Home /News /local-18 /
Kojagari Laxmi Puja 2021: লক্ষ্মীপুজোয় ইলিশ মাছ! সিউড়ির ঐতিহ্যবাহী কর্মকার বাড়ির পুজোর নিয়মই আলাদা

Kojagari Laxmi Puja 2021: লক্ষ্মীপুজোয় ইলিশ মাছ! সিউড়ির ঐতিহ্যবাহী কর্মকার বাড়ির পুজোর নিয়মই আলাদা

সিউড়ির কর্মকার বাড়ির ঐতিহ্যবাহী লক্ষ্মীপুজো, পুজোয় লাগে ইলিশ মাছ

সিউড়ির কর্মকার বাড়ির ঐতিহ্যবাহী লক্ষ্মীপুজো, পুজোয় লাগে ইলিশ মাছ

আলাদা ঐতিহ্য বহন করে চলেছে বীরভূমের (Bengal News, birbhum) সিউড়ির রবীন্দ্রপল্লীর কর্মকার বাড়ির লক্ষ্মীপূজো (Laxmi Puja 2021)।

  • Share this:

    বীরভূম: কোজাগরী লক্ষ্মী (Kojagari Laxmi Puja) অধিকাংশ বাড়িতে লক্ষ্মীপুজো হয়ে থাকলেও রীতি নীতির ক্ষেত্রে বেশ কিছু লক্ষ্মীপুজো আলাদা ঐতিহ্য বহন করে। ঠিক তেমনই ঐতিহ্য বহন করে চলেছে বীরভূমের সিউড়ির রবীন্দ্রপল্লীর কর্মকার বাড়ির লক্ষ্মীপুজো (Laxmi Puja 2021)। যে লক্ষ্মীপুজোয় আবশ্যিকভাবে লাগে ইলিশ মাছ। এছাড়াও রয়েছে আরও বেশ কিছু রীতিনীতি।

    কর্মকার পরিবারের সদস্যদের সূত্রে জানা গিয়েছে, তাদের আদি বাড়ি বাংলাদেশের বরিশাল। দেশ স্বাধীন হওয়ার আগেই তারা এপার বাংলায় চলে আসেন। তারপর থেকেই তারা স্থায়ীভাবে পশ্চিমবঙ্গে বসবাস শুরু করেন। প্রথমে খড়গপুর এবং পরে সিউড়িতে বসবাস শুরু করেন। তবে স্বাধীনতার পূর্বে তারা এই দেশে এলেও ওপার বাংলার রীতিনীতি (Bengal News) মেনে পুজো চালিয়ে যাচ্ছেন।

    আরও পড়ুন হাওড়ার লক্ষ্মীগ্রাম - যেখানে দুর্গাপুজো নয় , তিন দিন ধরে চলে লক্ষ্মীপুজো

    তাদের লক্ষ্মীপুজোয় (Laxmi Puja, Bengal) যে সব রীতি-নীতি রয়েছে তার মধ্যে অন্যতম একটি হল, বাড়ির সদস্যরা কোজাগরী লক্ষ্মী (Kojagari Laxmi Puja) পুজোর দিন রাত জেগে থাকেন এবং রামায়ণ মহাভারত পাঠ করেন। এই বিষয়ে পরিবারের সদস্য সরোজ কর্মকার জানিয়েছেন, "কখন মা লক্ষ্মী আসবেন আর তিনি দেখবেন বাড়ির প্রত্যেক সদস্যরা ঘুমাচ্ছেন সেটা তো হতে পারে না! যে কারণেই আমরা সারারাত জেগে থাকি।"

    এর পাশাপাশি তাদের এই পুজোয় আরও একটি রীতি হল ইলিশ মাছ (Hilsa Fish in Laxmi Puja)। সরোজ কর্মকার জানিয়েছেন, "আমাদের এই লক্ষ্মীপুজোয় ইলিশ মাছ লাগে। যদিও সেই মাছটি আলাদা করে রাখা হয়, প্রসাদের সঙ্গে ঠেকানো হয় না, কিন্তু আমাদের এটা বাধ্যতামূলক যে পুজোতে ইলিশ মাছ দিতেই হবে।"

    আরও পড়ুন Laxmi Puja 2021| Bengal News: কোজাগরী পুজোতেও দেখা মেলেনি 'লক্ষ্মীর', বিষন্ন জলপাইগুড়ির শোলা শিল্পীরা

    এছাড়াও কর্মকার বাড়ির এই লক্ষ্মীপুজোয় (Laxmi Puja 2021) কলাপাতা দিয়ে আলাদা করে নৌকা তৈরি করতে হয়, আলপনার ক্ষেত্রেও তাদের আলপনায় থাকতে হয় লক্ষ্মীর পদচিহ্ন, ধানের ছড়া, পেঁচার মূর্তি, লক্ষ্মীর কৌটো, ময়ূরপঙ্খী নৌকা ইত্যাদি। তবে তাদের এই লক্ষ্মীপুজোয় কোনরকম হোম অথবা যজ্ঞের আয়োজন করা হয় না।

    মাধব দাস

    Published by:Pooja Basu
    First published:

    Tags: Birbhum, Lakshmi puja, Suri

    পরবর্তী খবর