• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Winter diet : মাত্র একবাটি স্যুপ! শীতে সুন্দর ত্বক-চুল পেতে এই যথেষ্ট, কী ভাবে বানাবেন জানুন

Winter diet : মাত্র একবাটি স্যুপ! শীতে সুন্দর ত্বক-চুল পেতে এই যথেষ্ট, কী ভাবে বানাবেন জানুন

মাত্র একবাটি স্যুপ! শীতে সুন্দর ত্বক-চুল পেতেই এই যথেষ্ট, কী ভাবে বানাবেন জানুন

মাত্র একবাটি স্যুপ! শীতে সুন্দর ত্বক-চুল পেতেই এই যথেষ্ট, কী ভাবে বানাবেন জানুন

Winter diet : এই মনোরম ঋতুতে চুল ও ত্বকের অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে এবং অতিরিক্ত যত্ন প্রয়োজন হয় (Skin and hair care tips) ।

  • Share this:

    #কলকাতা: শীত (Winter) বরাবরই বাঙালির খুব প্রিয়। খুব বড় জোর দু'মাস শীত উপভোগ করার সুযোগ পায় বাঙালি। আর তাই শীতেই বেড়াতে যাওয়া, পিকনিক, বিয়েবাড়ি, সাজগোজ ইত্যাদির আয়োজন অন্য়ান্য সময়ের থেকে একটু হলেও বেশি। কিন্তু এসবের মধ্যে ত্বক ও চুলের দিকে নজর না দিলেই সমস্যা। কারণ এই মনোরম ঋতুতে চুল ও ত্বকের অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে এবং অতিরিক্ত যত্ন প্রয়োজন হয়। কিন্তু শীতে (Winter) নিয়মিত ত্বকের পরিচর্যা করতে গেলে আরামেও ঘাটতি হয়। আর বাইরে থেকে ত্বক ও চুলের যত্ন (Skin and hair care) নেওয়ার থেকে ভিতর থেকে সুস্থ থাকা জরুরি। তাই ডায়েটেও একটু বদল দরকার।

    বিশেষজ্ঞরা বলছেন, গাজর ও বীটের স্যুপ শীতে খেলে ত্বক ও স্যুপের বহু সমস্যা থেকেই মুক্তি পাওয়া যায়। গাজর ও বিট দুটিই শীতের মরশুমি সবজি। তাই বাজার থেকে টাটকা বিট গাজর পাওয়া কোনও কঠিন ব্যাপার নয়। গাজরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিন সি থাকে। এছাড়া ভিটামিন এ, বেটা ক্যারোটিন, সিলিকন ইত্যাদি থাকে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বক ও চুল ও নখও ভালো রাখে। অন্যদিকে বিটেও থাকে ভিটামিন সি, ভিটামিন এ , ক্যালসিয়াম ও আয়রন যা ত্বক ও চুল ভালো রাখতে সাহায্য করে।

    আরও পড়ুন- শুধুই গুণ নয়! কাদের জন্য অতিরিক্ত আদা খাওয়া ভয়ঙ্কর বিপদ ডাকতে পারে জানুন

    গাজর ও বিট একসঙ্গে স্যুপ বানিয়ে খেলে তা যথেষ্ট উপকারী। তবে স্বাস্থ্যগুণের সঙ্গে দেখা দরকার স্বাদও। তাই কী ভাবে এই বিট গাজরের স্যুপ বানাবেন জানুন-

    কী কী লাগবে-

    ১টি গাজর, ১টি বিট, এ চা-চামচ আদা কুচি, এক চা-চামচ রসুন কুচি, এক চা-চামচ জিরের গুড়ো, আন্দাজ মতো নুন, ধনে পাতা, লেবুর রস, এ চা চামচ মাখন।

    আরও পড়ুন- খিদে পেলে পেট খালি রাখবেন না! ওজন নিয়ন্ত্রণে রাখুন বাজরা দিয়ে তৈরি এই পাঁচটি খাবারে

    কী ভাবে বানাবেন-

    ১) একটি প্রেশার কুকারে মাখন ও জিরের গুড়ো দিয়ে গরম করুন। জিরে যখন গরম হয়ে আওয়াজ করবে তখন তার মধ্যে আদা ও রসুন দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না পর্যন্ত পুরোটা ব্রাউন হয়ে যায়।

    ২) এবারে কেটে রাখা গাজর ও বি‌ট নুনের সঙ্গে দিয়ে দিন। এর মধ্যে এক গ্লাস জল দিন এবং প্রেশার কুকারে রান্না হতে দিন।

    ৩) রান্নার পরে বিট ও গাজর একটু ঠান্ডা হলে একটি ব্লেন্ডারে মশলার সঙ্গে বিট ও গাজর দিয়ে একটি স্মুদ পেস্ট তৈরি করুন।

    ৪) ওই পেস্টটি আবার রান্নার প্যানে দিয়ে গরম করতে থাকুন। একটু গোলমরিচ গুড়ো ও লেবুর রস দিন। পরিবেশনের আগে উপর থেকে ধনে পাতা ছড়িয়ে দিন।

    Published by:Swaralipi Dasgupta
    First published: