• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • WORRIED ABOUT KIDS HEIGHT SOME HEALTHY HABITS YOU CAN MAKE THEM TO FOLLOW DD TC

সন্তান লম্বা হচ্ছে না? স্বাস্থ্যরক্ষার এই দিকগুলো আপনি অবহেলা করছেন না তো!

worried about kids height some healthy habits you can make them to follow

যে সমস্ত অভিভাবকেরা নিজেদের সন্তানের উচ্চতা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন, তাঁদের জন্যে রইল কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ!

  • Share this:

#কলকাতা: বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য প্রায়ই শিশুদের স্বাস্থ্যের দিকে ঠিকমতো খেয়াল রাখা যায় না। প্রায় সমস্ত অভিভাবকই তাঁদের শিশুদের স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। কিন্তু সকল অভিভাবকই চান তাঁদের শিশু যেন সুস্বাস্থ্যের অধিকারী হয়। আর শিশুদের এই সুস্বাস্থ্যের মূল দু'টি বিষয় হল উচ্চতা ও ওজন। শিশুদের উচ্চতা বাড়ার ক্ষেত্রে বংশগত জিনের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা থাকলেও, অধিকাংশ ক্ষেত্রেই অন্যান্য নানা কারণে শিশুদের শারীরিক বিকাশে বিঘ্ন ঘটে।

সময়ের সঙ্গে সঙ্গে প্রত্যেকটি শিশুকেই তার বাবা-মা উপযুক্তভাবে গড়ে তুলতে চান। শিক্ষা ও অন্যান্য দিকে তাঁদের সজাগ দৃষ্টি থাকলেও, স্বাস্থ্যের মতো প্রধান বিষয়টি কখনও কখনও অনিচ্ছাকৃত ভাবেই উপেক্ষিত হয়। কিন্তু নির্দিষ্টভাবে কয়েকটি বিষয় মেনে চললেই, শিশুদের উচ্চতার বিকাশ ঘটানো সম্ভব। টাইমস অফ ইন্ডিয়ার একটা রিপোর্টে বলা হয়েছে নির্দিষ্ট ডায়েট ও ব্যায়ামের মাধ্যমে শিশুদের উচ্চতার সঠিক বিকাশ ঘটানো সম্ভব। যে সমস্ত অভিভাবকেরা নিজেদের সন্তানের উচ্চতা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন, তাঁদের জন্যে রইল কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ!

ব্যালেন্সড ডায়েট সঠিক ব্যালেন্সড ডায়েটই হল প্রত্যেকটি শিশুর বিকাশের মূল চাবিকাঠি। সঠিক নিউট্রেশনেই লুকিয়ে রয়েছে শিশুদের বিকাশের আসল মন্ত্র। শিশুদের সঠিক ব্যালেন্সড ডায়েটে পরিমাণ মতো থাকা উচিত কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট এবং ভিটামিন সমৃদ্ধ খাবার। জিঙ্ক সমৃদ্ধ খাবারও উচ্চতার বিকাশে সহায়তা করে। ব্যালেন্সড ডায়েটের পাশাপাশি, সমস্ত অভিভাবকদের যে বিষয়টির ওপর নজর রাখা উচিত, সেটা হল জাঙ্কফুড এবং ঠাণ্ডা পানীয় থেকে শিশুদের দূরে রাখা।

ব্যায়াম শিশুদের সঠিক বিকাশ ও উচ্চতা বাড়ানোর জন্য আদর্শ বিষয়টি হল ব্যায়াম। শিশুদের কঠিন কসরতের মধ্যে ঠেলে না দিয়ে, নিয়ম করে হালকা স্ট্রেচিং করালেও ভালো ফল পাওয়া যাবে। স্ট্রেচিংয়ের মাধ্যমে শিশুদের হাড় ও মাংসপেশির সঠিক বিকাশ ঘটবে, যা তাদের উচ্চতা বাড়ানোর সহায়ক হবে।

যোগাসন শিশুদের সঠিক বিকাশের আর একটি আদর্শ বিষয় হল যোগব্যায়াম। এর মাধ্যমে প্রতিটি শিশু অনেক বেশি লাভবান হবে। অনেক ধরনের যোগাসন থাকলেও কিছু নির্দিষ্ট আসনের মাধ্যমেই তাদের সঠিক বিকাশ ঘটানো সম্ভব। সূর্য নমস্কার, চক্রাসন, ত্রিভঙ্গ আসন শিশুদের স্বাস্থ্যের বিকাশের উপযোগী। এই যোগাসন বর্তমান সময়ে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে শিশুদের দৈহিক বিকাশের সঙ্গে সঙ্গে, শিশুদের মানসিক বিকাশও ঘটবে।

সঠিক ব্যালেন্সড ডায়েট, নিয়মিত ব্যায়াম ও যোগাসন এই নিয়মগুলো ঠিক মতো মেনে চললে প্রত্যেকটি শিশুই হবে সুস্বাস্থ্যের অধিকারী। সুস্বাস্থ্যের সাথে সঙ্গে সঙ্গে তাদের উচ্চতার বিকাশও ঘটবে সঠিকভাবে।

Published by:Debalina Datta
First published: