Home /News /life-style /
Summer Skin Care Tips: ঘরোয়া এই উপাদানই কামাল দেখাবে ত্বকের যত্নে, এর আগে জানতেন কি?

Summer Skin Care Tips: ঘরোয়া এই উপাদানই কামাল দেখাবে ত্বকের যত্নে, এর আগে জানতেন কি?

Tips for glowing skin homemade

Tips for glowing skin homemade

Summer Skin care tips: কম খরচে খুব সহজেই পাওয়া যায় এমন কয়েকটা উপাদান দিয়ে রূপচর্চার কয়েকটি মজাদার টিপস শেয়ার করা হল।

  • Share this:

Summer Skin Care Tips: নিজেকে রাখতে হবে ঝলমলে আর তরতাজা। কম খরচে খুব সহজেই পাওয়া যায় এমন কয়েকটা উপাদান দিয়ে রূপচর্চার কয়েকটি মজাদার টিপস (Summer Skin care tips)  শেয়ার করা হল।

নারকেল তেল (Coconut Oil) : স্কিন ময়েশ্চারাইজার হিসেবে নারকেল তেলের ব্যবহার সব থেকে বেশি প্রচলিত। আর ব্যবহারের নিয়মও খুব সাধারণ। অল্প পরিমাণে হাতে নিয়ে স্কিনে মাসাজ করতে হয়। নারকেল তেল (Coconut Oil) এমন একটি স্কিনকেয়ার পণ্য (Benefits of Coconut Oil for Skin), যা সরাসরি ত্বকে ব্যবহারেও উপকার পাওয়া যায়। এরপর ইচ্ছেমতো সময় পর মুখ ক্লিঞ্জার দিয়ে ধুয়ে নিতে হবে। তবে প্রথমবার নারকেল তেল ত্বকে ব্যবহারের আগে অবশ্যই প্যাচ টেস্ট বা পরীক্ষামূলক ব্যবহার করে নিতে হবে।

নারকেল তেল ত্বকের পোর কমাতে সাহায্য করে, সেনসিটিভ স্কিন মসৃণ করে (Benefits of Coconut Oil for Skin)। এ ছাড়া র‍্যাশ ও চুলকানি কমায়। তবে সেনসিটিভ ত্বকে ব্যবহারে হতে হবে সাবধানে। ড্রাই স্কিনে সব থেকে ভালো কাজ করে নারকেল তেল (Coconut Oil)। স্কিন ময়েশ্চার ও হাইড্রেট করতে নারকেল তেল উপকারী। বয়স্ক ব্যক্তিদের ত্বকের জন্যও সুফল আনবে। বয়সের সঙ্গে সঙ্গে ত্বকে বলিরেখা ও ভাঁজ পড়া খুব স্বাভাবিক। তবে এ সমস্যা কমাতে নারকেল তেল অন্যতম সমাধান।

আরও পড়ুন - ‘খাদ্যহীন খাদ্য’ সাদা চিনি কিন্তু অনেক সময়েই খাঁটি নিরামিষ নয়!

শসা ও লেবুর রস (Lemon and Cucumber Mask): লেবুতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ভাঁজ ও দাগ দূর করে। এছাড়া এতে থাকা ভিটামিন-সি ব্রন বা অ্যাকনে সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করে। রোদে পোড়া ত্বক ঠিক করতে লেবু কার্যকরী ভূমিকা পালন করে। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে লেবুর রস উপকারী (Lemon and Cucumber Mask)। সমপরিমাণ শসার রস ও লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে তুলোর সাহায্যে মুখে লাগালে তৈলাক্তভাব দূর হবে। বয়সজনিত মুখের দাগ সারাতে লেবুর রস দ্রুত কাজ করে। এছাড়া, লেবুর রস ব্যবহারে মুখের ব্রনও দ্রুত কমে।

মধু, চিনি এবং নারকেল তেল (Honey-Coconut Sugar Scrub): চিনি শুধু খেতে নয়, মাখতেও দারুণ ভালো। সব ধরনের ত্বকেই দারুণ স্ক্রাব হিসেবে কাজ করে চিনি (Honey-Coconut Sugar Scrub)। মধুর সঙ্গে কয়েক চামচ চিনি ও কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট। তারপর হালকা গরম জলে আলতো করে স্ক্রাব করে তুলে ফেলতে হবে।

আরও পড়ুন - ৩৫ পার হলেই পুরুষদের ছেঁকে ধরে বড় সমস্যা! রইল ফিট থাকার গোপন কথা

অ্যালোভেরা (Aloe vera for face) অ্যালোভেরাকে ত্বকের জন্য অলৌকিক উপাদান বলা হয়। এটি ট্যানিং দূর করার পর ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে দিতে কাজ করে। কয়েক চামচ আমলকীর রসে এক চামচ অ্যালোভেরা জেল (Aloe vera for face) মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেললেই হবে। চাইলে প্রতিদিন স্নানের আগে এই ফেসপ্যাকটি লাগানো যায়।

হলুদ (Turmeric for skincare): সেই বৈদিক যুগ থেকেই হলুদের ব্যবহার হয়ে আসছে রূপচর্চায়। এমনকী বিভিন্ন অসুখ রুখতেও হলুদের জুড়ি মেলা ভার। তবে অ্যান্টিসেপটিক ও অ্যান্টিইনফ্ল্যামেটরি প্রপার্টি থাকায় হলুদ রূপচর্চায় অব্যর্থ। হলুদ অ্যান্টিইনফ্ল্যামেটরি হওয়ায় ত্বকের ক্ষত সারায়। অন্য দিকে ওপেন পোরসও বন্ধ করে(Turmeric for skincare)এর অ্যান্টিসেপটিক কোয়ালিটি ত্বকে ব্রন বা তার দাগ সারায় তাড়াতাড়ি।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Beauty Hacks, Skin Care Tips

পরবর্তী খবর