Home /News /life-style /
Almond Milk: সাধারণ দুধ নয়, নিরামিষাশীদের জন্য আমন্ড দুধই কি সবচেয়ে উপকারী? পুষ্টিবিদরা অবশ্য বলছেন...

Almond Milk: সাধারণ দুধ নয়, নিরামিষাশীদের জন্য আমন্ড দুধই কি সবচেয়ে উপকারী? পুষ্টিবিদরা অবশ্য বলছেন...

Almond Milk Benefits: সমস্ত নিরামিষাশীদের দুধ খাওয়ার পরিবর্তে সরাসরি বাদাম খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা।

  • Share this:

    #নয়াদিল্লি: উদ্ভিজ্জ উত্সের কারণে সম্প্রতি খুবই গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে আমন্ড দুধ (Almond Milk)। নিরামিষ খেতে ভালোবাসেন যারা তাঁদের কাছে এই বিশেষ পানীয় অত্যন্ত পছন্দের হয়ে উঠেছে। আমন্ড দুধের (Almond Milk) জনপ্রিয়তার মূলে রয়েছে এর গঠন এবং স্বাদ। আমন্ড দুধ ঘন এবং রসালো। সাধারণ দুধ প্রক্রিয়াজাত করা হয়, প্যাকেজিং করা হয় এবং তারপরে বিক্রি করা হয়। কিন্তু আমন্ড দুধের পুষ্টির কার্যকারিতা বহুমাত্রায় বেশি। আমন্ড দুধের (Almond Milk) পুষ্টি বিশ্লেষণ অনুসারে, এতে ক্যালোরির পরিমাণ খুবই কম। আমন্ড দুধে অন্যান্য ভিটামিন এবং খনিজ রয়েছে, তবে প্রোটিনের পরিমাণ কম।

    আরও পড়ুন- ধূমপান ছেড়ে বাঁচা অসম্ভব? এই ব্যায়ামে ভুল করেও আর মনে আসবে না ধূমপানের ইচ্ছা!

    সম্প্রতি পুষ্টিবিদ ভুবন রাস্তোগি একটি ইনস্টাগ্রাম পোস্টে আমন্ড দুধের (Almond Milk) প্রোটিন সমৃদ্ধ হওয়ার ভুল ধারণাকে উড়িয়ে দিয়েছেন। “গমের তুলনায় আমন্ডে প্রোটিনের ঘনত্ব বেশি, তবে ৩.৫ গ্রাম প্রোটিন পেতে, আপনাকে প্রায় ১৩-১৬টি বাদাম খেতে হবে,” লিখেছেন রাস্তোগি। তিনি আরও জানিয়েছেন, একজন ব্যক্তি ২০০ মিলি আমন্ড দুধে মাত্র ১-২ গ্রাম প্রোটিন পান। সেখানে ৩০ গ্রাম গমের রুটিতে ৩-৩.৫ গ্রাম প্রোটিন মেলে।

    ওটস মিল্ক সহ অন্যান্য উদ্ভিজ্জ দুধের মধ্যে তুলনা করেছেন। ওটস দুধেও প্রায় একই পরিমাণ প্রোটিন থাকে বাদাম দুধের মতোই (প্রতি ২০০ মিলিলিটারে ১-২ গ্রাম)। তাঁর মতে, সবথেকে ভালো বিকল্প হল সয়া দুধ। তিনি লিখেছেন, “সয়া দুধের প্রতি ১০০ মিলিলিটারে প্রায় ৩ গ্রাম প্রোটিন মেলে। ফলে ২০০ মিলিলিটারে সহজেই ৫-৬ গ্রাম প্রোটিন পেতে পারেন মানুষ।”

    আরও পড়ুন- গাঁজা-ভাঙ খান নিয়ম মেনে, কাছে ঘেঁষবে না আর্থ্রাইটিস, পাইলস, অনিদ্রা বা মাইগ্রেন!

    তবে শেষ পর্যন্ত, সমস্ত নিরামিষাশীদের দুধ খাওয়ার পরিবর্তে সরাসরি বাদাম খাওয়ার পরামর্শ দিয়েছেন রাস্তোগি। আর দুধ খাওয়ার খুব ইচ্ছে করলে চিনি না মিশিয়ে তা খাওয়া অভ্যাস করুন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Almond

    পরবর্তী খবর