Home /News /life-style /
Frizzy Hair : ঘরোয়া সমাধানে নিয়ন্ত্রণে রাখুন জট পাকানো চুল

Frizzy Hair : ঘরোয়া সমাধানে নিয়ন্ত্রণে রাখুন জট পাকানো চুল

বাড়িতে বসেই এই সমস্যার সমাধান করা যায় খুব সহজেই। রইল সেরকমই কয়েকটি ঘরোয়া সমাধানের হদিশ। (Tips to manage frizzy hair)

  • Share this:

    বাইরের ধুলো, ধোঁয়া, ঘাম সব মিলিয়ে জট পাকানো চুলকে নিয়ন্ত্রণে নিয়ে আসা বেশ কঠিন। তবে ভেঙে পড়ার কিছু নেই। বাড়িতে বসেই এই সমস্যার সমাধান করা যায় খুব সহজেই। রইল সেরকমই কয়েকটি ঘরোয়া সমাধানের হদিশ। (Tips to manage frizzy hair)

    অ্যাভোকাডো মাস্ক

    অ্যাভোকাডোর পাল্পের অংশ বার করে নিয়ে তার মধ্যে দই মেশাতে হবে। এই প্যাক চুলে লাগিয়ে চল্লিশ মিনিট রাখতে হবে। হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিতে হবে।

    কলা আর মধুর মাস্ক

    পাকা কলা চটকে নিয়ে তার মধ্যে এক টেবিল চামচ মধু আর অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার এই প্যাক মাথায় লাগিয়ে ২৫ মিনিট রাখুন। হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিতে হবে। ভাল ফল পেতে সপ্তাহে একদিন এই প্যাক ব্যবহার করা যেতে পারে।

    আরও পড়ুন : এই সহজ নিয়মগুলি মেনে দূরে থাকুন দাঁতের অসহ্য যন্ত্রণা থেকে

    আমন্ড তেল

    জট পাকানো চুলের জন্য আমন্ড তেলের মতো ভাল উপাদান আর কিছু হয় না। এই তেল দিয়ে চুল ও স্ক্যাল্পে ভাল করে মালিশে পর সারা রাত রেখে দিতে হবে। সকালে উঠে হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিতে হবে। এমন শ্যাম্পু ব্যবহার করতে হবে যাতে সালফেট নেই। সালফেট চুল আরও শুষ্ক করে দেয়।

    আরও পড়ুন : সামান্য কিছু নিয়ম মানুন, সারা গরমে থাকুন ব্রণমুক্ত

    মেয়োনিজ ও ডিমের মাস্ক

    এক বাটি মেয়োনিজ নিয়ে তার মধ্যে একটা ডিম দিতে হবে। এর পর মেশাতে হবে দুই টেবিল চামচ অলিভ অয়েল। এবার এই প্যাক চুল ও স্কাল্পে লাগাতে হবে। শাওয়ার ক্যাপ বা হট টাওয়েল দিয়ে মাথা মুড়ে রাখতে হবে এক ঘণ্টা। হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিতে হবে। সপ্তাহে দু’দিন এই প্যাক ব্যবহার করা যায়।

    আরও পড়ুন : লিপস্টিক থেকেও ঠোঁটের মারাত্মক সর্বনাশ হতে পারে! বিপদ এড়াতে কেনার আগে নজর দেবেন যেখানে

    অ্যাপল সাইডার ভিনিগার দিয়ে চুল ধোয়া

    দু’কাপ জলে চার টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে একটু পাতলা করে নিতে হবে। এবার এই জল দিয়ে চুল ধুতে হবে। এই জল চুলে দেওয়ার পর আধ ঘণ্টা অপেক্ষা করতে হবে। তার পর ঠাণ্ডা জলে চুল ধুয়ে ফেলতে হবে।

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Frizzy Hair, Hair problem

    পরবর্তী খবর