Home /News /life-style /
Lifestyle: মধুর বিকল্প? স্বাদে-পুষ্টিতে টেক্কা দেবে এই পাঁচ উপাদান!

Lifestyle: মধুর বিকল্প? স্বাদে-পুষ্টিতে টেক্কা দেবে এই পাঁচ উপাদান!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

বাজারের মধুতে চিনি আর অন্যান্য রাসায়নিক মেশানো থাকে। অতএব সময় এসেছে মধুর বদলে অন্য কোনও সিরাপ বেছে নেওয়ার।

  • Share this:

#নয়াদিল্লি: মধুমেহ নিয়ন্ত্রণে রাখতে অনেকেই চিনির বদলে মধু খান। কিন্তু কিছু বিশেষ কারণে অনেকেই আবার মধু খেতে চান না। কারও কারও মধুতে অ্যালার্জি থাকে। সময়ের হাওয়া মেনে অনেকেই ভেগান হয়েছেন ফলে তাঁরাও মধু খান না কারণ মধু মৌমাছিরা তৈরি করে। আর যাঁরা মধু পছন্দ করেন তাঁরা সবসময় দ্বিধায় থাকেন যে বাজার থেকে যে মধু তাঁরা কিনছেন সেটা আদৌ কতটা খাঁটি। বাজারের মধুতে চিনি আর অন্যান্য রাসায়নিক মেশানো থাকে। অতএব সময় এসেছে মধুর বদলে অন্য কোনও সিরাপ বেছে নেওয়ার।

আরও পড়ুন: LifeStyle: প্রাকৃতিক ভাবে উজ্জ্বল ত্বক পেতে চান? ভরসা রাখুন এই পাঁচ আয়ুর্বেদিক টোটকার উপরে!

মেপল সিরাপ

এটি একটি প্রাকৃতিক সুইটনার যা মেপল গাছের পাতা থেকে সংগ্রহ করা হয়। যদি স্বাস্থ্যের কথা বলা হয় তাহলে এই সিরাপে ফ্রুকটোজের পরিমাণ অনেক কম থাকে। এছাড়া এর মধ্যে থাকে জিঙ্ক আর ম্যাঙ্গানিজ যা হাড় শক্ত করতে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করতে কাজে আসে।

রাইস মল্ট সিরাপ

এই সিরাপ তৈরি হয় রান্না করা ভাত থেকে। ভাত ফারমেন্ট করে সেটার স্টার্চকে চিনিতে পরিণত করা হয়। তবে এই সিরাপ কোনও পদে ব্যবহার করার আগে একটা কথা বলে রাখা ভালো- এর মধ্যে বাদামের গন্ধ আছে, তাই সব পদে এটা দেওয়া যাবে না। যাঁদের ডায়াবেটিস আছে তাঁদের এই সিরাপ এড়িয়ে চলাই ভালো।

অ্যাগেভ নেকটার

অ্যাগেভ বলে এক প্রকার ক্যাকটাস থেকে এই সিরাপ সংগ্রহ করা হয়। এর রঙ মধুর চেয়েও বাদামি। এই নেকটার দিয়ে কুকি বা অন্য কিছু তৈরি করার আগে একটা কথা মাথায় রাখতে হবে। ঘন রঙ হওয়ার জন্য অনেক সময় খাবার ঠিকমতো বেক না হলেও সেটা সম্পূর্ণ দেখায়। তাই খেয়াল রাখতে হবে বেকিং যেন ঠিকমতো হয়। তাছাড়া যে কোনও পদে এই তরল মধুর চেয়ে ২৫-৩০ শতাংশ কম লাগে। যদি আঁচে বসানো হয় তাহলে যেন এই তরল খুব কম আঁচে রাখা হয় কারণ এটি খুব ঘন হয়। ডায়াবেটিস রোগীদের জন্য এটা ভালো।

আরও পড়ুন: Viral Mother In Law: “আমি তোর চাকর, তুই আমার মালিক!" শাশুড়ি মায়ের সুপারহিট বউ বরণ দুরন্ত ভাইরাল নেটদুনিয়ায়...

 
বার্লি মল্ট সিরাপ

গুড় ও মধুর পরিবর্তে এই সিরাপ ব্যবহার করা যায়। কল-ওঠা ভেজা বার্লি থেকে এই সিরাপ তৈরি হয়। এতে রয়েছে ফাইবারের গুণ যা অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার জন্ম দেয়। এছাড়া এর মধ্যে প্রচুর ভিটামিন ও খনিজ আছে যা এই সিরাপকে মধুর চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর করে তোলে।

গুড়

চিনি তৈরির সময়েই গুড় তৈরি হয়। তবে কোনও কিছু রান্না করার সময় পাতলা গুড় ব্যবহার করা উচিত কারণ ঘন গুড় রান্নার স্বাদ বদলে দেয়। এছাড়াও এতে আছে ভিটামিন, খনিজ ও মধুর চেয়ে অনেক বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট।

Published by:Arjun Neogi
First published:

Tags: Honey, Lifestyle

পরবর্তী খবর