Home /News /life-style /
Weight Loss Tips: হুড়মুড়িয়ে কমবে ওজন, সূর্য নমস্কারের গুণ জানলে অবাক হবেন

Weight Loss Tips: হুড়মুড়িয়ে কমবে ওজন, সূর্য নমস্কারের গুণ জানলে অবাক হবেন

Weight Loss Tips: reasons to practice surya namaskar daily

Weight Loss Tips: reasons to practice surya namaskar daily

Weight Loss Tips: প্রতি দিন নিয়ম করে সূর্য নমস্কার (Surya Namaskar) করলে অনেক উপকার পাওয়া যায়। দেখে নেওয়া যাক এর উপকারিতা কী কী।

  • Share this:

#কলকাতা: যাঁরা শরীরচর্চা করেন, তাঁরা বেশিরভাগ সময়েই শরীরের দিকেই বেশি নজর দেন। কিন্তু একটি সুস্থ শরীরের (Lifestyle) সঙ্গে সঙ্গে একটি সুস্থ মনও প্রয়োজন। সূর্য নমস্কার (Surya Namaskar) ঠিক এই কাজটিই করে। এই আসন সুস্থ শরীর ও মনের মধ্যে সেতুবন্ধন গড়ে তোলে। ১২টি শক্তিশালী যোগব্যায়াম (Yoga) একত্রিত করে সূর্য নমস্কার হয়। প্রতি দিন নিয়ম করে সূর্য নমস্কার করলে অনেক উপকার পাওয়া যায়। দেখে নেওয়া যাক এর উপকারিতা কী কী।

ওজন কমায় (Weight Loss )

সূর্য নমস্কার (Surya Namaskar) ওজন কমাতে (Weight Loss Tips) সাহায্য করে। এই আসন শরীর ফিট রাখে। সূর্য নমস্কার করলে শরীর থাকবে সক্রিয় ও টোনড (Weight Loss)।

আরও পড়ুন - Bollywood Actress Beauty Tips: ঝকঝকে উজ্জ্বল ত্বকের রহস্য! বলিউড অভিনেত্রী ঘরোয়া টোটাকেই সারেন স্কিন কেয়ার

শারীরিক ভঙ্গিমা উন্নত করে

সূর্য নমস্কারের (Surya Namaskar) মধ্যে কয়েকটি যোগব্যায়াম (Yoga) আছে যা শরীরের ভঙ্গিমা উন্নত করে। এছাড়া শরীরের সামগ্রিক শক্তি বাড়াতেও এই সূর্য নমস্কার পদ্ধতি কাজে আসে।

শরীরের নমনীয়তা বাড়ায়

অনেকেই মনে করেন সূর্য নমস্কার মানেই হল শুধুমাত্র নিঃশ্বাস ও প্রশ্বাসের উন্নতি করা এবং এটি স্ট্রেচিংয়ে সাহায্য করে। অবশ্যই সূর্য নমস্কার এই সব ব্যাপারে কার্যকরী। কিন্তু নিয়মিত সূর্য নমস্কার করলে শরীর অনেক বেশি নমনীয় হয়ে যায়।

আরও পড়ুন - Job Vacancy: বিভিন্ন পদে কর্মী নিয়োগ করবে সৈনিক স্কুল অম্বিকাপুর, জেনে নিন বিশদে

ফুসফুস শুদ্ধ রাখে

আশেপাশের ধুলো-ধোঁয়া এবং প্যাসিভ স্মোকিংয়ের প্রভাব গিয়ে পড়ে ফুসফুসের উপর। এই কারণে অনেকেই খুব কম বয়সে শ্বাসকষ্টজনিত সমস্যার সম্মুখীন হন। এই সমস্যার মোকাবিলা করতে কাজে দেয় সূর্য নমস্কার। যেহেতু এই আসনে একটি নির্দিষ্ট ছন্দে শ্বাস-প্রশ্বাস নেওয়া হয় তাই এই আসন ফুসফুসে জমা দূষিত বাতাস বের করতে এবং ফুসফুস শুদ্ধ করতে কাজে দেয়।

ভালো ঘুম নিয়ে আসতে সাহায্য করে

সূর্য নমস্কার সাহায্য করে মানসিক উত্তেজনা ও চাপ দূর করতে। আর এই দুই বিষয় সামলে নিলে ঘুমও হয় ভালো। সুতরাং পরোক্ষভাবে রাত্রে নিশ্চিন্তে ঘুমোতেও সাহায্য করে এই আসন।

মেরুদণ্ড শক্তিশালী করে

বাড়িতে বসে বসে কাজ করার ফলে অনেকেই অলস হয়ে পড়েন। তাঁদের অজান্তেই সব চাপ গিয়ে পড়ে মেরুদণ্ডের উপর। ফলে অনেকেই পিঠ ও কোমরের ব্যথায় ভোগেন। সূর্য নমস্কার মেরুদণ্ডকে নমনীয় ও শক্তিশালী করে তোলে এবং এই সব সমস্যা দূর করে।

মন শান্ত রাখে

স্নায়বিক সমস্যার সমাধান করতে সূর্য নমস্কারের জুড়ি নেই। এই আসন মন শান্ত রাখতে সাহায্য করে।

হজমের সমস্যা দূর করে

সূর্য নমস্কারের মাধ্যমে স্ট্রেচিং করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং হজমশক্তি উন্নত হয়।

Published by:Debalina Datta
First published:

Tags: Lifestyle, Weight Loss, Yoga