Home /News /life-style /
LifeStyle: প্রাকৃতিক ভাবে উজ্জ্বল ত্বক পেতে চান? ভরসা রাখুন এই পাঁচ আয়ুর্বেদিক টোটকার উপরে!

LifeStyle: প্রাকৃতিক ভাবে উজ্জ্বল ত্বক পেতে চান? ভরসা রাখুন এই পাঁচ আয়ুর্বেদিক টোটকার উপরে!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

আয়ুর্বেদ ভিতরে থেকে চিকিৎসা করে, সমস্যার মূল কারণটি সমাধান করে ধীরে ধীরে সমাধান করে।

  • Share this:

#নয়াদিল্লি: বাজারচলতি অনেক প্রসাধনীই ব্যবহার করা হয়ে গিয়েছে, কিন্তু ফলাফলে সন্তুষ্টি মিলছে না? এর কারণ হল প্রসাধনীর সাময়িক প্রয়োগ স্বল্পস্থায়ী এবং আমাদের মধ্যে কয়েকজনের জন্য তা আবার পার্শ্বপ্রতিক্রিয়ারও সৃষ্টি করে। এই জায়গাতেই কাজে আসে আয়ুর্বেদ, কেন না তা প্রাকৃতিক নিরাময়ের পথ নেয় যেখানে চিকিৎসাগুলো আমাদের শারীরিক তিন দোষ, যথা- বাত, পিত্ত এবং কফের উপর ভিত্তি করে নিরাময় করা হয়। এর উপকারিতা এবং ফলাফল রাতারাতি দেখা যায় না কারণ আয়ুর্বেদ ভিতরে থেকে চিকিৎসা করে, সমস্যার মূল কারণটি সমাধান করে ধীরে ধীরে সমাধান করে।

একটি আয়ুর্বেদিক স্কিনকেয়ার শুরু হয় ত্বক বোঝার মাধ্যমে।

বাত দোষ: যদি শুষ্ক ত্বকের টেক্সচার থাকে যা বলিরেখা তৈরি করে।

পিত্ত দোষ: তৈলাক্ত ত্বকের ধরন যা ব্রেকআউট প্রবণ।

কফ দোষ: সিস্টিক ব্রন, ছিদ্র এবং ব্ল্যাকহেডস সহ তৈলাক্ত এবং নিস্তেজ ত্বক এর ফলে হয়।

দ্বিতীয় ধাপে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে 'কান্তিবর্ধক' ভেষজ ব্যবহার করা।

আরও পড়ুন: Lifestyle: ফ্যাটি লিভারের সমস্যা দেখা দেয়নি তো? বলে দেবে নিঃশ্বাসের গন্ধ!
সারাদিনের উজ্জ্বলতার জন্য হলুদ

হলুদ তিনটি দোষেরই ভারসাম্য বজায় রাখে। হলুদের গুঁড়োতে যে কোনও এসেনসিয়াল তেল যোগ করে ট্যান দূর করতে, ব্রনর দাগ দূর করতে এবং ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করা যায়। এগুলিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলি বার্ধক্য এবং নিস্তেজ ত্বকের প্রাথমিক লক্ষণগুলিও দূর করে।

তেল নিয়ন্ত্রণের জন্য চন্দন এবং দই মাস্ক

দইয়ের সঙ্গে মিশ্রিত চন্দনগুঁড়ো পিত্ত এবং কফের দোষ নিয়ন্ত্রণ করে। এটি ত্বকের ছিদ্র খুলে দিয়ে ত্বককে ময়েশ্চারাইজ করে এবং সিবামের নিঃসরণ নিয়ন্ত্রণ করে যা ব্রন, ব্রেকআউটের কারণ হিসাবে দায়ী।

আরও পড়ুন:  Viral Mother In Law: “আমি তোর চাকর, তুই আমার মালিক!" শাশুড়ি মায়ের সুপারহিট বউ বরণ দুরন্ত ভাইরাল নেটদুনিয়ায়...
 
ব্যাকটেরিয়া দূর করতে নিম

নিমের অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যগুলি ত্বককে বিশুদ্ধ করে এবং ত্বক উজ্জ্বল করে তোলে। নিমের জল পান করা, ব্রনর দাগ এবং দাগ মুছে ফেলার জন্য নিমের তেল ব্যবহার করা, শরীরের ব্রন দূর করতে স্নানের সময় ঘরে তৈরি নিম সাবান বা স্ক্রাব ব্যবহার করলে ত্বক ভালো থাকে।

ত্বক আর্দ্র রাখতে অ্যালোভেরা

অ্যালোভেরা বা ঘৃতকুমারী রোদে পোড়ার চিকিৎসা করে, ত্বককে মসৃণ করে এবং অকাল বার্ধক্যের লক্ষণগুলির সঙ্গে লড়াই করে। অ্যালোভেরাকে প্রতিদিনের স্কিনকেয়ার রুটিনের একটি অংশ করে নিলে উজ্জ্বল ত্বক পাওয়া যাবে।

টানটান ত্বকের জন্য ক্যামোমাইল এবং মুলতানি মাটি

ক্যামোমাইল ব্রনর বিরুদ্ধে লড়াই করে এবং মুলতানি মাটি ত্বককে টানটান করে তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে। আধা কাপ ক্যামোমাইল চা চিনি ছাড়া ছেঁকে ৩ চা চামচ মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে ৫-১০ মিনিটের জন্য ফেসপ্যাকটি প্রয়োগ করতে হবে।

Published by:Arjun Neogi
First published:

Tags: Skin Care

পরবর্তী খবর