঙ্কা করছেন তারা।

    এই সামুদ্রিক ব্যাঙ থেকে দূষণ ছড়ানোর আশঙ্কায় উদ্বেগ বাড়ছে দিঘার মানুষের মধ্যে। মরা সামুদ্রিক ব্যাঙ জলে এবং তীরে পড়ে থেকে দূষণ ছড়াতে পারে, এই আশঙ্কায় বন দফতর চাইছে মৃত সামুদ্রিক ব্যাঙগুলি তুলে দূরে নিয়ে যেতে। সমুদ্রে মৎস্যজীবীরা এর আগে  কত সংখ্যক সামুদ্রিক ব্যাঙের  মৃতদেহ  কখনও দেখেননি।হঠাৎ এই বিপুল পরিমাণে পাফার ফিসের মৃত্যু হল তার কারণ খুঁজছেন পরিবেশবিদরা।

    পরিবেশবিদদের মতে, এইসব Puffer Fish সচরাচর মাঝ সমুদ্রেই থাকে। এরা সমুদ্রের মধ্যে সামুদ্রিক বাস্তুতন্ত্র বজায় রাখার ক্ষেত্রে ভূমিকা পালন করে। Puffer fish খাবারের খোঁজে বা সম্প্রতি ইয়াস ঘূর্ণিঝড়ের কারণে সৈকতের কাছাকাছি চলে এসে মৃত্যু বলে মনে করা হচ্ছে।

    অনেকে আবার মনে করছেন সমুদ্রে ব্যান পিরিয়ড শেষে মাছ ধরার উদ্দেশ্যে বেরিয়ে পড়েছে ট্রলার। মৎস্যজীবীদের জালেই এই puffer fish বা সামুদ্রিক ব্যাঙ ধরা পড়েছে। যেহেতু এই Puffer fish খাওয়া যায় না তাই মৎস্যজীবীরাই সমুদ্র সৈকতের কাছে ফেলে দিয়েছে। কিন্তু পরিবেশবিদদের মতে যে কারনে মারা যাক না কেন তাতে নষ্ট হচ্ছে সামুদ্রিক পরিবেশের বাস্তুতন্ত্র।

    Published by:Ananya Chakraborty
    First published: