Home /News /life-style /
Oral health : হলুদ ছোপ, ক্যাভিটি এড়িয়ে সুন্দর ঝকঝকে দাঁতের জন্য কী করবেন, কী করবেন না

Oral health : হলুদ ছোপ, ক্যাভিটি এড়িয়ে সুন্দর ঝকঝকে দাঁতের জন্য কী করবেন, কী করবেন না

File photo

File photo

Oral health : দাঁত এবং মাড়ি সুস্থ রাখতে দিনে দু'বার ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করতে হবে প্রায় ২ মিনিটের জন্য।

  • Share this:

#নয়াদিল্লি: কথায় বলে লোকে দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝে না। কিন্তু সেটা বলে তো আর চুপচাপ বসে থাকলে চলবে না। সময় থাকতেই দাঁতের যত্ন নেওয়া শুরু করতে হবে। আর তার জন্য কিছু প্রাথমিক পদক্ষেপ নেওয়া দরকার। যার মধ্যে প্রথম ধাপ হিসাবে অবশ্যই থাকবে দাঁত মাজা। দাঁত এবং মাড়ি সুস্থ রাখতে দিনে দু'বার ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করতে হবে প্রায় ২ মিনিটের জন্য।

সঠিকভাবে দাঁত না মাজলে দাঁতে প্লাক দেখা যায়। প্লাক হল ব্যাকটেরিয়ার একটি ফিল্ম যা দাঁতকে আবৃত করে যদি কেউ সঠিকভাবে ব্রাশ না করে। প্লাক থেকে মাড়ির রোগ এবং দাঁত ক্ষয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে।

নিয়মিত ব্রাশ করলে প্লাক পড়ে না। ঘড়ি ধরে দুই মিনিট ব্রাশ করলে দাঁতের অনেক সমস্যাই দূর হবে।

কখন দাঁত মাজা উচিত?

ঘুমাতে যাওয়ার আগে এবং প্রতিদিন ২ মিনিটের জন্য এবং পরের দিন সকালে দাঁত ব্রাশ করতে হবে। ডেন্টিস্ট বা হাইজিনিস্ট দাঁতের স্বাস্থ্য এবং প্রয়োজনের উপর ভিত্তি করে আরও পরামর্শ দিতে পারেন।

বৈদ্যুতিন না কি ম্যানুয়াল, কোন দাঁতের ব্রাশ ভালো?

বৈদ্যুতিন ও ম্যানুয়াল টুথব্রাশ দু'টোই ভালো। তবে যেটাই ব্যবহার করা হোক না কেন, সমস্ত দাঁত ভালো করে ঘষে মেজে পরিষ্কার করতে হবে। যেটা ব্যবহার করতে সুবিধা হবে সেটাই ব্যবহার করা যাবে।

টুথব্রাশ কেনার আগে কী দেখে নিতে হবে?

বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য, একটি ছোট মাথার টুথব্রাশ এবং লম্বা এবং ছোট গোলাকার প্রান্তের ব্রিসলের একটি কম্প্যাক্ট, কোণীয় বিন্যাসযুক্ত ব্রাশ ভালো। মাঝারি বা নরম ব্রিস্টল দেওয়া ব্রাশ সবাই ব্যবহার করতে পারে। যদি কেউ বৈদ্যুতিন ব্রাশ ব্যবহার করতে চান তাহলে সেই ব্রাশের মাথা যদি সবদিকে ঘোরানো যায় তাহলে ভালো হবে। তবে ব্রাশ যে রকমই হোক না কেন দিনে অন্তত দু'বার ভালো করে দাঁত মাজতেই হবে। কোনও জিজ্ঞাসা থাকলে ডেন্টিস্ট-এর থেকে জেনে নেওয়া যায়।

আরও পড়ুন- সাবধান! মাথায় চলে যেতে পারে টেপওয়ার্ম, এই সব খাবারে প্রাণ নাশের আশঙ্কা রয়েছে বহু গুণে

কী রকম টুথপেস্ট ব্যবহার করা যায়?

ফ্লোরাইডের সঠিক ঘনত্ব সহ একটি টুথপেস্ট ব্যবহার করা গুরুত্বপূর্ণ। সাত বছর না হওয়া পর্যন্ত বাচ্চাকে দাঁত মাজিয়ে দিতে সাহায্য করতে হবে। দাঁত মাজার সঙ্গে সঙ্গে মুখ ধুয়ে নিলে চলবে না। খানিকক্ষণ টুথপেস্ট মুখে রাখতে হবে যাতে ফ্লুরাইড দাঁতে কাজ করে।

মাউথওয়াশ ব্যবহার করা যাবে কি?

দাঁত মাজার পরেই মাউথওয়াশ ব্যবহার না করে লাঞ্চের পর করলে ভালো। মাউথওয়াশ ব্যবহার করার আধ ঘণ্টা আগে বা পরে কিছু খাওয়া বা পান করা যাবে না।

আরও পড়ুন- কখন কোভিড টেস্ট করা প্রয়োজন, কখন নয়? জেনে নিন

ডেন্টাল ফ্লস কী ভাবে ব্যবহার করব?

নিয়মিত ফ্লসিং মাড়ির লাইন বরাবর তৈরি প্লাক দূর করে মাড়ির রোগ এবং নিঃশ্বাসের দুর্গন্ধ কমাতে পারে। দাঁত ব্রাশ করার আগে ফ্লস করা ভালো।

ইন্টারডেন্টাল ব্রাশগুলি কী ভাবে ব্যবহার করব?

ফ্লস করার পরিবর্তে ইন্টারডেন্টাল ব্রাশ বা সিঙ্গেল-টুফটেড ব্রাশ ব্যবহার করা যায় বিশেষ করে যদি দাঁতের মধ্যে ফাঁক থাকে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Oral Health, Teeth

পরবর্তী খবর