হোম /খবর /লাইফস্টাইল /
চল্লিশ পেরোলেই উপোস করুন মহিলারা, নিয়ম মেনে থাকুন ছিপছিপে, সুস্থ

Midlife Obesity: চল্লিশ পেরোলেই উপোস করুন মহিলারা, নিয়ম মেনে থাকুন ছিপছিপে, সুস্থ

World Obesity Day 2022

World Obesity Day 2022

Intermittent Fasting: ৪০ বছরের (Midlife obesity) বেশি বয়সী মহিলাদের সাধারণত ২০-৩০ বছরের মহিলাদের তুলনায় ধীরে বিপাক (slower metabolism) হয়, এছাড়াও হরমোনের সমস্যাও থাকতে পারে।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: ৪০ পেরোলে শুধু চালসে নয়, আরও অনেক কিছুরই সম্ভাবনা রয়েছে। বিশেষত মহিলাদের ক্ষেত্রে নানাবিধ সমস্যা দেখা যায়। চল্লিশ পেরোলেই (Midlife obesity) মহিলাদের ওজন বাড়ার প্রবণতা লক্ষ্য করা যায়। তবে পুষ্টিগ্রহণ এবং ব্যায়ামের মতো কিছু উপায়ে সেই সমস্যা নিয়ন্ত্রণে আনাও যায়। পেরিমেনোপজের সময় হরমোনের পরিবর্তন ঘটে যা পেটের চর্বি বাড়িয়ে তোলে। মধ্যবয়সে (Midlife obesity) এসে স্থূলতা কার্ডিওভাসকুলার রোগ এবং ডায়াবেটিসের সম্ভাবনা বাড়িয়ে তোলে। সেলিব্রিটি সহ অনেকেই পেটের চর্বি ঝরাতে বিরতিহীন উপবাসের (intermittent fasting) পথ বেছে নিচ্ছেন। এটি নিরাপদ এবং শরীরের উপর কোনও বড় পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। তবে এই পদ্ধতি অনুসরণ করতে গেলে চল্লিশোর্ধ্ব মহিলাদের কিছু বিষয় মাথায় রাখতে হবে।

আরও পড়ুন- জিমে না গিয়েও থাকতে পারেন ফিট, দেখে নিন এই পাঁচটি উপায়...

৪০ বছরের (Midlife obesity) বেশি বয়সী মহিলাদের সাধারণত ২০-৩০ বছরের মহিলাদের তুলনায় ধীরে বিপাক (slower metabolism) হয়, এছাড়াও হরমোনের সমস্যাও থাকতে পারে। সব মিলিয়ে এই বয়সে খাদ্যাভ্যাসে বড় পরিবর্তন করা কঠিন। তবে মাঝে মাঝে সঠিক নিয়মে উপোস করলে শরীরের উপকার হতে পারে।

আরও পড়ুন- ২০২২-২৩কে আন্তর্জাতিক মিলেট বর্ষ বলে ঘোষণা! দেখে নিন বাজরার পুষ্টিগুণ

পর্যাপ্ত প্রোটিন খান

বিভিন্ন কারণে প্রোটিন গ্রহণ গুরুত্বপূর্ণ। প্রোটিন হচ্ছে সেলুলার বিল্ডিং ব্লক। প্রোটিন বেশি খেলে চর্বি কোষগুলিকে প্রতিস্থাপিত করে চর্বিহীন পেশী। প্রোটিন বেশি দীর্ঘ সময় ধরে পেট ভর্তিও রাখে। সুতরাং, আপনি যদি মূল খাবারের সময় পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করেন তাহলে সারা দিন ধরেই খাই খাই বাতিক কমে যেতেও পারে।

দীর্ঘ সময়ের জন্য উপবাস

সঠিকভাবে এবং দীর্ঘ সময় ধরে উপবাসে থাকলে তবেই উপকার হয়। দীর্ঘ সময় ধরে উপোস করতে পারলে স্বাস্থ্য ভালোই থাকে। প্রথম প্রথম কঠিন বলে মনে হতেই পারে, তবে অভ্যাস থাকলে অভ্যস্ত হয়ে যাবেন। দৈনিক ক্যালোরি গ্রহণের মাত্রা বজায় রাখতে হলে এটিই সবচেয়ে কার্যকর পদ্ধতি। শরীরের কাঠামো (Midlife obesity) ধরে রাখতে নিয়ম মেনে উপোস প্রয়োজনীয়। অল্প সময়ের উপবাস বেশিরভাগই অকার্যকরী হয়ে থাকে।

পর্যাপ্ত জল খান নিয়মিত

পর্যাপ্ত জল না খাওয়া মানেই শরীরের নানাবিধ সমস্যা। শরীর থেকে টক্সিন দূর করার পাশাপাশি, পর্যাপ্ত জল হাড়ের জয়েন্টগুলিকে লুব্রিকেটেড রাখে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং কোষগুলিতে পুষ্টি সরবরাহ করে। পর্যাপ্ত জন না খেয়ে উপোস করলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে।

ঘুমের সঠিক সময়সূচি তৈরি করুন

পর্যাপ্ত ঘুম না হলে হজমের সমস্যা তো হয়ই, শরীরে অস্বাভাবিক ক্লান্তি দেখা দেয়। পাশাপাশি মানসিক চাপের মাত্রাও বাড়তে পারে। সময়মতো ঘুমাতে যান, সময়মতো ঘুম থেকে উঠুন।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Fasting, Reduce Weight