Home /News /life-style /
জীবদ্দশায় একবারই দেখা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুর ও শ্রী রামকৃষ্ণর

জীবদ্দশায় একবারই দেখা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুর ও শ্রী রামকৃষ্ণর

এই ঘরেই দেখা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুর এবং শ্রী রামকৃষ্ণর

এই ঘরেই দেখা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুর এবং শ্রী রামকৃষ্ণর

জীবদ্দশায় একবারই দু'জনের দেখা হয়েছিল। রবীন্দ্রনাথ ঠাকুর ও শ্রী রামকৃষ্ণ। সেদিন ছিল, ১৮৮৩ সালের ২মে। চৈত্র কৃষ্ণা দশমী তিথি। ২৩৪ আচার্য প্রফুল্লচন্দ্র রোড-এর নন্দনবাগান ব্রাহ্মসমাজ অর্থাৎ কাশীশ্বর মিত্রর বাড়িতে ছিল ব্রাহ্মসমাজের বিংশ সাংবাৎসরিক উৎসব। আমন্ত্রিত হয়ে আসেন দু'জনেই।

আরও পড়ুন...
  • Share this:

    #কলকাতা: জীবদ্দশায় একবারই দু'জনের দেখা হয়েছিল। রবীন্দ্রনাথ ঠাকুর ও শ্রী রামকৃষ্ণ। সেদিন ছিল, ১৮৮৩ সালের ২মে। চৈত্র কৃষ্ণা দশমী তিথি। ২৩৪ আচার্য প্রফুল্লচন্দ্র রোড-এর নন্দনবাগান ব্রাহ্মসমাজ অর্থাৎ কাশীশ্বর মিত্রর বাড়িতে ছিল ব্রাহ্মসমাজের বিংশ সাংবাৎসরিক উৎসব। আমন্ত্রিত হয়ে আসেন দু'জনেই। রবীন্দ্রনাথ ঠাকুরের তখন ২২ কী ২৩ বছর বয়স। আলোচনার পর ঠাকুরকে পিয়ানো বাজিয়ে দু'টি গান শোনান কবি। যার একটি- 'আমার মাথা নত করে দাও গো তোমার চরণধুলার পরে'। গান শুনে ঠাকুরের ভাব আসে। শেষে সবার সঙ্গে ডাল, লুচি আর মিষ্টি খেয়ে ফিরে যান রবীন্দ্রনাথ ও শ্রীরামকৃষ্ণ।

    আরও পড়ুন- কালীঘাটের স্নানবাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি রাসমণি! এখন কী অবস্থা সেই বাড়ির? সেইসময়ের 'দ্য স্টেটসম্যান' কাগজেও সেদিনের অনুষ্ঠানের উল্লেখ রয়েছে। প্রকাশিত রিপোর্ট অনুযায়ী- '' ...In the afternoon Ramakisto Parankrisna, the sage of Duckhineswar, discoursed on morality and religion. The evening service commenced at 7.30...The choir was led by Baboo Rabindra Nath Tagore.''

    একসময় এই মিত্রবাড়িতেই ছিল ব্রাহ্মসমাজের অফিস। বিভিন্ন আলোচনা ও মিটিংয়ে মাঝেমাঝেই আসতেন রামকৃষ্ণ। এখন বাড়ির সামনের অংশ বিক্রি হয়ে গিয়েছে। কিন্তু পিছনের দিক ও ব্রাহ্মসমাজের মিটিং বসত যে ঘরে, সেই ঘরটি এখনও একইরকম আছে। ঠাকুরের জন্মতিথি ছাড়াও প্রতি শুক্রবার ও মাসের দ্বিতীয় রবিবার অনুষ্ঠান হয়। দরজা সবার জন্য খোলা।

    আরও পড়ুন-সন্দেশের উপর নৃত্যরতা নর্তকী,সন্দেশ এতটুকু ভাঙছে না! এমন দৃশ্যর দেখা মিলত কলকাতাতেই

    First published:

    Tags: 20th birthday celebration of brahmasamaj, Rabindranath Tagore, Sri Ramkrishna

    পরবর্তী খবর