Home /News /life-style /
Type 2 Diabetes: খাবারের সঙ্গে অল্প পরিমাণে ওয়াইন খান, নিয়ন্ত্রণে থাকবে টাইপ ২ ডায়াবেটিস

Type 2 Diabetes: খাবারের সঙ্গে অল্প পরিমাণে ওয়াইন খান, নিয়ন্ত্রণে থাকবে টাইপ ২ ডায়াবেটিস

যদি আপনার ডায়াবেটিস (Type 2 Diabetes) থাকে এবং মদ্যপান করতে চান তবে ওয়াইন আপনার জন্য সেরা বিকল্প হতে পারে। তবে মাঝে মাঝে এবং মাঝারি পরিমাণে খেতে হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: মদও খেতে ভালোবাসেন আবার স্বাস্থ্যের যত্নও নিতে চান? তবে খাবারের সঙ্গে অল্প করে ওয়াইন (Wine) খেতে পারেন। তুলান বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা বলছে, খাবারের সঙ্গে মাঝারি পরিমাণে (মহিলাদের জন্য প্রতিদিন ১৪ গ্রামের কম এবং পুরুষদের জন্য ২৮ গ্রামের কম) ওয়াইন (Wine) খেলে তা টাইপ ২ ডায়াবেটিসের (type 2 diabetes) ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। গবেষণায় পরীক্ষা করা হয়েছে যে কীভাবে পরিমিত মদ্যপান (Wine with Food) ১১ বছরের বেশি বয়সী সমস্ত গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিসকে (Type 2 Diabetes) প্রভাবিত করতে পারে।

    আরও পড়ুন- গাঁজা-ভাঙ খান নিয়ম মেনে, কাছে ঘেঁষবে না আর্থ্রাইটিস, পাইলস, অনিদ্রা বা মাইগ্রেন!

    আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের এপিডেমিওলজি, প্রিভেনশন, লাইফস্টাইল এবং কার্ডিওমেটাবলিক হেলথ কনফারেন্স ২০২২-এ গবেষণার ফলাফল উপস্থাপিত হয়। গবেষণায় দেখা গিয়েছে, খাবার না খেয়ে মদ খাওয়ার চেয়ে খাবারের সঙ্গে অ্যালকোহল খেলে তা টাইপ ২ ডায়াবেটিসের (Type 2 Diabetes) ঝুঁকি ১৪ শতাংশ কমাতে পারে।

    তুলান বিশ্ববিদ্যালয়ের গবেষক হাও মা বলেন, “স্বাস্থ্যের উপর অ্যালকোহল গ্রহণের প্রভাব ক্ষতিকারক হবে নাকি সহায়ক তা নির্ভর করে কীভাবে মদ খাওয়া হচ্ছে তার উপর।”

    ডায়াবেটিস রোগীরা কি মদ্যপান করতে পারেন?

    বেশিরভাগ অ্যালকোহলযুক্ত পানীয়ে কোনও পুষ্টি ছাড়াই ক্যালোরি বেশি থাকে এবং আপনি যদি উচ্চ পরিমাণে অ্যালকোহলযুক্ত পানীয় খেতে অভ্যস্ত হন তবে এটি আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। ওয়াইন তুলনামূলকভাবে কম চিনির পানীয়, লাল এবং সাদা দুই ওয়াইনেই প্রতি ৫ আউন্সে ১.৫ গ্রামের কম চিনি থাকে।

    আরও পড়ুন- অনলাইন ডেটিংয়ে এখন প্রেম বা আলাপের প্রথম প্রস্তাব দিচ্ছে মেয়েরাই: সমীক্ষা

    কিন্তু ন্যাশনাল ইনস্টিটিউট অন অ্যালকোহল অ্যাবিউজ অ্যান্ড অ্যালকোহলিজমের গবেষণা অনুসারে, মাঝেমধ্যে অল্প পরিমাণে মদ্যপান করলে রক্তে শর্করার মাত্রা বাড়ে না। তাই যদি আপনার ডায়াবেটিস (Type 2 Diabetes) থাকে এবং মদ্যপান করতে চান তবে ওয়াইন আপনার জন্য সেরা বিকল্প হতে পারে। তবে মাঝে মাঝে এবং মাঝারি পরিমাণে খেতে হবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Diabetes type 2, Type 2 Diabetes, Wine

    পরবর্তী খবর