Home /News /life-style /

Health Tips| Wedding Detox|| বিয়েবাড়ির খাবারে হাঁসফাঁস? ঢেকুর উঠছে বা বুক জ্বালা? হজম ঠিক রাখতে অব্যর্থ টোটকা...

Health Tips| Wedding Detox|| বিয়েবাড়ির খাবারে হাঁসফাঁস? ঢেকুর উঠছে বা বুক জ্বালা? হজম ঠিক রাখতে অব্যর্থ টোটকা...

হজম ঠিক রাখতে অব্যর্থ টোটকা।

হজম ঠিক রাখতে অব্যর্থ টোটকা।

Effective Tips to keep digestion smooth in Wedding Season: অনিয়মের সময়ে ইমিউনিটি ঠিক রাখা এবং আমাদের হজম ক্ষমতা ঠিক রাখা জরুরি।

  • Share this:

#কলকাতা: বিয়ের মরসুম শুরু হয়ে গিয়েছে। আর বিয়ের মতো আনন্দের দিনগুলি উৎযাপন করার জন্য স্বাভাবিকভাবেই পার্লার এবং দোকানে মানুষের ভিড় চোখে পড়ে। যেহেতু গত বছর অতিমারীর কারণে উৎসবের মরসুমে ভাঁটা পড়েছিল, তাই এবছর সকলেই ডিসেম্বর-জানুয়ারি মাসের বিয়ের নেমন্তনের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে। বছরের শেষে উৎসবের আমেজ এবং উত্তেজনার সঙ্গে ভারতে বিয়ের দিনগুলি আসে। বিশেষত গত বছরে কোভিডের বিধিনিষেধের পর মানুষ আসন্ন বিয়েতে যোগদানের জন্য অধীর আগ্রহে থাকায় বিয়ের অনুষ্ঠানগুলি আরও বিশেষ হয়ে উঠেছে। আর একের পর এক বিয়ের অনুষ্ঠান মানেই দেরি করে বাড়ি ফেরা, ঘুমের অনিয়ম, ওয়ার্কআউট না করা, রোজকার রুটিনের পরিবর্তন এবং বেশি ক্যালোরির খাবার খাওয়া- সব মিলিয়ে রোজকার রুটিনের পরিবর্তন। তাই অনিয়মের সময়ে ইমিউনিটি ঠিক রাখা এবং আমাদের হজম ক্ষমতা ঠিক রাখা জরুরি।

আরও পড়ুন: দাম বাড়ল সার্ফ-রিন বার-গায়ে মাখার সাবানের, কোন পণ্যের দাম কতটা বাড়ছে? দেখুন...

তাই হজম ক্ষমতা ঠিক রাখতে সেলিব্রেটি পুষ্টিবিদ রুজুতা দিবাকার মেথি লাড্ডু থেকে চ্যবনপ্রাশ খাওয়ার পরামর্শ দিচ্ছেন। আর কী করা যায় বিয়েবাড়ির ভাজাভুজি, তেল-মশলা থেকে স্বাস্থ্য ঠিক রাখতে, দেখে নেওয়া যাক এক এক করে।

গুড়, ঘি ও শুকনো আদা দিয়ে তৈরি মেথি লাড্ডু:

দিবাকার বলেছেন যে এটি পেটের খিঁচুনি এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। অন্ত্রের শ্লেষ্মা বাড়ায় এবং এমনকী আমাদের চুলও উজ্জ্বল রাখতে সাহায্য করবে যা পাকস্থলীর সমস্যার কারণে অবিন্যস্ত হয়ে থাকে।

অনিয়মিত ঘুম হলে এবং নিয়মিত ওয়ার্ক আউট না করলে প্রাতরাশের সময় বা বিকেল ৪-৬ টার সময়ের এটি খাওয়া যায়। এই স্বাস্থ্যকর লাড্ডু রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও সাহায্য করে।

দুপুরের খাবারের পরে হিং এবং কালোনুন দিয়ে এক গ্লাস ঘোল:

ঘোল অথবা বাটারমিল্ক প্রোবায়োটিক এবং ভিটামিন বি১২-এর ভালো উৎস। হিং দেওয়া ঘোল ব্লটিং, গ্যাস কমাতে এবং এমনকী আইবিএস প্রতিরোধে সাহায্য করে।

সন্ধ্যের অনুষ্ঠানে মেদহীন পেট নিয়ে যেতে চাইলে এই ডায়েটের বিকল্প নেই।

আরও পড়ুন: অন্ত্রের সমস্যার লক্ষণগুলি অবহেলা করা উচিত নয়, চরম ক্ষতির সম্মুখীন হতে হবে, চোকাতে হবে বিরাট মূল্য

 শোয়ার সময় চ্যবনপ্রাশ:

এটি ইমিউনিটি মজবুত করবে। এটি ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টিঅক্সিড্যান্টের ভালো উৎস যা বিয়ের মরসুমে ত্বকের উপর অত্যাচার করার পরও ত্বকের কোমলতা বজায় রাখতে পারে।

যদি নিয়মিত বেশি রাত করে বিয়েবাড়ি যাওয়া হয়, তাহলে ফিরে এসে চ্যবনপ্রাশ খেলে ভালো হয়।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Healthy Lifestyle, Wedding Detox

পরবর্তী খবর