• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Coronavirus| Bengal: উপসর্গহীন করোনা আক্রান্ত রোগী কারা? খোঁজার অভিনব উপায় বীরভূম জেলা প্রশাসনের

Coronavirus| Bengal: উপসর্গহীন করোনা আক্রান্ত রোগী কারা? খোঁজার অভিনব উপায় বীরভূম জেলা প্রশাসনের

উপসর্গহীন করোনা আক্রান্ত রোগী খুঁজতে অভিনব পদক্ষেপ গ্রহণ বীরভূম জেলা প্রশাসনের

উপসর্গহীন করোনা আক্রান্ত রোগী খুঁজতে অভিনব পদক্ষেপ গ্রহণ বীরভূম জেলা প্রশাসনের

এবার (Coronavirus Bengal) উপসর্গহীন করোনা আক্রান্ত (Asymptomatic COVID19 patient) রোগীদের খুঁজতে অভিনব পদক্ষেপ নেওয়া হল বীরভূম (Birbhum) জেলা স্বাস্থ্য দপ্তরের তরফে।

  • Share this:

    #বীরভূম: বর্তমানে বীরভূম জেলায় (Coronavirus in Birbhum) করোনা সংক্রমণ সম্পূর্ণ লাগামে। তবে মাঝেমধ্যে কোন কোন এলাকায় এক-দু'জন করে আক্রান্তের খোঁজ মিলছে। এর পাশাপাশি রয়েছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা (COVID19 Third Wave)। আর এই তৃতীয় ঢেউয়ের আশঙ্কাকে সামনে রেখেই বীরভূম জেলা প্রশাসনের তরফ থেকে প্রতিনিয়ত নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। সেই পদক্ষেপের মধ্যেই এবার উপসর্গহীন (Asymptomatic COVID19 Patient) করোনা আক্রান্ত রোগীদের খুঁজতে অভিনব পদক্ষেপ নেওয়া হল বীরভূম জেলা স্বাস্থ্য দপ্তরের তরফে (Coronavirus, Bengal)।

    আরও পড়ুন Durga Puja 2021: মৃৎশিল্পীদের হাতে কাজ কম, এবারও কি দুর্গাপুজো-এ থাকবে না চমক?

    অভিনব পদক্ষেপ হিসাবে স্পেশাল ড্রাইভ চালানো হচ্ছে উপসর্গহীন করোনা রোগী খুঁজতে। ইতিমধ্যেই এই স্পেশাল ড্রাইভ চালানো হয় বীরভূমের সিউড়ি (Birbhum, Suri) পৌরসভার পৌর হাসপাতালে। সেখানে যে সব ব্যক্তিরা করোনার টিকা নিতে আসছেন তাদের কোভিড পরীক্ষা (COVID19 Test)করা হচ্ছে। এতে উপসর্গ নেই এমন আক্রান্তদের সহজে চিহ্নিত করা যাবে এবং সংক্রমণ ছড়ানো অনেকটাই রোধ করা যাবে বলেই মনে করছেন স্বাস্থ্য আধিকারিকরা।

    বীরভূম স্বাস্থ্য জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক হিমাদ্রি আড়ি জানিয়েছেন, "উপসর্গহীন করোনা আক্রান্তদের শনাক্ত করার জন্যই এই স্পেশাল ড্রাইভ। ইতিমধ্যেই সিউড়ি (Coronavirus, Birbhum) পৌরসভার পৌর হাসপাতলে এই স্পেশাল ড্রাইভ চালানো হয়েছে। আগামী দিনে অন্যান্য জায়গাতেও এই ব্যবস্থা গ্রহণ করা হবে। এক্ষেত্রে কোন ব্যক্তি করোনার টিকা নিতে এসেছেন অথচ তিনি করোনা আক্রান্ত ধরা পড়লে সঙ্গে সঙ্গে তার চিকিৎসার ব্যবস্থা করা হবে।"

    আরও পড়ুন Duare Ration: দুয়ারে রেশন চালু হল বীরভূমে, উৎসাহী সাধারণ জনতা

    সিউড়ি পৌরসভার প্রশাসক অঞ্জন কর জানিয়েছেন, "আমাদের পৌর হাসপাতলে টিকা নিতে আসা ব্যক্তিদের অ্যান্টিজেন টেস্ট করানো হচ্ছে। সে ক্ষেত্রে যদি কোন ব্যক্তির করোনা আক্রান্ত হওয়ার বিষয়টি ধরা পড়ে তাহলে তাঁর সঙ্গে সঙ্গে ব্যবস্থা করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত যতগুলি টেস্ট করা হয়েছে তাতে কেউ পজিটিভ ধরা পরেনি। এছাড়াও যে সব ব্যক্তিরা টিকা নিতে আসছেন তাদের সুগার এবং ব্লাড প্রেসার টেস্ট করানো হচ্ছে। আমরা গত ১০ সেপ্টেম্বর থেকে এমনটা শুরু করেছি।"

    করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার ক্ষেত্রে উপসর্গহীন (Asymptomatic COVID19 Patient)আক্রান্তদের নিয়ে প্রথম থেকেই মাথাব্যথা বিশেষজ্ঞদের। এমত অবস্থায় বীরভূম জেলা প্রশাসনের উপসর্গহীনদের শনাক্ত করার ক্ষেত্রে সম্প্রতি যে পদক্ষেপ নেওয়া হয়েছে তাতে ফলাফল অনেকটাই সুদূর প্রসারী হবে বলেই মনে করা হচ্ছে। পাশাপাশি প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, এমন স্পেশাল ড্রাইভের ক্ষেত্রে যদি সংক্রমণের সংখ্যা অধিক পরিমাণে ধরা পড়ে তাহলে টেস্ট সংখ্যাও আরও বাড়ানো হবে।

    মাধব দাস

    Published by:Pooja Basu
    First published: