Home /News /life-style /

Oats For Weight Loss: ওজন কমাতে ওটস খাচ্ছেন ? কী ভাবে খেলে কাজ দেবে সেটা জানেন কি ?

Oats For Weight Loss: ওজন কমাতে ওটস খাচ্ছেন ? কী ভাবে খেলে কাজ দেবে সেটা জানেন কি ?

Oats For Weight Loss: কী ভাবে এটি সঠিকভাবে খেতে হবে সেটা সবার আগে জেনে নেওয়া দরকার।

  • Share this:

#কলকাতা: ফাইবার এবং স্টার্চ দিয়ে পরিপূর্ণ, ওটমিল হল একটি পাওয়ার প্লেয়ার যা অন্ত্রকে সুস্থ রাখে এবং ওজন কমাতেও সাহায্য করে। এটি একটি হোল গ্রেন, যা ডায়েটে অন্তর্ভুক্ত করলে সেটা স্বাস্থ্যের জন্য ভালো (Oats For Weight Loss) । কিন্তু, এখানে আসল প্রশ্ন হল, এটা কি সত্যিই ওজন কমাতে সাহায্য করছে? কেউ ওট মিলে একগাদা চিনি দিয়ে খায় কেউ আবার স্বাদ বাড়াতে এতে অনেক বেশি টপিং দিয়ে লোড করতে পারে, যা পুষ্টির ভারসাম্যকে বাধা দেয় এবং ওজন কমাতে আদৌ সাহায্য করে না। কী ভাবে এটি সঠিকভাবে খেতে হবে সেটা সবার আগে জেনে নেওয়া দরকার।

ব্রেডক্রাম্বের পরিপূরক

যখন প্রিয়জনের জন্য কিছু সুস্বাদু খাবার যেমন মিটলোফ, মিটবল বা এমনকি নাগেট রান্না করা হবে তখন ব্রেডক্রাম্বের পরিবর্তে সেগুলিকে কোট করার জন্য ওটস বেছে নিতে হবে (Oats For Weight Loss)। এটি খাবারকে শুধু স্বাস্থ্যকরই নয় সুস্বাদুও করে তুলবে। এবং মজার ঘটনা হল যে খেয়ে কেউ বুঝতে পারবে না যে এতে কীসের কোটিং দেওয়া হয়েছে।

আরও পড়ুন - ভারতীয়দের শরীরে ভিটামিন ডি কমে যাচ্ছে ! এর ফলে ভয়াবহ সব রোগ বাসা বাঁধছে! এখুনি জানুন মুক্তির উপায়

ওট দিয়ে প্যানকেক

ওজন কমানোর জন্য প্যানকেক তৈরি করতে, ডিম, বেকিং পাউডার এবং নুনের সঙ্গে কিছু ওটস ময়দা মেশাতে হবে (Oats For Weight Loss)। এটিকে আরও মিষ্টি করতে কলা দেওয়া যায়। ওটস দেওয়া ব্যাটার অনেক বেশি স্বাস্থ্যকর। এটি একটি ফাইবার সমৃদ্ধ প্রাতরাশ যা প্রোটিনে ভরপুর।

স্বাস্থ্যকর মাফিন

মাফিন স্বাস্থ্যকর জলখাবার নয়, তবে কেউ ওটসের ময়দা বেছে নিয়ে এগুলিকে কিছুটা স্বাস্থ্যকর করে তুলতে পারে (Oatmeal Diet For Weight Loss)। যদি সত্যিই ডায়েট থেকে মাফিনগুলিকে না সরানো যায় তাহলে ওটসের ময়দা এবং মিহি চিনির পরিবর্তে ম্যাশ করা কলা ব্যবহার করা যায়। ১৫ মিনিটের জন্য বেক করলেই সুস্বাদু ও স্বাস্থ্যকর মাফিন প্রস্তুত।

স্মুদি

স্মুদি বানানোর সময় এতে ২-৩ টেবিল চামচ রোলড ওটস দিয়ে স্মুদিকে আরও ঘন এবং স্বাস্থ্যকর করা যায়। পাশাপাশি এটি ফাইবার এবং প্রোটিনের পরিমাণও বাড়াবে।

আরও পড়ুন - একাধিক শারীরিক ও মানসিক সমস্যা দূর হয় দোলনার দুলুনিতে

গ্রেভির জন্য

ঘন স্যস বা স্যুপ পছন্দ করলে স্যুপ বা স্টুতে কিছু ওটসের ময়দা দিয়ে ভালো ভাবে নেড়ে এক মিনিট রান্না করতে হবে (Oatmeal Diet For Weight Loss)।

ভেজ বার্গার

ওটস ময়দা দিয়ে একটি ভেজি প্যাটি তৈরি করা যায়। সব সবজি মিহি করে কেটে ওটসের ময়দার সঙ্গে মিশিয়ে নিতে হবে (Oatmeal Diet For Weight Loss)। প্যাটি আকারে তৈরি করে প্যান-ফ্রাই করে নিতে হবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Health Tips, Oats, Weight Loss

পরবর্তী খবর