Home /News /life-style /
What to Do After a Workout: শুধু ওয়ার্কআউটেই শরীরচর্চা শেষ নয়, পরের ৩০ মিনিট সুস্থ থাকতে যা মেনে চলা দরকার...

What to Do After a Workout: শুধু ওয়ার্কআউটেই শরীরচর্চা শেষ নয়, পরের ৩০ মিনিট সুস্থ থাকতে যা মেনে চলা দরকার...

Post-Workout Routine: এখানে তিনটি বিষয়ে জানানো হল যা আমাদের ওয়ার্কআউটের পরের রুটিনে অবশ্যই রাখা উচিত।

  • Share this:

What to Do After a Workout: আজকাল বেশিরভাগ মানুষের জীবনে ওয়ার্কআউট গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। নিয়মিত ওয়ার্কআউট করলে ওজন নিয়ন্ত্রণে থাকে, শরীরের শক্তি ও সহনশীলতা, ত্বকের ধরন এবং গুণমান বাড়ে এবং মেজাজও ভালো থাকে (What to Do After a Workout)। তবে শুধু ওয়ার্কআউট করার সময়ে নয়, ওয়ার্কআউটের পরেও কী মেনে চলা উচিত করা উচিত সেটিও গুরুত্বপূর্ণ (Post-Workout Routine)। কারণ ওয়ার্কআউট-পরবর্তী অভ্যাসগুলি ওজন কমানোর ক্ষেত্রে শরীর ও মনের জন্য অবিচ্ছেদ্য ভূমিকা পালন করে। তাই এখানে তিনটি বিষয়ে জানানো হল যা আমাদের ওয়ার্কআউটের পরের রুটিনে অবশ্যই রাখা উচিত।

ভালোভাবে স্ট্রেচিং

ওয়ার্কআউট শেষ করার পরেও আমাদের পেশি উষ্ণ থাকে (Post-Workout Routine)। এই সময় পেশির ফ্লেক্সিবিলিটি বেশি থাকে বলে আমাদের স্ট্রেচ করতেও সুবিধা হয়। পেশিগুলি ঠান্ডা না হয়ে যাওয়ার আগে অর্থাৎ এক্সারসাইজের ত্রিশ থেকে চল্লিশ মিনিটের মধ্যে স্ট্রেচিং করাই সবচেয়ে ভালো সময়। কারণ পেশি ঠান্ডা হয়ে যাওয়ার পরে স্ট্রেচিং করলে আঘাত লাগার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন - ঠোঁট কালচে হয়ে যাচ্ছে? নরম তুলতুলে ওষ্ঠ পেতে ভরসা রাখুন ঘরোয়া উপায়গুলির উপর

স্নান করে পোশাক বদল

ওয়ার্কআউটের পরে হওয়া ঘাম থেকে শরীরে দুগর্ন্ধ হতে পারে। তাছাড়াও ব্যাকটেরিয়াল এবং ছত্রাক সংক্রমণের মতো সমস্যাও হতে পারে। তাই স্নান করে নেওয়া জরুরি। তবে যদি স্নান করা সম্ভব না হয় তাহলে ঘর্মাক্ত জামাকাপড় বদলে নিতে হবে। স্নান করতে না পারলে প্রথমে একটি ভিজে এবং পরে একটি শুকনো তোয়ালে দিয়ে হালকাভাবে সারা শরীর মুছে নিতে হবে।

ত্বকের যত্ন

ত্বক যদি সংবেদনশীল হয় তাহলে ওয়ার্কআউটের পরে মুখ ভালো করে পরিষ্কার করা খুবই জরুরি। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে দিতে হবে এবং ওয়ার্কআউটের সময় যাতে মুখে কোনও মেকআপ না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন - ওজন বেশি? ভারী চেহারা নিয়ে বিব্রত? এইভাবে সাজলেই হয়ে উঠবেন সকলের মধ্যমণি

খাওয়া

ওয়ার্কআউটের আধ ঘন্টার মধ্যে খাওয়া শরীরের জন্য প্রয়োজন। যার ফলে ওয়ার্কআউটের পরে শরীরে এনার্জি পৌঁছায়, পাশাপাশি তা পেশির ব্যথা দূর করতে সাহায্য করে। পঁয়তাল্লিশ মিনিটের পরে হলেও খেয়ে নেওয়া উচিত। বড় জোর এক্ষেত্রে দুই ঘণ্টার পর্যন্ত সময় নেওয়া যায়।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Exercise, Health Tips, Workout

পরবর্তী খবর