Home /News /life-style /

Makar Sankranti 2022: ক্ষীর-নারকেলের স্বাদসঙ্গত, এবারের পৌষ পার্বণে বানিয়ে ফেলুন সুস্বাদু চিঁড়ের দুধ পুলি!

Makar Sankranti 2022: ক্ষীর-নারকেলের স্বাদসঙ্গত, এবারের পৌষ পার্বণে বানিয়ে ফেলুন সুস্বাদু চিঁড়ের দুধ পুলি!

এই উৎসবের দিনে বিভিন্ন পিঠে খাওয়ার রীতি রয়েছে

এই উৎসবের দিনে বিভিন্ন পিঠে খাওয়ার রীতি রয়েছে

Makar Sankranti 2022: কী ভাবে নতুন ধরনের চিঁড়ের দুধ পুলি বানানো যায় জেনে নেওয়া যাক।

  • Share this:

পৌষ পার্বণ (Poush Parban) বাঙালির অন্যতম একটি উৎসব। ঐতিহ্যগতভাবে বাঙালিরা যা পিঠে পুলি উৎসব হিসাবেও পালন করে থাকে। বাঙালিদের এই উৎসবের দিনে বিভিন্ন পিঠে খাওয়ার রীতি রয়েছে। অন্যান্য চিরাচরিত পিঠের বদলে এবারের পৌষ পার্বণে কী ভাবে নতুন ধরনের চিঁড়ের দুধ পুলি বানানো যায় জেনে নেওয়া যাক (Makar Sankranti 2022)।

আরও পড়ুন : কোভিডের পরে কীভাবে ফিরবেন জীবনের স্বাভাবিক ছন্দে? জানালেন চিকিৎসক

১০ জনের জন্য চিঁড়ের দুধপুলি পিঠের উপকরণ ২০০ গ্রাম চিঁড়ে ২৫ গ্রাম খোয়া ক্ষীর নারকেল আর নতুন গুড়ের পুর ১.৫ লিটার দুধ ১০০ গ্রাম গুড় অথবা ১/২ কাপ চিনি ডিপ ফ্রাইয়ের জন্য তেল

আরও পড়ুন : কীভাবে নিজেকে করোনামুক্ত রাখবেন? কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের তরফে আয়ুর্বেদিক টিপস

দুধ তৈরির প্রণালী

১. চিঁড়ে ভালোভাবে কয়েকবার জল বদল করে বারে বারে ধুতে হবে। এবার চিঁড়েগুলি ফুলে যাওয়া পর্যন্ত ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। ২. এবার গুড় ও নারকেলের পুর তৈরি করতে হবে। ৩. চিঁড়ের জল চিপে ভালো করে হাত দিয়ে ম্যাশ করতে হবে এবং এক চিমটে নুন দিয়ে ভালো করে মেশাতে হবে। ৪. ছোট ছোট টুকরোয় খোয়া ভেঙে চিঁড়েতে মেশাতে হবে। ৫. এবার চিঁঢ়ে ও খোয়া এই দু'টি ম্যাশ করে ডো তৈরি করতে হবে। ৬. চাইলে মিক্সারও ব্যবহার করা যায়, তবে যাতে ব্যাটারের মতো মিশ্রণ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ঐতিহ্যগতভাবে এটি সিলবাটাতে ম্যাশ করা হত। ৭. চিঁড়ের ডো তৈরি হয়ে গেলে একটি সুতির কাপড় দিয়ে ১০ মিনিট ঢেকে রাখতে হবে। ৮. এই সময়ের মধ্যে দুধ গরম করতে বসাতে হবে এবং দুধের পরিমাণ অর্ধেক না হওয়া পর্যন্ত জাল দিয়ে যেতে হবে। ৯. চাইলে একদিন আগে দুধ জাল দিয়ে রাখা যায়। কারণ দুধের পরিমাণ কমাতে ৪৫ মিনিট লেগে যায়। ১০. দুধ ৭৫০ মিলি.-তে কমে গেলে দুধে স্বাদ অনুযায়ী চিনি মেশাতে হবে। চিনি মেশানোর পর দুধের স্বাদ রাবড়ি বা ক্ষীরের মতো লাগবে।

আরও পড়ুন : গরম চা বা কফিতে কেন চিনি খাবেন না, জেনে নিন

চিঁড়ের পুলি প্রস্তুতের প্রণালী

১. একটি লেবুর মাপের বলের আকারে চিঁড়ের ডো নিতে হবে। তা থেকে ডিম্বাকৃতি কাপের আকারে ডো বানাতে হবে। এবার গুড় নারকেলের পুর মাঝখানে দিয়ে পুলিটা সবদিক দিয়ে বন্ধ করে দিতে হবে। ভেজানো হাত দিয়ে ধারগুলি বন্ধ করে দিতে হবে। পুর যেন বাইরে বেরিয়ে না আসে, সেদিকে খেয়াল রাখতে হবে। ২. একটি ডিপ ফ্রাইং প্যানে পরিমাণ মতো তেল দিতে হবে। তেল গরম হলে মাঝারি থেকে কম আঁচে সতর্কভাবে চিঁড়ের পুলি গরম তেলে দিয়ে ডিপ বাদামি করে ফ্রাই করতে হবে। ৩. একসঙ্গে একটি বা দু'টির বেশি পুলি ফ্রাই না করাই ভালো। ৪. এবার ফ্রাই করা পুলিগুলো কমে যাওয়া দুধে দিয়ে প্রতিটি পুলির জন্য ৫-৬ মিনিট করে অল্প আঁচে ফোটাতে হবে। এর পর ধীরে ধীরে একটি বড় পাত্রে রাখতে হবে। ৫. পুলিগুলো দুধে কম আঁচে ফোটানো হয়ে গেলে একটি বড় পাত্রে রেখে বাকি দুধ পুলিগুলোর উপরে দিয়ে দিতে হবে। এর পর ৫-৬ ঘন্টা দুধে পুলিগুলো ভিজিয়ে রাখতে হবে। ৬. ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করা যাবে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Gangasagar Mela 2022, Makar Sankranti 2022

পরবর্তী খবর