Home /News /life-style /

Protein-rich sauces: নতুন বছরে স্বাদবদল, ঘরোয়া উপকরণ দিয়েই চটজলদি বানিয়ে ফেলুন প্রোটিন সমৃদ্ধ এই পাঁচ সস

Protein-rich sauces: নতুন বছরে স্বাদবদল, ঘরোয়া উপকরণ দিয়েই চটজলদি বানিয়ে ফেলুন প্রোটিন সমৃদ্ধ এই পাঁচ সস

Representational Image

Representational Image

Protein-rich sauces that can make any meal healthy: আমাদের রান্নাঘরে সহজেই পাওয়া যাবে এই পাঁচ রকম সসের উপকরণ।

  • Share this:

#কলকাতা: একঘেয়ে খাবার খেয়ে খেয়ে মুখ পচে গিয়েছে? মুখের স্বাদ ফেরাতে চান? তা হলে একঘেয়ে খাবারকেই সুস্বাদু করে তোলার দারুণ উপায় রয়েছে। বাড়িতে তৈরি কিছু সুস্বাদু এবং প্রোটিন সমৃদ্ধ সস বোরিং খাবারকেও আকর্ষণীয় এবং মুখরোচক করে তুলতে পারে। তাই বাড়িতে মাত্র ৫ মিনিটে তৈরি করে ফেলতে পারেন প্রোটিনে ভরপুর সুস্বাদু এই সস (Protein-rich sauces)। আর উপকরণের জন্য দোকানে বা সুপার মার্কেটে যেতেও হবে না। আমাদের রান্নাঘরে সহজেই পাওয়া যাবে এই পাঁচ রকম সসের উপকরণ। তাই ঝটপট বানিয়ে ফেলুন এই সব সস। প্লেট নিমেষে সাফ হয়ে যাবে (Protein-rich sauces that can make any meal healthy)।

আরও পড়ুন-রাশিফল ৪ জানুয়ারি; দেখে নিন কেমন যাবে আজকের দিন

সাদা তিল-রসুনের সস:

ক্রিমের মতো এই স্যস বানানোর জন্য আধ কাপ সাদা তিল এক কাপ জলে প্রথমে ভিজিয়ে রাখতে হবে। এই সস যাতে আরও ক্রিমের মতো হয়, তার জন্য পোস্ত যোগ করা যেতে পারে। এ বার এর সঙ্গে ৩টে টাটকা রসুন কোয়া, ২টো কাঁচা লঙ্কা এবং ২টো আমন্ড নিয়ে ভালো করে বেটে একটা কর্কিমের মতো মসৃণ পেস্ট বানিয়ে নিতে হবে। কোনও অ্যাপেটাইজারের সঙ্গে এই স্যস পরিবেশন করা যেতে পারে। এমনকী গ্রেভি বানাতেও ব্যবহার করা যেতে পারে।

তরমুজের বীজ ও পোস্তর সস:

তরমুজের বীজে রয়েছে উদ্ভিজ্জ প্রোটিন। ১০০ গ্রাম তরমুজ বীজে রয়েছে ৩২ গ্রাম প্রোটিন। এ ছাড়া পোস্ত দানাতেও রয়েছে পর্যাপ্ত পরিমাণ প্রোটিন। এই সসটা বানানোর জন্য এই দুই ধরনের দানা ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখতে হবে। এর পর জল ছেঁকে পোস্ট বীজ আর তরমুজের বীজ একসঙ্গে ভালো করে বেটে ঘন পেস্ট বানিয়ে নিতে হবে। এর সঙ্গে আদা, রসুন, সাদা গোলমরিচের গুঁড়োও ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া মাছ অথবা মাংসের গ্রেভি ঘন করার জন্যও এই সস ব্যবহার করা হয়।

চিনাবাদাম ও আমন্ড চিলি সস:

চিনাবাদাম এবং আমন্ডে প্রোটিন আর ডায়েটরি ফাইবার রয়েছে। এই স্যস বানাতে গেলে আমন্ড, চিনাবাদাম, শুকনো লঙ্কা, রসুন কোয়া শুকনো খোলায় ভেজে নিয়ে এই সস বানালে খেতে আরও সুস্বাদু লাগে। এই মিশ্রণ আবার স্যুপ, স্যালাড অথবা কোনও কারিতেও ব্যবহার করা যাবে। এমনকী গ্রিলড মিট স্টেকে এটা টপিং হিসেবেও ব্যবহার করা যাবে।

কাবলি ছোলা এবং সাদা তিলের সস:

মিট প্ল্যাটারে অথবা অ্যাপেটাইজারের ডিপ হিসেবে অথবা স্যান্ডউইচ স্প্রেড হিসেবেও ব্যবহার করা যাবে। প্রোটিন সমৃদ্ধ এই স্যস বানাতে কাবলি ছোলা এক রাত ভিজিয়ে রাখতে হবে এবং সেদ্ধ করে নিতে হবে। আধ কাপ সাদা তিল আর আধ কাপ তরমুজের বীজ ভিজিয়ে রাখতে হবে। সব উপকরণ বেটে নিয়ে গোলমরিচ, নুন, কাঁচা লঙ্কা এবং রোস্টেড জিরে মিশিয়ে নিতে হবে। এটা যে কোনও ডিশে একটা আলাদা স্বাদ এনে দেয়।

আরও পড়ুন-প্রেমিকাকে প্রেমের প্রমাণ দিতে গোপনাঙ্গে তালা দিয়ে দিলেন যুবক ! যেতেও হল হাসপাতালে

কলা আর চকোলেট সস:

এই মিষ্টি সস যেমন সুস্বাদু, তেমন স্বাস্থ্যকর। ১ চা-চামচ আনসল্টেড বাটার, আধ কাপ ডার্ক চকোলেট একসঙ্গে মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। তাতে ২ টেবিল-চামচ মেল্টেড পিনাট বাটার আর কলা চটকে মিশিয়ে নিতে হবে। এ বার পুরোটা ভালো করে মিশিয়ে নিতে হবে। এটা আইসক্রিমের সঙ্গে পরিবেশন করা যাবে। প্রোটিন সমৃদ্ধ মিষ্টি এই সস স্বাদে অতুলনীয়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Protein, Sauce

পরবর্তী খবর