Home /News /life-style /

Pre-Wedding Skin Care: সামনেই বিয়ে? ত্বকে স্বাভাবিক জেল্লা আনতে এখনই প্রস্তুতি নিন এই ভাবে

Pre-Wedding Skin Care: সামনেই বিয়ে? ত্বকে স্বাভাবিক জেল্লা আনতে এখনই প্রস্তুতি নিন এই ভাবে

Pre-Wedding Skin Care: বিয়ের দিন ঠিক হলে শুধু মেক আপের উপর ভরসা না করে এখন থেকেই ত্বকের যত্ন নিতে শুরু করা উচিত।

  • Share this:

#কলকাতা: বিয়ের দিনটা প্রত্যেক মেয়ের কাছে একটা বিশেষ দিন। সব মেয়েই চায় সেদিন তাঁকে সবচেয়ে সুন্দর দেখাক। সেই মতো মেক আপ আর্টিস্ট নববধূকে সাজিয়ে দেয়। কিন্তু যারা বুদ্ধিমতী কনে হয় তারা কিন্তু শুধু বিয়ের দিনের জন্য অপেক্ষা করে না। বরং তারা বিয়ে ঠিক হওয়ার পর থেকেই ত্বকের যত্ন নিতে শুরু করে (Pre-Wedding Skin Care)। বিয়ের দিন ঠিক হলে শুধু মেক আপের উপর ভরসা না করে এখন থেকেই ত্বকের যত্ন নিতে শুরু করা উচিত।

ফেসিয়াল শুরু করতে হবে

বিয়ের ছয় মাস আগে, নিয়মিত ফেসিয়াল করতে হবে। কারণ ফেসিয়াল ত্বককে গভীরভাবে পরিষ্কার করে ত্বকে আর্দ্রতা যোগায়। এতে ত্বকের স্বাভাবিক আভা বৃদ্ধি পায়। ফেসিয়াল ত্বকের রক্ত সঞ্চালনকে উদ্দীপিত করতে সাহায্য করে, ত্বককে উজ্জ্বল করে তোলে এবং এবং তারুণ্য বজায় রাখে। ত্বক সতেজ ও পেলব রাখতে বাড়িতেই ফেসিয়াল করা যায় (Pre-Wedding Skin Care)।

আরও পড়ুন - ভারতীয়দের শরীরে ভিটামিন ডি কমে যাচ্ছে ! এর ফলে ভয়াবহ সব রোগ বাসা বাঁধছে! এখুনি জানুন মুক্তির উপায়

চন্দন ফেসিয়াল বিয়ের দিনের জন্য উপযুক্ত। অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত চন্দন তেলের নিঃসরণ নিয়ন্ত্রণ করতে এবং ব্রেক আউট প্রতিরোধ করতে সক্ষম। মধুর সঙ্গে চন্দনের গুঁড়ো ত্বকের উপর ম্যাজিকের মতো কাজ করে। মধুর ব্যবহার করা হয় কারণ এটি ত্বকে আর্দ্রতার যোগান দেয়।

আরেকটি উপাদান যা সহজেই পাওয়া যায় তা হল ফুলারস আর্থ বা মুলতানি মাটি ফেস প্যাক যা ত্বকের জন্য ভালো। কারণ এটি একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার। মুলতানি মাটি কালো দাগ কমায় এবং স্কিন টোনে সামঞ্জস্য আনে (Pre-Wedding Skin Care)। এছাড়াও এটি ত্বকে জমে থাকা তেল দূর করে এবং মৃত কোষ সরিয়ে ত্বক গভীভাবে পরিষ্কার করতে সাহায্য করে। শুষ্ক ত্বকের জন্য ফুলারের আর্থের সঙ্গে এক চা চামচ দুধ এবং মধুর সঙ্গে মিশিয়ে লাগানো যায়। তৈলাক্ত ত্বকের জন্য, গোলাপ জলের সাথে এক চা চামচ মুলতানি মাটি মেশাতে হবে।

এক্সফোলিয়েশন ও সেরামের ব্যবহার

বিয়ের পাঁচ মাস আগে, ত্বকে জমে থাকা সমস্ত মৃত কোষগুলিকে দূর করতে সপ্তাহে দুবার এক্সফোলিয়েশন করতে হবে (Pre-Bridal Tips For A Glowing Skin)। আখরোটের গুঁড়ো মধু ও দইয়ের সঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে আলতো ঘষে ধুয়ে ফেলতে হবে। এক্সফোলিয়েশনের পরে মুখে সেরাম লাগাতে হবে।

সঠিক ডায়েট

প্রচুর ভিটামিন আছে এমন খাবার রয়েছে, বিশেষ করে ভিটামিন D-যুক্ত খাবার খেতে হবে। ভিটামিন ত্বকের সমস্যা যেমন কালো দাগ, লালভাব, বলিরেখা, ফাইন লাইন, রুক্ষ দাগ, অত্যধিক শুষ্কতা এবং তেল কমাতে সাহায্য করে।

আরও পড়ুন - একাধিক শারীরিক ও মানসিক সমস্যা দূর হয় দোলনার দুলুনিতে

ব্রেকফাস্টে দানাশস্য, কমলার রস এবং দই খাওয়া যায় যা ভিটামিন D-র দুর্দান্ত উৎPre-Bridal Tips For A Glowing Skin)স (। এর পরে রয়েছে ভিটামিন C, যা একটি উল্লেখযোগ্য অ্যান্টি-অক্সিড্যান্ট। সাইট্রাস ফল, পেঁপে, টমেটো, পালং শাক ইত্যাদি খাওয়া ভিটামিন C গ্রহণের জন্য দুর্দান্ত।

চুলের যত্ন

স্কাল্প তৈলাক্ত হলে তিন টেবিল চামচ দই, এক টেবিল চামচ বেকিং সোডা এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে লাগাতে হবে। নারকেল তেলও ব্যবহার করা যায়, কারণ এটি চুলের বৃদ্ধিকে বাড়িয়ে তুলবে এবং স্কাল্পের জ্বালা দূর করবে কারণ এতে দুর্দান্ত অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Bridal, Skin Care Tips, Wedding

পরবর্তী খবর