Home /News /life-style /
Lifestyle: ফ্যাটি লিভারের সমস্যা দেখা দেয়নি তো? বলে দেবে নিঃশ্বাসের গন্ধ!

Lifestyle: ফ্যাটি লিভারের সমস্যা দেখা দেয়নি তো? বলে দেবে নিঃশ্বাসের গন্ধ!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

বেশিরভাগ ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে কোনও লক্ষণ বোঝা যায় না গেলেও নিঃশ্বাসের দুর্গন্ধ এই অসুখটির জানান দেয়।

  • Share this:

    #নয়াদিল্লি: আমরা মদ্যপান করি বা না করি, ফ্যাটি লিভারের অসুখ হওয়ার সম্ভাবনা থেকেই যায়৷ আসলে ফ্যাটি লিভার সনাক্ত হওয়া মানে দীর্ঘদিন ধরে আমাদের লিভারে অত্যধিক ফ্যাট জমেছে এবং এখন যার ফলে লিভারের স্বাভাবিক কার্যকারিতা বাধাপ্রাপ্ত হচ্ছে৷ যদিও অতিরিক্ত অ্যালকোহল খাওয়া ফ্যাটি লিভারের প্রধান কারণ তবে কোনও দিনই অ্যালকোহল না খেলেও উচ্চ কোলেস্টেরল, ডায়াবেটিস, স্লিপ অ্যাপনিয়া, থাইরয়েড এবং অন্যান্য আরও কারণে ফ্যাটি লিভার হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে কোনও লক্ষণ বোঝা যায় না গেলেও নিঃশ্বাসের দুর্গন্ধ এই অসুখটির জানান দেয়।

    ফ্যাটি লিভার হলে নিঃশ্বাসে কেমন গন্ধ থাকে

    ফ্যাটি লিভার রোগের একটি লক্ষণ হল নিঃশ্বাসের দুর্গন্ধ যাকে ব্রেথ অফ দ্য ডেড বলা হয়। ফেটর হেপাটিকাস নামেও পরিচিত এই ব্রেথ অফ দ্য ডেড নিঃশ্বাসের একটি দীর্ঘস্থায়ী দুর্গন্ধ যা সহজেই আমাদের স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস থেকে আলাদা করা যায়। নির্দিষ্ট কোনও খাবার খেলে কিংবা সকালে ঘুম থেকে ওঠার পর মুখে গন্ধ থাকা স্বাভাবিক, কিন্তু ফ্যাটি লিভারের সমস্যায় ভুক্তভোগীদের নিঃশ্বাসে সারাদিনই এক ধরনের দুর্গন্ধ থাকে। এটি ফ্যাটি লিভার রোগের একটি সুস্পষ্ট লক্ষণ বলে কখনওই অবহেলা করা উচিত নয়।

    আরও পড়ুন:  LifeStyle: প্রাকৃতিক ভাবে উজ্জ্বল ত্বক পেতে চান? ভরসা রাখুন এই পাঁচ আয়ুর্বেদিক টোটকার উপরে!

    ফ্যাটি লিভার রোগের ক্ষেত্রে, লিভার রক্ত শোধন কিংবা রাসায়নিক পদার্থ ডিটক্সিফাই করতে পারে না। আর লিভার ঠিক মতো ফিল্টার করতে পারে না বলে বিষাক্ত পদার্থ শ্বাসযন্ত্র সহ শরীরের অন্যান্য অংশে চলে যায়। যার ফলে নিঃশ্বাস দুর্গন্ধযুক্ত হয়ে ওঠে, যা নিঃশ্বাস ছাড়ার সময় সহজেই বোঝা যায়।

    ফ্যাটি লিভারের অন্যান্য উপসর্গ

    নিঃশ্বাসে দুর্গন্ধ বিভিন্ন কারণে হতে পারে এবং যার মধ্যে অন্যতম হল ফ্যাটি লিভার রোগ। সাধারণত, যদি ফ্যাটি লিভারের জন্য নিঃশ্বাসে দুর্গন্ধ হয় তাহলে অন্যান্য উপসর্গগুলিও দেখা যেতে পারে। যেমন- দ্বিধা এবং বিভ্রান্তি, সহজে রক্তপাত, হলুদ চামড়া, পা ফোলা, পেট ফুলে যাওয়া

    আরও পড়ুন: Lifestyle: মধুর বিকল্প? স্বাদে-পুষ্টিতে টেক্কা দেবে এই পাঁচ উপাদান! কীভাবে চিকিৎসা করা হয়? 

    নিঃশ্বাসে কোনও সমস্যা গন্ধ বুঝতে পারলেই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত৷ লক্ষণের উপর নির্ভর করেই ফ্যাটি লিভার না কি অন্য কোনও রোগ হয়েছে জানতে কিছু পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। আর সেই পরীক্ষা অনুযায়ী চিকিৎসা শুরু করা হয়। যদি অ্যালকোহলের কারণে লিভারের অসুখ হয় তাহলে রোগীকে অ্যালকোহল ছেড়ে দেওয়ার পরামর্শ দেওয়া হয়; অন্যান্য ক্ষেত্রে ডায়েট পরিবর্তন করতে এবং নিয়মিত এক্সারসাইজ করারও পরামর্শ দেওয়া হয়।

    Published by:Arjun Neogi
    First published:

    Tags: Life Style

    পরবর্তী খবর