• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Viral Video: প্রথা ভাঙা বিয়ে ! কন্যাদান হল না ! স্বামীর ভাত কাপড়ের ভার নিলেন স্ত্রী ! ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

Viral Video: প্রথা ভাঙা বিয়ে ! কন্যাদান হল না ! স্বামীর ভাত কাপড়ের ভার নিলেন স্ত্রী ! ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

photo source Facebook

photo source Facebook

viral video: বাঙালি মতে স্ত্রীয়ের ভাত কাপড়ের দায়িত্ব নেন স্বামী। কিন্তু অর্কপ্রভ এবং অর্চিতার বিয়েতে দেখা গেল অন্য নিয়ম।

  • Share this:

    #সিউড়ি: করোনা ভাইরাসের জন্য দীর্ঘ সময় পিছিয়ে ছিল অনেক কিছুই। আটকে ছিল বহু মানুষের বিয়ে (Marriage) । তবে করোনায় হ্রাস পড়তেই মানুষ মেতে উঠেছে বিয়ের আনন্দে। সেলেব থেকে সাধারণ মানুষ সকলেই সেরে ফেলছেন তাঁদের বিয়ে।

    সোশ্যাল মিডিয়া বিশেষ করে ফেসবুক খুললেই মনে হতেই পারে, গোটাটাই একটা বিয়ে বাড়ি। বিয়ের সাজ থেকে খাওয়া-দাওয়ার ছবিতে ভরিয়ে দিচ্ছেন নেটিজেনরা। শেয়ার হচ্ছে নানা ভিডিও (Viral Video)। তেমনই একটি বিয়ের ভিডিও নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে নেট পাড়ায়।

    নব দম্পতি ও তাঁদের পরিবার এক প্রথা ভাঙা বিয়ের উৎসবে সামিল হয়েছেন। পাত্রের নাম অর্কপ্রভ সিনহা। তিনি পেশায় চিকিৎসক। পাত্রী অর্চিতা। সামজকর্মী। দু'জনের বাড়িই বীরভূমের সিউড়িতে (Suri)। রবিবার তাঁদের বিয়ে হয়। এই দিন তাঁরা নতুন বার্তা পৌঁছে দেন সমাজের কাছে।

    তাঁদের বিয়েতে 'কন্যাদান' হয়নি। শ্বশুরবাড়ি যাওয়ার সময় মাকে কনকাঞ্জলি দেননি অর্চিতা(Viral Video)। শ্বশুর বাড়িতে গিয়েও নিয়ম ভাঙলেন তাঁরা।

    বাঙালি মতে স্ত্রীয়ের ভাত কাপড়ের দায়িত্ব নেন স্বামী। কিন্তু অর্কপ্রভ এবং অর্চিতার বিয়েতে দেখা গেল অন্য নিয়ম। ভাত কাপড়ের দায়িত্ব একা স্বামী নিলেন না। স্ত্রীকেও নিতে হল। দু'জনে দু'জনের জন্য রান্না করে খাবার বানিয়ে। থালা সাজিয়ে পরিবারের সকলকে সঙ্গে নিয়ে ভাত কাপড়ের অনুষ্ঠানে সামিল হলেন(Viral Video)।

     আরও পড়ুন: বেড়েই চলেছে বায়ু দূষণ ! শ্বাস-প্রশ্বাসের এই সমস্যাগুলি সম্পর্কে এখনই সাবধান হওয়া উচিত!

    তারপর অর্চিতার শাশুড়ি নিয়ম ভাঙার কথা বললেন। এবং সমাজে নতুন বার্তা দিয়ে স্বামী-স্ত্রী একে অপরের ভাত কাপড়ের দায়িত্ব নিলেন। একে অপরের হাতে ভাতের থালা তুলে দিলেন। এই ভিডিও সামনে আসতেই ভাইরাল হয়(Viral Video)।

     আরও পড়ুন: মাত্র ১০ মিনিটে বাড়িতেই তৈরি করুন টক দই! জানুন উপায়

    তবে অর্চিতা জানিয়েছেন, এই প্রথা ভাঙার ভাবনা সব টাই তাঁর শাশুড়ি মায়ের। তিনিই প্রথম বলেন মেয়েদের কেন সব নিয়ম মানতে হবে। সব নিয়ম বদলানো দরকার। সেই মত হয়নি কন্যাদান। কারণ মেয়ে দানের বস্তু নন। আর আজকের দিনে মেয়েরা তাঁদের দায়িত্ব এবং স্বামীর দায়িত্ব দুটোই নিতে সক্ষম। তাই ভাত কাপড়ের সময় কেন সব দায়িত্ব স্বামী নেবে? মেয়েরাও সমান ভাবে নেবে। এই ভাবনা থেকেই তাঁরা প্রথা ভেঙেছেন। বিয়ের নিয়মে সমাজে মেয়েদের এক ধাপ এগিয়ে দিলেন এই পরিবার।

    Published by:Piya Banerjee
    First published: