উচ্চতা বাড়াতে চান? এই খাবারগুলি সঙ্গে থাকলে ইচ্ছা পূরণ হবে তাড়াতাড়ি!

Representational Image

These Five Foods Can Help You Increase Your Height: কোন কোন খাবার নিয়মিত খেলে উচ্চতা বাড়বে সে নিয়ে বিস্তারিত জানানো হবে আজকের এই প্রতিবেদনে।

  • Share this:

প্রতিটি মানুষের একটা ইচ্ছা থাকে তাঁর উচ্চতা হবে একটু বেশি। তার জন্য অনেকে বিভিন্ন ভাবে চেষ্টা করেন কী ভাবে নিজের উচ্চতা বাড়াবেন। অনেকে মনে করেন তাঁদের নিজেদের উচ্চতা বেশি হলে তাঁদের সন্তানদেরও হাইটও লম্বা হবে। এটা সঠিক যে শারীরিক পরিচর্যা করলে হাইট বেশ কিছুটা বাড়ে। কিন্তু এর সঙ্গে সঙ্গে ভালো পুষ্টিও দরকার। যা উচ্চতা বাড়াতে অনেকটা সাহায্য করে। তাই যাঁরা উচ্চতা বাড়াতে চান তাঁরা অবশ্যই প্রতিদিন খাবারে প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন, মিনারেল রাখবেন। কোন কোন খাবার নিয়মিত খেলে উচ্চতা বাড়বে সে নিয়ে বিস্তারিত জানানো হবে আজকের এই প্রতিবেদনে।

মূলত ১৮ বছর বয়স থেকে ২০ বছর বয়সের মধ্যে উচ্চতা বাড়ে। এর পরেও বেশ কিছুটা উচ্চতা বাড়লেও তার পরিমাণ খুবই কম। এর সঙ্গে প্রয়োজন হয় ভালো ভালো খাবার। অর্থাৎ যে খাবারের মধ্যে প্রোটিন, ভিটামিন, মিনারেল উপযুক্ত পরিমাণে থাকে, সেই সব খাবার খাওয়া প্রয়োজন।

এখানে ৫টি খাবারের কথা বলা হল যে খাবারগুলি খেলে উচ্চতা বাড়ার সম্ভাবনা থাকে।

বিনস (Beans)- যে কোনও সবজি শরীরের জন্য বেশ উপকারী। তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ সবজি বিনস। বিনস ভাজা বা অন্য কোনও তরকারি বা সিদ্ধ করে খেতে পারেন। তার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। তাই ওজন বাড়াতে বিনসের জুরি মেলা ভার। অনান্য প্রোটিন সমৃদ্ধ সবজি প্রতি দিন খেলে আপনার উচ্চতা বাড়ার সম্ভাবনা থাকবে।

চিকেন (Chicken)- চিকেনে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। মূলত প্রোটিন মাসলস বা টিস্যুদের সবল করতে সাহায্য করে। সে কারণে চিকেন খেলে উচ্চতা বাড়ার সম্ভাবনা থাকে।

ডিম (Eggs)- ডিম খেলে শরীরের প্রোটিন অনেকটাই বাড়ে। কারণ ডিম হল প্রোটিনের একটি গুরুত্বপূর্ণ উৎস। পাশাপাশি ডিম খেলে হাড় মজবুত হয়। সে কারণে উচ্চতা বাড়াতে ডিম খাওয়া দরকার।

দুধ (Milk)- দুধে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। শুধু প্রোটিন নয়, দুধ থেকে ক্যালসিয়াম, ফসফরাস পাওয়া যায়। যা হাড় গঠনে সাহায্য করে। সে কারণে দুধ খেলে উচ্চতা বাড়ার সম্ভাবনা থাকে।

আমন্ড (Almonds)- ড্রাই ফ্রুটসে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে। যা শরীর গঠনে খুবই উপকারী। সে কারণে আমন্ড খাওয়া খুবই দরকার ।

Published by:Siddhartha Sarkar
First published: