Home /News /life-style /
Omicron: ওমিক্রনের উপসর্গ আছে, এদিকে কোভিড পরীক্ষার ফল নেগেটিভ? কী বলছেন চিকিৎসকরা?

Omicron: ওমিক্রনের উপসর্গ আছে, এদিকে কোভিড পরীক্ষার ফল নেগেটিভ? কী বলছেন চিকিৎসকরা?

Omicron Test: পরীক্ষা নেগেটিভ হওয়ার পিছনে অনেকগুলি কারণ রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: কোভিড-১৯ এর লক্ষণ দেখা যাচ্ছে? পরীক্ষা করানো হয়েছে? উপসর্গ থাকা সত্ত্বেও রিপোর্ট নেগেটিভ এসেছে? চিকিৎসকরা নেগেটিভ RT-PCR পরীক্ষার ক্রমবর্ধমান কেস এবং রোগীদের লক্ষণগুলি একসঙ্গে পর্যবেক্ষণ করছেন। তাঁদের মতে, পরীক্ষা নেতিবাচক হওয়ার পিছনে অনেকগুলি কারণ রয়েছে।

চিকিৎসক ও বিশেষজ্ঞরা বলেছেন যে কিছু পরীক্ষার পদ্ধতিগুলি অনুপযুক্ত, সোয়াবগুলি সঠিকভাবে সংগ্রহ করা হয় না এবং পরিবহনের সময় নমুনা স্টোরেজে যথাযথভাবে না রাখার জন্য রিপোর্ট নেগেটিভ হতে পারে।

আরও পড়ুন- আপনার শরীরে প্রয়োজনীয় জলের অভাব আছে? বলে দেবে এই লক্ষণগুলিই!

ওমিক্রন ভ্যারিয়েন্ট কিছু ক্ষেত্রে, বিশেষ করে RAT-র ক্ষেত্রে নেগেটিভ রিপোর্ট দেখাতে পারে। কিন্তু সেটা ঠিক নয় কারণ চিকিৎসকরা বলছেন যে RAT-এর সংবেদনশীলতা প্রায় ৫০%,"।

রিপোর্ট নেগেটিভ হওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি সম্ভবত ভাইরাল লোড কম হওয়া। তাই একটি CT মান নির্ধারিত করা হয় যা একটি চক্রীয় থ্রেশহোল্ড মান হিসাবেও পরিচিত। তাছাড়া I

CMR নির্দেশিকা অনুসারে, CT মান ৩৫-এর বেশি হলে, পরীক্ষাটি নেগেটিভ বলে বিবেচিত হয়। সুতরাং, যদি একজন ব্যক্তির ভাইরাল লোড খুব কম হয়, তবে তার সাইক্লিক থ্রেশহোল্ড ৩৫-এর বেশি হবে এবং পরীক্ষাতে রিপোর্ট নেগেটিভ দেখাবে। অবশেষে, RT-PCR-তে, কিছু ওমিক্রন ভ্যারিয়েন্ট রিপোর্ট নেগেটিভ দেখাতে পারে বলে চিকিৎসকরা মন্তব্য করেছেন।

আরও পড়ুন- মাথাপাটি, কোমরবন্ধনী, থেকে লালপাড় সাদা শাড়ি, মৌনীর কনেসাজে মিশে গেল দুই ঘরানা

ওমিক্রন ভ্যারিয়েন্টের সবচেয়ে সাধারণ পাঁচটি লক্ষণ হল কাশি, ক্লান্ত হয়ে পড়া, বুকে কফ জমে যাওয়া, নাক দিয়ে জল পড়া এবং সারা শরীরে ব্যথা ও যন্ত্রণার অনুভূতি হওয়া।

বিভিন্ন হাসপাতালের সঙ্গে যুক্ত চিকিৎসকরা এবং বিশেষজ্ঞরা বলেছেন যে ওমিক্রনের এই উপসর্গগুলিকে কয়েকটি ভাগে ভাগ করা যেতে পারে। সেগুলি হল সর্বাধিক সাধারণ উপসর্গ, কম সাধারণ উপসর্গ এবং গুরুতর লক্ষণ ইত্যাদি।

ওমিক্রনের সবচেয়ে সাধারণ লক্ষণ-

জ্বর, কাশি, ক্লান্তি, স্বাদ বা গন্ধ হারানো

ওমিক্রনের কম সাধারণ লক্ষণ-

গলা ব্যথা, মাথাব্যথা, পেটের সমস্যা বা ডায়রিয়া, ত্বকে ফুসকুড়ি, হাতের আঙুল বা পায়ের আঙুল বিবর্ণ হয়ে যাওয়া বা চোখ জ্বালা করা

ওমিক্রনের গুরুতর লক্ষণ-

শ্বাসকষ্ট বা শ্বাস নেওয়া জনিত সমস্যা, কথাবার্তা বা চলাফেরার ক্ষমতা হ্রাস, বিভ্রান্তি বা বুকে ব্যথা

ভারতে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা হ্রাস পেয়েছে, আজ ২৫৫,৮৭৪টি নতুন কোভিডের কেস নথিভুক্ত করা হয়েছে।

Published by:Suman Majumder
First published:

Tags: Coronavirus, COVID-19, Omicron

পরবর্তী খবর