Home /News /life-style /
Coconut Water|| কন্ডিশনার হোক বা ফেস মাস্ক, গরমে সব সমস্যার সমাধান নারকেলের জল! কীভাবে?

Coconut Water|| কন্ডিশনার হোক বা ফেস মাস্ক, গরমে সব সমস্যার সমাধান নারকেলের জল! কীভাবে?

What are the benefits of coconut water: নারকেলের জলেও এমন গুণ রয়েছে যা ত্বক, চুল এবং শরীরের যত্নে দারুণ উপকারী।

  • Share this:

#নয়াদিল্লি: চুলের যত্নে নারকেল তেল অনেকেই ব্যবহার করেন। ত্বক চর্চাতেও বিভিন্ন ফেস প্যাক বা মাস্কে নারকেল তেলের প্রচলন রয়েছে। কিন্তু নারকেলের জলেও এমন গুণ রয়েছে যা ত্বক, চুল এবং শরীরের যত্নে দারুণ উপকারী।

গত এক দশক ধরেই নারকেল জল বিপুল জনপ্রিয়তা পেয়েছে এবং সঙ্গত কারণেই। এটা হাইড্রেটিং, ডিটক্সিফাইং, ভিটামিন এবং খনিজ পদার্থে পূর্ণ।  রোজকার ডায়েটে নারকেল জল রাখলেও ত্বক,চুল এবং শরীরের উপর ফলদায়ক প্রভাব ফেলতে পারে।

নারকেল জল এত কার্যকরী কেন: নারকেল জলে নানা ধরনের স্বাস্থ্য গুণ রয়েছে। এটা ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড, ভিটামিন সি, এনজাইম, অ্যামিনো অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজ পদার্থে পূর্ণ। যেহেতু এতে প্রাকৃতিক ইলেক্ট্রোলাইটও বেশি, তাই নারকেল জল শরীরকে হাইড্রেট রাখতে দারুণ কার্যকরী ভূমিকা নেয়।

আরও পড়ুন: যৌন ক্ষমতা বাড়াতে চান? খুব সাধারণ এই ৫টা খাবার করবে কামাল

কীভাবে নারকেল জলের ব্যবহার করতে হবে:

কন্ডিশনার হিসেবে: শুকনো, চুলকানি বা ফ্ল্যাকি মাথার ত্বকের জন্য নারকেল জল ম্যাজিকের মতো কাজ করে। এই জল দিয়ে চুলে মাসাজ করলেও মাথার ত্বক উদ্দীপিত হয়। ঘরেই নারকেল জলের স্কাল্প স্প্রে তৈরি করে নেওয়া যায়। এজন্য লাগবে নারকেল জল, জোজোবা কিংবা অ্যাভোকাডো তেল। আধ কাপ নারকেল জলের সঙ্গে চার টেবিল চামচ তেল মিশিয়ে মাথার চুলে মাসাজ করা যায়। মাথার ত্বকের চিকিৎসা হিসেবে স্নানের আগে চুলে স্প্রে করা যায়। কিংবা শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগিয়ে এটা মাথার চুলে মেখে নিলেও ভালো কাজ দেবে।

দাগযুক্ত ত্বকের জন্য ফেস মাস্ক: নারকেল জলের ফেস মাস্ক মুখের লালভাব এবং দাগ কমিয়ে ত্বককে উজ্জ্বল করে। হলুদের সঙ্গে নারকেল জল মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিতে হবে। তাতে সামান্য নারকেল তেল মিশিয়ে আলতো হাতে মুখে ঘাড়ে মাসাজ করতে হবে। ১০ মিনিট পর ফেসিয়াল ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ উপাদান এবং ফ্যাটি অ্যাসিড ত্বকে ম্যাজিকের মতো কাজ করবে।

তাৎক্ষণিক ত্বক উজ্জ্বল এবং ময়েশ্চারাইজ করবে: শুষ্ক এবং নিস্তেজ ত্বককে উজ্জ্বল এবং কোমল করতে নারকেল জলের জুড়ি নেই। নারকেল জলে তুলো ভিজিয়ে মুখে ড্যাব করে ঠান্ডা জলে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক হাইড্রেটেড থাকবে। নারকেল জলে থাকা ভিটামিন সি প্রাকৃতিক ভাবে ত্বক উজ্জ্বল করে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Skin Care, Summer

পরবর্তী খবর