হোম /খবর /লাইফস্টাইল /
ভুঁড়ি কমাতে নাজেহাল? এই ৫ টি সুপারফুড পেটের চর্বি ঝরাবে দ্রুত

Superfoods for weight Loss: ভুঁড়ি কমাতে নাজেহাল? এই ৫ টি সুপারফুড পেটের চর্বি ঝরাবে দ্রুত

Weight Loss Tips: তবে শুধুই খাবারে বদল আনলে তো হবে না। নিয়মিত ঘাম ঝরাতে ব্যায়ামও করতে হবে। শুধুমাত্র ডায়েটে ওজন কমে না, চর্বিও ঝরে না।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: ওজন নিয়ন্ত্রণে (Weight Control) রাখা নিয়ে তো এখন কমবেশি সকলেই সচেতন। তবে ওজন বাড়ার সবচেয়ে সাধারণ সমস্যাটি হল পেটের চর্বি বৃদ্ধি৷ সারা শরীরে মেদ না থাকলেও পেটে মেদ জমতেই থাকে। নিজের স্বাস্থ্য এবং শরীরের যত্ন নিতে হলে নিয়মিত ব্যায়াম করতেই হবে এবং খাদ্যাভ্যাসে ভারসাম্য বজায় রাখতে হবে। কিন্তু মুখে বলা তো সোজা, ডায়েট (Reduce Weight) মেনে চলা বা জাঙ্ক ফুড না খাওয়া কি এতও সহজে নিয়ন্ত্রণ করা যায়? সত্যিই নিয়ম করে স্বাস্থ্যকর খাদ্য খাওয়া আমাদের জীবনযাত্রার ধরনে সহজ নয়। তবে সুখবর হল, কিছু সুপারফুড (Superfoods for weight Loss) রয়েছে যা দৈনন্দিন খাদ্যাভ্যাসে যোগ করতে পারলে পেটের চর্বি ঝরতেও পারে।

আরও পড়ুন- আজ বিশ্ব বেতার দিবস! ভুয়ো খবরের দুনিয়ায় এখনও 'বিশ্বস্ত' মাধ্যম রেডিও

গ্রিন টি

গ্রিন টি এমন এক স্বাস্থ্যকর পানীয় যাতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্যাফেইন থাকে। এটি মেটাবলিজমকে ত্বরান্বিত করে যা আপনাকে চর্বি কমাতে সাহায্য করে।

মুগ ডাল

মুগ ডাল অত্যন্ত স্বাস্থ্যকর সুপারফুড (Superfoods for weight Loss) হিসেবে পরিচিত। এতে রয়েছে ভিটামিন এ, বি, সি এবং ই। চর্বিযুক্ত খাবারের জায়গায় যদি নিয়ম করে মুগ ডাল খেতে পারেন তাহলে সহজেই অনেকটা ওজন কমাতে পারেন আপনি।

জোয়ান

জোয়ানের স্বাস্থ্যগুণ কিন্তু বিবিধ। জোয়ানের বীজ ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টিতে ভরা।

হলুদ

হলুদ এমন একটি মশলা যাতে কারকিউমিন অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি লিভার থেকে টক্সিন দূর করে এটিকে স্বাস্থ্যকর রাখে।

কোকোয়া

কোকোয়া মস্তিষ্কে সেরোটোনিন তৈরি করে এবং মন ভালো রাখে। পেটের চর্বি কমানোর জন্য আপনার ডায়েটের (Superfoods for weight Loss) অংশ হিসাবেই এক টুকরো করে ডার্ক চকলেট খেতে পারেন।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন সি, ই এবং বি৬ সমৃদ্ধ। অ্যাভোকাডো পেট ভরিয়ে রাখে এবং বারে বারে খিদে পাওয়া আটকায়।

আরও পড়ুন- টেলিমেডিসিন থেকে হেলথ ক্লাউড! অতিমারীতে কতটা প্রযুক্তি নির্ভর স্বাস্থ্য পরিষেবা?

উপরে উল্লিখিত সুপারফুডগুলির (Superfoods for weight Loss) কোনওটিতে আপনার অ্যালার্জি আছে কিনা তা আগে থেকেই পরীক্ষা করে দেখে নেবেন অবশ্যই। বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করে নিজের শরীর ও ওজন বুঝে নিজস্ব ডায়েট চার্ট তৈরি করতে পারেন। তবে শুধুই খাবারে বদল আনলে তো হবে না। নিয়মিত ঘাম ঝরাতে ব্যায়ামও করতে হবে। শুধুমাত্র ডায়েটে ওজন কমে না, চর্বিও ঝরে না।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Reduce Weight, Weight Control