Home /News /life-style /
Yoga : হজমশক্তি বাড়াতে প্রতিদিন অভ্যেস করুন এই ছয়টি যোগাসন; ফল পাবেন হাতে-নাতে!

Yoga : হজমশক্তি বাড়াতে প্রতিদিন অভ্যেস করুন এই ছয়টি যোগাসন; ফল পাবেন হাতে-নাতে!

yoga

yoga

Yoga : অনেক এক্সারসাইজ করেও কাঙ্ক্ষিত ফল না পেলে সবচেয়ে কার্যকরী হল যোগাসন।

  • Share this:

#নয়াদিল্লি: যাঁদের হজমশক্তি ভালো, তাঁদের মতো সুখী মানুষ এই দুনিয়ায় নেই। কারণ শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে এদের আলাদা করে কসরত করতে হয় না। যাঁদের হজমশক্তি খুব ধীর গতির তাঁদের পক্ষে ওজন কমানো একটা বড় চ্যালেঞ্জ। এঁরা অনেক এক্সারসাইজ করেও অনেক সময় কাঙ্ক্ষিত ফল পান না। এঁদের জন্য সবচেয়ে কার্যকরী হল যোগাসন। কয়েকটি যোগ ব্যায়াম করলেই এই সমস্যার সমাধান সম্ভব।

উৎকটাসন বা চেয়ার পোজ

পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দুটো সামনের দিকে ছড়াতে হবে। হাতের তালু নিচের দিকে থাকবে। এবার মনে মনে একটা কাল্পনিক চেয়ারের কথা ভেবে সেই পোজে আসতে হবে। হাত উপরে তুলতে হবে।

উস্ট্রাসন বা ক্যামেল পোজ

হাঁটু গেড়ে বসতে হবে। তারপর পিছনের দিকে দেহের সামনের অংশ ঝুঁকিয়ে দিতে হবে। ঘাড়ে যেন চাপ না পড়ে। হাত দুটো পিছনে নিয়ে গিয়ে গোড়ালি ধরে রাখতে হবে। হাত যেন সোজা থাকে। দেহে একটা আর্চের মতো আকার আসবে।

শলভাসন বা লোকাস্ট পোজ

পেটের উপর ভর দিয়ে শুতে হবে। পা দুটো পিছনে তুলে দিতে হবে যতটা পাড়া যায়। মাথা সামনের দিকে সোজা হয়ে থাকবে। হাত দুটো পিছনে ঘুরিয়ে নিতম্ব বা থাই স্পর্শ করতে হবে। খেয়াল রাখতে হবে শরীরের পজিশন যেন সোজা থাকে।

সেতু বন্ধাসন বা ব্রিজ পোজ

চিত হয়ে শুয়ে হাঁটুর উপর ভর দিয়ে দেহের সামনের অংশ একটু একটু করে তুলে ধরতে হবে। পা ফাঁক থাকবে এবং দুটো হাত দুই পাশে থাকবে। পায়ের উপরেই ভর দিয়ে হিপ অংশ তুলে ধরতে হবে। বুকের অংশ তুলে হরতে হাতের সাহায্য নিতে হবে। হাত ও কাঁধের উপর ভর দিয়ে বুকের অংশ উপরে তুলতে হবে।

সর্বাঙ্গাসন বা শোলডার স্ট্যান্ড

চিত হয়ে শুতে হবে। হাত দুটো দুই পাশে থাকবে এবং পা সোজা থাকবে। এবার ধীরে ধীরে দুই হাত দিয়ে কোমর থেকে পা দুটো ধরে উপরে তুলতে হবে। এটা নিতম্বের অংশ থেকে করতে হবে। এই অংশের ভার থাকবে হাতের উপর। মাথা বা ঘাড়ের উপর চাপ দেওয়া যাবে না।

আরও পড়ুন- নির্দিষ্ট এই অভিমুখ মেনে খেতে বসলে শরীর থাকবে সুস্থ, আর মিলবে দীর্ঘায়ুর আশীর্বাদও!

ত্রিকোণ আসন বা ট্রায়াঙ্গল পোজ

পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। এবার বাঁ দিকে ঝুকে সাইড হয়ে বেঁকতে হবে। বাঁ হাত পায়ের পাতা ধরে থাকবে। এবার ডান দিকেও ফিরে তা করতে হবে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Digestive System, Yoga

পরবর্তী খবর