Home /News /life-style /
Vitamin B12 deficiency: সাবধান! ভিটামিন বি১২-এর অভাবে বুকেরও গুরুতর ক্ষতি হতে পারে

Vitamin B12 deficiency: সাবধান! ভিটামিন বি১২-এর অভাবে বুকেরও গুরুতর ক্ষতি হতে পারে

  • Share this:

    ভিটামিন বি১২ শরীরের বিভিন্ন কাজের জন্য প্রয়োজনীয়। কী কী কাজ করে এই ভিটামিন? লাল রক্তকণিকা তৈরিতে সাহায্য করে, স্নায়ুতন্ত্রের কার্যকারিতা দেখাশোনা করে এবং আরও বেশ কিছু ভূমিকা রয়েছে এর। ভিটামিন বি১২-এর ঘাটতি ৬০বছরের কম বয়সীদের মধ্যে প্রায় ছয় শতাংশ লোককে প্রভাবিত করে। তবে এই সমস্যা কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে ক্রমশ বৃদ্ধি পায়।

    এই পুষ্টির অভাব মূলত স্নায়ুতন্ত্রের অপরিবর্তনীয় ক্ষতির কারণ হতে পারে। অতএব সতর্কতার সঙ্গে উপসর্গগুলি চিহ্নিত করতে হবে। এই উপসর্গ বুকে অনুভব করবেন আপনি।

    আরও পড়ুন: বর্ষা এলেই চুলের সমস্যায় জেরবার? এই কৌশলে ম্যাজিকের মতো ফল পাবেন

    একটি ভিটামিন বি১২-এর অভাবে আপনার শরীরে লোহিত রক্ত ​​কণিকার অভাব দেখা দিতে পারে। এটি শরীরে অক্সিজেনের ঘাটতি তৈরি করতে পারে, যার কারণে শরীরের ক্ষতিপূরণের জন্য শরীরে আরও রক্ত ​​​​প্রয়োজন হবে। তখন পালস রেটকে দ্রুত করতে হবে তাড়াতাড়ি।

    ভিটামিন বি১২-এর অভাব রক্তাল্পতার কারণ হতে পারে, যা পরবর্তীতে হৃদপিন্ড এবং ফুসফুসের জটিলতার কারণ হতে পারে। গুরুতর রক্তাল্পতা কিন্তু হার্ট ফেইলিওর হতে পারে।

    নাড়ির হারের পরিবর্তন ছাড়াও এই ভিটামিনের ঘাটতি আপনার ত্বকে ফ্যাকাশে হলুদ ছোপ, ঘা, লাল জিভ, মুখের আলসার, পিন এবং সূঁচ, বিরক্ত দৃষ্টি, বিরক্তি, হতাশা এবং আপনার মানসিক ক্ষমতা যেমন স্মৃতিশক্তি ইত্যাদি কমিয়ে দিতে পারে। এটি আপনার চিন্তাভাবনা, অনুভব এবং আচরণের উপায়ও পালটে দিতে পারে।

    আরও পড়ুন: বর্ষাকালে বেড়াতে যাওয়ার দুর্দান্ত হ্যাক! এগুলো মাথায় রাখলেই পাবেন সব সমস্যার মুশকিল আসান

    ভিটামিন বি১২ কীভাবে শরীর বাড়াবেন?

    ভিটামিন বি১২ বেশিরভাগ মাংস এবং দুগ্ধজাত পণ্যে পাওয়া যায়। ভিটামিনের কিছু ভালো উৎস হল পশুর লিভার এবং কিডনি, যেমন ভেড়ার লিভার যা তামা সমৃদ্ধ, এবং ভিটামিন-এ এবং বি২। সার্ডিন এবং সালমনের মতো মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন বি১২ এর একটি চমৎকার উৎস। ডিম, দুধ এবং পনিরও প্রচুর পরিমাণে ভিটামিন বি১২ সম্বৃদ্ধ।

    Published by:Aryama Das
    First published:

    Tags: Vitamin B12

    পরবর্তী খবর