Home /News /life-style /
Personality Test: রঙেই তো রঙিন হয় ব্যক্তিত্ব! দেখুন দেখি পছন্দের রঙ আপনার সম্পর্কে কী বলছে

Personality Test: রঙেই তো রঙিন হয় ব্যক্তিত্ব! দেখুন দেখি পছন্দের রঙ আপনার সম্পর্কে কী বলছে

রঙেই তো রঙিন হয় ব্যক্তিত্ব! দেখুন দেখি পছন্দের রঙ আপনার সম্পর্কে কী বলছে

রঙেই তো রঙিন হয় ব্যক্তিত্ব! দেখুন দেখি পছন্দের রঙ আপনার সম্পর্কে কী বলছে

Personality Test: ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি প্রকাশের ক্ষেত্রে আমাদের প্রতিদিনের অসংখ্য কাজকর্মের অবদান রয়েছে। আজ আমরা প্রিয় রঙের ওপর ভিত্তি করে আমাদের চারিত্রিক বৈশিষ্ট্য অন্বেষণের চেষ্টা করব ।

  • Share this:

কলকাতা: মনস্তত্ত্ববিদরা নাকের আকার, পায়ের আকার, আঙুলের দৈর্ঘ্য, ঘুমের ভঙ্গি, বসার ভঙ্গি, প্রিয় কফি, হাঁটার স্টাইল ইত্যাদির ওপর ভিত্তি করে আমাদের চারিত্রিক বৈশিষ্ট্য বলে দিতে পারেন। ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি প্রকাশের ক্ষেত্রে আমাদের প্রতিদিনের অসংখ্য কাজকর্মের অবদান রয়েছে। আজ আমরা প্রিয় রঙের ওপর ভিত্তি করে আমাদের চারিত্রিক বৈশিষ্ট্য অন্বেষণের চেষ্টা করব (Personality Test)।

মনোবিজ্ঞানীদের কাজের ধরন এবং ব্যক্তিত্বের ধরণের উপর বহু বছরের অধ্যয়নের ভিত্তিতে প্রতিটি রঙের এই মূল বৈশিষ্ট্যগুলি সংগৃহীত হয়েছে। কর্মক্ষেত্র, পরিবার ইত্যাদি নানা ক্ষেত্রে এই পছন্দের রঙের বৈশিষ্ট্য নানা ভাবে প্রভাব ফেলে।

আরও পড়ুন- উপচে পড়বে টাকা! শুধু মেনে চলুন এই চারটি সহজ ধাপ, জানুন কীভাবে টাকা ডেকে আনতে হয়

১. পছন্দের রঙ লাল

এঁরা সহজেই সিদ্ধান্ত নিতে পারেন। এঁরা ক্ষমতা ও নিয়ন্ত্রণের প্রত্যাশী। স্বাধীনচেতা স্বভাবের এই মানুষগুলো অন্যদের ওপর নিয়ন্ত্রণ রাখতে ভালোবাসেন। সেই কারণেই স্কুলজীবনে এঁরা নিজেদের মত প্রকাশের স্বাধীনতা পেতেন না বলে খুব হতাশায় ভুগতেন।

সম্পর্ক- এঁরা গভীর ভাবে ভালোবাসতে জানেন, তবে সম্পর্কের ওপর নিয়ন্ত্রণ রাখার ব্যাপারে এঁরা কারও ওপর দায়িত্ব ছাড়তে চান না। এঁরা স্পষ্ট বক্তা, সাহসী, ঝুঁকি নিতে উৎসাহী এবং মনের কথা খুলে বলতে ভালোবাসেন।

কর্মক্ষেত্র- এঁরা এক কথায় খুব কাজপাগল। যে কোনও কাজ অত্যন্ত দ্রুত গতিতে সম্পন্ন করেন, নেতৃত্বের প্রত্যাশী।

জুতসই কেরিয়ার: বিজনেস ডেভেলপমেন্ট, সেলস, জার্নালিস্ট, লইয়ার, জাজ, প্রজেক্ট ম্যানেজার, এক্সিকিউটিভ

২. পছন্দের রঙ নীল

এঁরা জীবনের মানে খুঁজতে চান। এঁরা আশপাশের মানুষজনদের জন্য অনেক কিছু করেন, যত্ন নেওয়া, সমাজে গুরুত্বপূর্ণ যোগদান এঁদের পছন্দের বিষয়। এঁরা স্বাভাবিক ভাবেই রোম্যান্স প্রত্যাশী। তবে প্রত্যাখ্যান একদম নিতে পারেন না।

আরও পড়ুন- তীব্র আকর্ষণে কাছে আসতে বাধ্য হবেন ক্রাশ, জমে উঠবে প্রেমের সম্পর্কও! উপায় বাতলে দিলেন বিশেষজ্ঞ

সম্পর্ক- এঁরা এমন সম্পর্কের সন্ধান করেন যেখানে সত্যিকার অর্থে রোম্যান্টিক হওয়ার সম্ভাবনা রয়েছে। ছোটখাটো ডিনার, ফুল, মোমবাতি দিয়ে সাজানো ঘরে প্রিয়জনের সঙ্গে সময় কাটানোর সুযোগ পেলে এঁরা আর কিছু চান না।

কর্মক্ষেত্র- এঁরা যে কোনও কাজ নিখুঁত ভাবে, বিশ্লেষণাত্মক এবং মনোযোগী হয়ে করেন। কাজ বা জীবনকে আরও সুন্দর করে তুলতে এঁদের জীবনে গাইডের ভূমিকা অনস্বীকার্য। এঁদের সহকর্মীরা এঁদের আন্তরিকতা এবং সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গির প্রশংসা করেন।

জুতসই কেরিয়ার: কমিউনিকেশন, আর্টস, এডুকেশন, কাউন্সেলিং, হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট, নার্স, শিক্ষক, সমাজকর্মী, হেলথ কেয়ার, ফাইন্যান্স, ল, ইঞ্জিনিয়ারিং, অ্যাকাউন্টিং।

৩. পছন্দের রঙ সবুজ

এঁরা চটজলদি সমস্যা সমাধান করতে ওস্তাদ। এঁরা স্বভাবগত ভাবেই দূরদৃষ্টি সম্পন্ন। এঁরা সৎ, সাহসী, বুদ্ধিমান। তবে এঁরা খুবই স্বাধীনচেতা, নিজেদের পছন্দ মতো জীবন কাটাতে চান। কর্তৃত্ব পছন্দ করেন না বলে কখনও কখনও এঁরা অন্যায়ের বিরুদ্ধেও মাথা তুলে দাঁড়ান।

সম্পর্ক- এঁরা সম্পর্কে থাকলে যেমন একে অপরকে শ্রদ্ধা করেন তেমনই অধিক নিয়ন্ত্রণে থাকার কথা এলেই এঁরা বেঁকে বসবেন। এঁরা পার্টনারের সঙ্গে ইমোশনাল সম্পর্ক স্থাপনে বেশি বিশ্বাসী তবে, সেই রকম মুডে না থাকলে এঁরা কেরিয়ার বা অন্যান্য বিষয়েই বেশি মনোনিবেশ করেন।

কর্মক্ষেত্র- এঁরা নতুন জিনিস শিখতে ভালোবাসেন। ভালো কাজের জন্য অন্যদের প্রশংসা করতে এঁরা পিছপা হন না। কর্মক্ষেত্রে বাধা বা সমস্যার মুখোমুখি হলে এঁরা সহজেই হাল ছাড়েন না। মানুষকে চিনতে এঁদের ভুল হয় না।

জুতসই কেরিয়ার: রিসার্চ, কপিরাইটার, ইকোলজি, এনভায়রমেন্ট, চিকিৎসক, পশুচিকিৎসক, ফরেনসিক, অ্যাকাউন্টেন্ট, ব্যাঙ্কিং, সাইকোলজিস্ট, কনসালটেন্ট, প্রডাক্ট/অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট।

৪. পছন্দের রঙ হলুদ

এঁরা সৃজনশীল, আশাবাদী, মজাদার স্বভাবের মানুষ। এঁরা সামাজিক ভাবে মিশতে ভালোবাসেন, বর্তমান নিয়ে বেঁচে থাকাটাই এঁদের মূল, তবে বন্ধু বাছাইয়ের ক্ষেত্রে এঁদের নিজস্ব পছন্দ-অপছন্দ রয়েছে। নিজের মনের কথা লুকোতে এঁরা পারদর্শী।

সম্পর্ক- এঁরা প্রতিটি মুহূর্তকে বাঁচার মতো করে বাঁচতে চান। এঁদের চরিত্রে অদ্ভুত একটা আকর্ষণ রয়েছে। পার্টনার হিসেবে এঁরা অদ্ভুদ প্যাশনেট। নতুন মানুষদের সঙ্গে মিশতে ও অ্যাডভেঞ্চার করতে ভালোবাসেন। তাই পার্টনাররাও এঁদের ভালোবাসেন।

এঁরা নিজেদের কাজে স্বতস্ফূর্ততা পছন্দ করেন। এঁরা ভালো আর্থিক সিদ্ধান্তও নিতে জানেন। এঁরা খুব দ্রুত যে কোনও কাজে ঝাঁপিয়ে পড়তে পছন্দ করেন এবং সফলও হন। এঁদের নিজেদের কাজের একটি স্বাধীন ধারা রয়েছে।

জুতসই কেরিয়ার: মার্কেটিং, ব্র্যান্ডিং, ডিজাইন, অ্যাডভারটাইজিং, লইয়ার, ফাইন্যান্সিয়াল প্ল্যানার, সিইও, অ্যাকাউন্টেন্ট, রিপোর্টার, লজিস্টিসিয়ান, অডিটার, অভিনয়শিল্পী, হসপিটালিটি, ফুড সার্ভিস, ডিজাইনার, হেলথ কেয়ার।

৫. পছন্দের রঙ কালো

এঁরা ঝুঁকি নিতে পছন্দ করেন, স্বাধীনচেতা, ব্যক্তিস্বাতন্ত্র্যে বিশ্বাসী মানুষ। এর পাশাপাশি এঁরা কর্তৃত্ব ফলাতেও পছন্দ করেন। সম্পর্ক হোক বা কর্মক্ষেত্র, নিজের হাতেই রাশ নিতে আগ্রহী। এঁদের রহস্যময় স্বভাব, সফিস্টিকেট ব্যবহার, বিনয়ী কথাবার্তা অন্যদের খুবই আকর্ষণ করে। বাইরে থেকে এঁদের আত্মবিশ্বাসী মনে হলেও এঁদের মনে মনে কিন্তু আত্মবিশ্বাসের অভাব রয়েছে।

সম্পর্ক- এঁরা গোপনীয়তা রক্ষ্মার জন্য নিজেদের চারদিকে অভেদ্য দেওয়াল তৈরি করে রাখেন। এঁদের পার্টনাররাও অনেক সময় এঁদের বুঝতে পারেন না। তবে এঁরা বিশ্বাসযোগ্য ব্যক্তি। তবে প্রত্যাখ্যানের ভয়ও এঁদের রয়েছে তাই হয় তো এঁরা মন খুলে নিজের কথা বলতে চান না।

কর্মক্ষেত্র- কর্মজীবনে সফলতা পাওয়ার বিষয়ে এঁদের অস্বাভাবিক ক্ষমতা রয়েছে। এঁরা সব কিছু নিখুঁত ভাবে সম্পন্ন করার চেষ্টা করেন। পেশাদারিত্ব মেনে চলার বিষয়ে খুবই সচেতন হন।

জুতসই কেরিয়ার: ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, কম্পিউটার প্রোগ্রামার, ফিনান্সিয়াল অ্যানালিস্ট, ইকোনমিস্ট, কর্পোরেট, অভিনেতা/অভিনেত্রী, অন্ত্রেপ্রেনর, অ্যাটর্নি, লিডার।

৬. পছন্দের রঙ সাদা

এঁরা শান্ত স্বভাবের এবং ধৈর্য্য রাখতে জানেন। দান-ধ্যান, ভালোবাসায় বিশ্বাস করেন। সাধারণ জীবনযাপন, পরিচ্ছন্নতা ভালোবাসেন।

সম্পর্ক- সম্পর্কের ক্ষেত্রে এঁরা উদার, দয়ালু এবং ভাল শ্রোতা। অন্যদের আকাঙ্ক্ষা, প্রত্যাশাকে মর্যাদা দেন। তবে এঁদের মধ্যে একধরনের নীরব একগুঁয়েমি রয়েছে যা অন্যায় আচরণ দেখলে মাথা চাড়া দিয়ে ওঠে।

কর্মক্ষেত্র- কাজের সময় এঁরা কারও নিয়ন্ত্রণে থাকতে অস্বীকার করেন। কোনও প্রকারের অযৌক্তিক দাবি শুনলে এঁরা বিরক্তি প্রকাশ করেন।

জুতসই কেরিয়ার: ব্যাঙ্কার, বিজনেস কনসালটেন্ট, অ্যানালিস্ট, এয়ারপোর্ট স্টাফ, সিকিউরিটি, সায়েন্টিস্ট, ইঞ্জিনিয়ার, লইয়ার।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Personality, Personality test

পরবর্তী খবর