Home /News /life-style /
Variyali Sharbat Recipe: গরমে প্রাণ ওষ্ঠাগত? বাড়িতেই বানান স্বাস্থ্যগুণে ঠাসা গুজরাতি ভারিয়ালি শরবত!

Variyali Sharbat Recipe: গরমে প্রাণ ওষ্ঠাগত? বাড়িতেই বানান স্বাস্থ্যগুণে ঠাসা গুজরাতি ভারিয়ালি শরবত!

Summer Cold Drink: এটা গুজরাতি রেসিপি। ভারিয়াল মানে মৌরি। মূলত মৌরির সঙ্গে মিছরি মিশিয়ে তৈরি হয় এই শরবত।

  • Share this:

    #নয়াদিল্লি: বৈশাখেই তাপমাত্রার পারদ ক্রমশ চড়ছে। জ্যৈষ্ঠে কী হবে সেই ভেবে অস্থির আমবাঙালি। গরম থেকে বাঁচতে রোজই চলছে হরেক রকমের শরবতের খোঁজ। দই, ঘোল, আম বাদ যাচ্ছে না কিছুই। গরমের তাত থেকে বাঁচতে এখানে রইল ভারিয়ালি শরবতের হদিশ। এটা গুজরাতি রেসিপি। ভারিয়াল মানে মৌরি। মূলত মৌরির সঙ্গে মিছরি মিশিয়ে তৈরি হয় এই শরবত। খেতে অসাধারণ তো বটেই স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। পুষ্টিবিদরা বলেন, ‘এটা স্বাস্থ্যকর পানীয়। শরীরকে ঠান্ডা রাখতে এর জুড়ি নেই। ঘুম ভালো হয়। এবং পাচনতন্ত্রের উন্নতিতে সাহায্য করে’। তাই এই গরমে কোনও গুজরাতি বাড়িতে গেলে অতিথিকে প্রথমেই দেওয়া হয় ভারিয়ালি শরবত।

    আরও পড়ুন- কোভিডে ভারতে মৃত কত? WHO-র সঙ্গে একমত নয় দেশ: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

    উপকরণ: হাফ কাপ মৌরি, ২ টেবিল চামচ মিছরি, ১ টেবিল চামচ পাতিলেবুর রস, নুন এক চিমটে, প্রয়োজন মতো বরফ কুচি।

    বানানোর পদ্ধতি: এক কাপ জলে গুঁড়ো করা মৌরি ভিজিয়ে রাখতে হবে সারা রাত। পরদিন সকালে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে সেই মৌরি। তবে জলটা ফেললে হবে না। ওটাও দরকার। পাতলা মসলিনের কাপড়ে ছেঁকে নিতে হবে সেই মৌরির জল। এ বার মিক্সিতে মৌরির জল, মিছরি, পাতিলেবুর রস, এক চিমটে নুন দিয়ে সব কিছু ভাল করে মিশিয়ে নিতে হবে। ব্যস, ভারিয়ালি শরবত তৈরি। পরিবেশন করার গ্লাসে মৌরির সরবত ঢেলে উপর থেকে আধভাঙা মৌরি আর লেবুর কুচি ছড়িয়ে দেওয়া যায়। এবার ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।

    উপকারী গুণ: পুষ্টিবিদরা বলেন, এই শরবত অ্যাসিডিটি, ফোলাভাব, কোষ্ঠকাঠিন্য এবং গরমভাব নিয়ন্ত্রণে সাহায্য করে। মৌরির বীজ ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ। এগুলিতে ক্লোরোজেনিক অ্যাসিড, লিমোনিন এবং কোয়ারসেটিনের মতো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে- যার সবগুলিই মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী। শুধু তাই নয়, ভারিয়ালি শরবতে ক্যানসারের বিরুদ্ধে লড়াই করার বৈশিষ্ট্য রয়েছে। মৌরি বীজের ভিটামিন সি বৈশিষ্ট্য তাপের কারণে শরীরে সৃষ্ট প্রদাহ কমায়। তাছাড়া এই বীজ অন্ত্রের রসকে উদ্দীপিত করে, হজম ক্ষমতা বাড়ায় এবং অ্যাসিড রিফ্লাক্স কমায়।

    আরও পড়ুন- করোনা সংক্রমণ আপডেট: একদিনে ভারতে কোভিড-১৯ আক্রান্ত ৩,৪৫১ জন! মৃত ৪০ জন

    মিছরি মূলত আখের রস থেকে তৈরি। আয়ুর্বেদ অনুসারে, শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বজায় রাখতে এটা ম্যাজিকের মতো কাজ করে। গরমে অনেকের নাক দিয়ে রক্ত পড়ে। নাকের ভেতর শুকিয়ে যাওয়ার কারণে এরকম হয়। এক্ষেত্রেও মিছরি কাজে আসে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Heat wave 2022, Summer 2022

    পরবর্তী খবর