Home /News /life-style /

Skin and Hair Care Tips: কনকনে ঠান্ডার হাত থেকে কী ভাবে বাঁচাবেন নিজের ত্বক আর চুল? রইল জরুরি টিপস

Skin and Hair Care Tips: কনকনে ঠান্ডার হাত থেকে কী ভাবে বাঁচাবেন নিজের ত্বক আর চুল? রইল জরুরি টিপস

Model and Photo Courtesy: Angel Gurung

Model and Photo Courtesy: Angel Gurung

Skin care tips in winter: শীতকালের আমেজ উপভোগ করা যায় ত্বক আর চুল সুন্দর রেখেই। সেটা কী ভাবে সম্ভব?

  • Share this:

#কলকাতা: মোটামুটি সবারই পছন্দের ঋতু হল শীতকাল। কিন্তু এই সময় ত্বক আর চুলের অনেক সমস্যা হয় বলে অনেকেই আবার শীত চলে যাওয়ার অপেক্ষায় থাকেন। শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকে যার সরাসরি প্রভাব পড়ে ত্বক এবং চুলে (Skin and Hair Care Tips)। তবে শীতকালের আমেজ উপভোগ করা যায় ত্বক আর চুল সুন্দর রেখেই। সেটা কী ভাবে সম্ভব? রইল দরকারি টিপস (Skin care tips in winter)।

নারকেল তেলের জবাব নেই

নারকেল তেল স্কাল্পে এবং চুলের ফলিকলগুলিতে প্রবেশ করতে পারে যাতে চুলে ফ্যাটি অ্যাসিড সরবরাহ করা যায়। এই তেল চুলে পুষ্টি জোগায়। কন্ডিশনার হিসেবেও নারকেল তেল ব্যবহার করা যায়।

আরও পড়ুন-হেয়ার ব্যান্ডের বদলে সাপ! ভিডিও দেখে চক্ষু চড়কগাছ নেটিজেনদের, তুমুল ভাইরাল ভিডিও

ঠোঁটের যত্ন

শীতকালে ঠোঁট ফাটা এক বিড়ম্বনা। এই সমস্যা দূর করতে নারকেল তেলের সঙ্গে ব্রাউন সুগার মিশিয়ে বৃত্তাকার গতিতে ঠোঁটে হালকা ঘষতে হবে যাতে ঠোঁট নরম এবং নমনীয় থাকে। এর পর লিপবাম লাগিয়ে নেওয়া যায়।

এই শীতে নখ সুন্দর এবং মজবুত রাখতে এবং পা ফাটা দূর করতেও অনায়াসে নারকেল তেল ব্যবহার করা যায়। পাশাপাশি, শীতকালে সুতির মোজা পরা উচিত পা ঠিক রাখতে।

Model and Photo Courtesy: Angel Gurung Model and Photo Courtesy: Angel Gurung

তাপমাত্রার খেয়াল রাখা

শীতকালে গরম জলে স্নান করতে দিব্যি লাগে। কিন্তু বেশি গরম জল ত্বক ও চুল থেকে আর্দ্রতা শুষে নেয়। তাই হালকা গরম জলে স্নান করতে হবে। তার সঙ্গে পরতে হবে লেয়ার করা পোশাক। সবচেয়ে নিচের লেয়ারে একটি সিন্থেটিক পোশাক পরে উপরে উলের কিছু পরতে হবে।

আরও পড়ুন-তারিখ ঠিক, বিলি হয়েছে কার্ডও! বিয়ের এক দিন আগে ২ লাখ টাকা হাতিয়ে পালাল পাত্রী!

স্বাস্থ্যকর ফ্যাট খেতে হবে

এই সময় খেতে হবে স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার, যেমন স্যামন, বাদাম, অলিভ অয়েল, ফ্ল্যাক্স সিড, সার্ডিন এবং অ্যাভোকাডো। এছাড়াও ভিটামিন C সমৃদ্ধ খাবার, যেমন সাইট্রাস ফল এবং শাক-সবজিও খেতে হবে। ভিটামিন C শরীরের কোলাজেন উৎপাদনে সাহায্য করে।

ভিতরে এবং বাইরে থেকে হাইড্রেট

শরীর ভিতর থেকে আর্দ্র রাখতে পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে। গ্লিসারিন, ভিটামিন E এবং শিয়া মাখনের মতো উপাদান-সহ একটি ঘন ক্রিমযুক্ত ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা রক্ষা করতে সাহায্য করে। চুলের জন্য, শীতকালে একটি ঘন, ক্রিমযুক্ত কন্ডিশনার বেছে নিতে হবে। যাতে নারকেল, জলপাই, জোজোবা এবং শিয়া মাখনের মতো প্রাকৃতিক তেল থাকে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Skin Care, Winter

পরবর্তী খবর