লাগাতার কমপিউটারে কাজে চোখ টাটাবেই, চোখের ক্লান্তি দূর করতে সঙ্গে থাক এই টিপস!

সারাক্ষণ চোখের সামনে কম্পিউটারের আলো পড়ায় বা ফোনের আলো পড়ায় অনেকেরই চোখে একাধিক সমস্যা দেখা দিচ্ছে।

সারাক্ষণ চোখের সামনে কম্পিউটারের আলো পড়ায় বা ফোনের আলো পড়ায় অনেকেরই চোখে একাধিক সমস্যা দেখা দিচ্ছে।

  • Share this:

#কলকাতা: করোনার জেরে গত বছর শুরু থেকে একাধিক সংস্থা ওয়ার্ক ফ্রম হোম চালু করেছে। চালু হয়েছে অনলাইন ক্লাসও। কবে আবার আগের মতো স্কুল, কলেজ খুলবে বা আগের মতো অফিস শুরু হবে কেউ জানে না। ফলে বাড়িতেই কম্পিউটার, ল্যাপটপ বা ফোনে দিন চলবে। এই পরিস্থিতিতে সারাক্ষণ চোখের সামনে কম্পিউটারের আলো পড়ায় বা ফোনের আলো পড়ায় অনেকেরই চোখে একাধিক সমস্যা দেখা দিচ্ছে। কখনও চোখে ব্যথা, চোখ লাল হয়ে যাওয়া, দেখতে সমস্যা বা পিঠে-মাথায় ব্যথা হচ্ছে।

এর থেকে মুক্তি পেতে চিকিৎসকরা একটি নির্দিষ্ট নিয়ম মেনে চলার কথা বলছেন। যে নিয়মকে তাঁরা নাম দিয়েছেন ২০-২০-২০। এই ২০-র নিয়ম মেনে চললে এই সমস্যা থেকে সামান্য হলেও রেহাই পাওয়া যাবে।

২০-২০-২০ র এই ফর্মুলা হল, ২০ মিনিট কাজ করার পর ২০ ফুট দূরে তাকানো এবং ২০ সেকেন্ড চোখকে বিশ্রাম দেওয়া। এছাড়াও মাথায় রাখতে হবে, কাজ করার সময় চোখের পাতা যেন বার বার ফেলা হয়, না হলে চোখে আরও বেশি চাপ পড়বে।

এই ২০-২০-২০ পদ্ধতি ছাড়াও আরও কয়েকটি বিষয়ে এক্ষেত্রে মাথায় রাখতে হবে-

১) সঠিক দূরত্ব বজায় রাখা

কাজের সময় স্ক্রিন ও চোখের নির্দিষ্ট দূরত্ব থাকা প্রয়োজন। কমপক্ষে ১ ফুট দূরত্ব বাঞ্ছনীয়। এছাড়াও চোখের থেকে নিচের দিকে স্ক্রিন থাকলে ভালো।

২) আলোর ব্যবহার

যদি অন্ধকার এলাকায় কাজ করা হয় তা হলে চোখে কম্পিউটার বা ল্যাপটপের আলো বেশি প্রভাব ফেলবে এবং তা চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই কাজ যে ঘরে কথা হবে, সেখানে ভালো আলোর প্রয়োজন।

৩) বাতাসের গুণমান

মাথায় রাখতে হবে যেখানে কাজ করা হচ্ছে সেই এলাকা যেন দূষিত না হয়।

৪) চশমা পরতে হবে

যদি খুব বেশি সময় ধরে কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসে কাজ করার সম্ভাবনা থাকে বা কাজ করতে হয়, তা হলে সেক্ষেত্রে আই প্রোটেকশন গ্লাসেস ব্যবহার করা উচিত। এতে চোখের উপর সরাসরি আলো পড়বে না বলে এই সব রশ্মির ক্ষতিকারক প্রভাব কম পড়বে। পাশাপাশি চোখের উপর চাপও কম পড়বে।

Published by:Dolon Chattopadhyay
First published: