Home /News /life-style /
Summer Tips|| গরমে কোন মশলা এবং ভেষজ খাবেন? কোনটা কীভাবে এড়িয়ে চলবেন? রইল টিপস...

Summer Tips|| গরমে কোন মশলা এবং ভেষজ খাবেন? কোনটা কীভাবে এড়িয়ে চলবেন? রইল টিপস...

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Spices and herbs you should consume during summer: কিছু মশলা এবং ভেষজ নিয়ে আলোচনা করা হল, এই গ্রীষ্মে সুস্থ এবং তরতাজা থাকতে এগুলো পাতে রাখতেই হবে।

  • Share this:

#কলকাতা: প্রচণ্ড দাবদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। মাথাব্যথা, পেটের অসুখ, জ্বর, হিট স্ট্রোক বিভিন্ন ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এ সময় খাবারের বিষয়ে সচেতন হলে এই গরমেও নিজেদের সুস্থ রাখা সম্ভব। এখানে কিছু মশলা এবং ভেষজ নিয়ে আলোচনা করা হল, এই গ্রীষ্মে সুস্থ এবং তরতাজা থাকতে এগুলো পাতে রাখতেই হবে।

পুদিনা: এই গরমে পাতে রাখতেই হবে পুদিনা। এতে আছে মেন্থল। যা তাপ শুষে নেয়। শেক, জুস, লেমনেড, স্যালাড তো বটেই তরকারিতেও পুদিনা পাতা দেওয়া যায়।

তুলসী: পিৎজা, পাস্তা থেকে শুরু করে শেক, স্মুদি সব ধরণের খাবারেই তুলসী দেওয়া যায়। গ্রীষ্মকালে শরীর ঠান্ডা রাখতে তুলসী পাতার জুড়ি নেই।

মৌরি: ভারতে মৌরিকে মুখশুদ্ধি হিসেবেই ব্যবহার করা হয়। কিন্তু মজার কথা হল, এর আরও স্বাস্থ্যকর উপাদান রয়েছে। অন্ত্রকে ঠান্ডা রাখতে এবং হজম বাড়াতে দারুণ কাজ করে মৌরি। তাছাড়া অ্যাসিড কমাতেও সাহায্য করে। লস্যি, ছাঁচ থেকে তরকারি বা প্রতিদিনের খাবারে মৌরির ব্যবহার অত্যন্ত উপকারী।

আরও পড়ুন: গ্রীষ্মের রসনাবিলাস, ২ মিনিটে বাড়িতেই বানান ম্যাঙ্গো মগ কেক, চমকে দিন অতিথিকে

ধনে: আয়ুর্বেদ অনুযায়ী ধনে হল সবচেয়ে ঠান্ডা এবং স্বাস্থ্যকর মশলাগুলির মধ্যে একটি। প্রচণ্ড গরমের ফলে শরীরে যে পার্শ্বপ্রতিক্রিয়াগুলি দেখা যায় তা কমাতে সাহায্য করে ধনে। শরীরের টক্সিক পদার্থগুলিকে দূর করে। যাঁরা অতিরিক্ত ঘামেন, তাঁদের ধনে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এর ডায়াফোরটিক বৈশিষ্ট শরীরের ভিতরের তাপমাত্রা কমিয়ে দেয়।

ছোট এলাচ: শুধু তরকারিতে স্বাদ বাড়াতে নয়, পাচনতন্ত্র মজবুত করতেও এর জুড়ি নেই। শরীরের অবাঞ্ছিত এবং বিষাক্ত পদার্থ বের করে দিতেও এর ভূমিকা রয়েছে। এলাচ হজমে সাহায্য করে, বুক জ্বালা এবং বমি-বমি ভাব কমায়।

আরও পড়ুন: গ্রীষ্মের ফ্যাশনে থাক একজোড়া গোলাপি ঠোঁট! কালো ছোপ দূর করতে কী কী করবেন

জিরে: ডাল থেকে মাখন-দুধ, সব কিছুতেই জিরে দেওয়া যায়। এর ডিটক্সিফাইং বৈশিষ্ট রয়েছে যা গ্রীষ্মে গরম এবং ফোলাভাবের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। পুষ্টিবিদদের মতে, রোজ সকালে একগ্লাস জিরে জল শরীর এবং পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে।

আদা: আয়ুর্বেদ অনুসারে আদা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে সহায়ক যা উচ্চ তাপমাত্রার কারণে ঘটে। এটিতে প্রয়োজনীয় তেলও রয়েছে যা অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা উন্নত করতে এবং শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও এতে জিঞ্জেরল নামক একটি যৌগ রয়েছে যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

যা এড়াতে হবে: এই গরমে গুঁড়ো লঙ্কা না খাওয়াই ভালো। এতে শরীরের তাপমাত্রা বাড়বে। পেট, গলা এবং বুকে ঘাম হবে সঙ্গে জ্বালাভাবও দেখা দিতে পারে। এছাড়া রসুন খাওয়াও কমাতে হবে। এতে গরমে অ্যাসিড হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। রক্তক্ষরণের ঝুঁকিও বাড়ে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Spices, Summer

পরবর্তী খবর