• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Mission Paani : শৈশবেই রাজরোগ, অপুষ্টিতে কৈশোর কাটানো পায়েলই আজ জলযুদ্ধের যোদ্ধা

Mission Paani : শৈশবেই রাজরোগ, অপুষ্টিতে কৈশোর কাটানো পায়েলই আজ জলযুদ্ধের যোদ্ধা

পায়েল কোঠারি (Payal Kothari)

পায়েল কোঠারি (Payal Kothari)

Mission Paani :পায়েল তাঁর যাত্রা শুরু করেছিলেন বিশ্বের বৃহত্তম নিউট্রিশন স্কুল নিউ ইয়র্কের ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটিভ নিউট্রিশন (Institute for Integrative Nutrition) থেকে।

  • Share this:

নয়াদিল্লি: মাত্র দু্’ বছর বয়সে যক্ষ্মা রোগে আক্রান্ত হয়েছিলেন পায়েল কোঠারি (Payal Kothari), সহ্য করতে হয়েছিল ন’ মাসের টানা অ্যান্টিবায়োটিক ট্রিটমেন্ট। অপুষ্টি ও অস্বাস্থ্যে কেটেছে তাঁর কিশোর বেলা। এ হেন পায়েল আজ ‘GutAvatar and INUEN’-এর প্রতিষ্ঠাতা। ভারতের যে কয়েকজন IIN সার্টিফায়েড কোচ রয়েছেন তাঁদের মধ্যে তিনি একজন। পায়েল বর্তমানে ইন্টেগ্রেটিভ নিউট্রিশন এবং ট্রান্সফরমেশনের (Integrative Nutrition and Transformation) অনুশীলন করেন। পায়েল তাঁর যাত্রা শুরু করেছিলেন বিশ্বের বৃহত্তম নিউট্রিশন স্কুল নিউ ইয়র্কের ইনস্টিটিউট ফর ইন্টেগ্রেটিভ নিউট্রিশন (Institute for Integrative Nutrition) থেকে।

এই বছরের মার্চেই পায়েল তাঁর লেখা বই 'দ্য গাট: স্টোরি অফ আওয়ার ইনক্রেডিবল সেকন্ড ব্রেন' (‘The Gut: Story of Our Incredible Second Brain’) প্রকাশ করেছেন। তিনি বইতে ব্যাখ্যা করে দেখিয়েছেন যে মানবদেহের কোন অংশগুলি অন্ত্রের মধ্যে পড়ে এবং কী ভাবে তারা আমাদের শরীরের অন্যান্য অংশের সঙ্গে সমন্বয় করে কাজ করে। বইটি এক অর্থে যেন অভিযোজিত জীবনধারার এক নির্দেশিকা। লেখিকা তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বিভিন্ন উদাহারণ তুলে ধরে আমাদের দৈনন্দিন জীবনশৈলির ব্যাখ্যা করেছেন।

আরও পড়ুন : জলযুদ্ধে একনিষ্ঠ সহায়, সকলের জন্য স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশনের ব্যবস্থা করে চলেছেন মনোজ গুলাটি!

পায়েল বর্ণনা করে দেখিয়েছেন মস্তিষ্কের সঙ্গে আমাদের অন্ত্রের সংযোগ ঠিক কেমন এবং কী ভাবে আমাদের অন্ত্র-মস্তিষ্কের সংযোগ সুষ্ঠু ভাবে বজায় রেখে সেই সম্পর্ক শক্তিশালী করা যায়। বইতে খাবার সম্পর্কিত নানান পৌরাণিক কাহিনীর মাধ্যমে আমাদের শরীরের উপর বিভিন্ন ধরনের খাবারের প্রভাব সম্পর্কে বিশদভাবে বর্ণনা করা হয়েছে। তাছাড়াও আমাদের মন, শরীর এবং স্বাস্থ্য যখন বড় পরিবর্তনের মধ্য দিয়ে যায় (উদাহরণস্বরূপ গর্ভাবস্থা) সে সময় কোন ধরনের খাদ্য রোজকার তালিকায় রাখা উচিত সেই বিষয়েও পাঠকেরা বিশদ ব্যাখ্যা পাবেন পায়েলের বইতে

আরও পড়ুন : দুই হাতে সামলাচ্ছেন জল এবং জীবনের সমস্যা, রূপান্তরকামী লক্ষ্মী জলযুদ্ধে দেশের প্রেরণা!

পায়েল স্বদেশে জল, স্যানিটেশন, স্বাস্থ্যবিধি এবং সুস্বাস্থ্যের দাবিতে একজন সক্রিয় ভোটার হিসেবে অংশ নেন। তাই পুষ্টিবিদ হিসেবে পুষ্টিকর খাদ্য, স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার প্রতি তাঁর দৃষ্টিভঙ্গি ভারতকে অপুষ্টির চ্যালেঞ্জ মোকাবেলায় সাহায্য করতে পারে। তাঁর উদ্ভাবনী কৌশলগুলির মাধ্যমে পায়েল কোঠারি মানুষকে সামগ্রিক সুস্থতার জন্য ওয়াকিবহাল করতে তৎপর।

আরও পড়ুন : অতীতের ‘বিষ ফল’ এখন গুণের আধার! একাধিক মারণব্যাধিকে দূরে রাখতে খান টমেটো

সম্প্রতি পায়েল News18 এবং হারপিক ইন্ডিয়ার (Harpic India) উদ্যোগে অনুষ্ঠিত ‘মিশন পানি’র (Mission Paani) বিশ্ব টয়লেট দিবসের (World Toilet Day) ইভেন্টে অংশ নেবেন। এই প্রচারের উদ্দেশ্য হল নিরাপদ পানীয় জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি বিষয়ে ব্যক্তি, সংস্থা এবং সরকারি সংস্থা সহ সকলের মধ্যে সচেতনতা তৈরি করা।

Published by:Arpita Roy Chowdhury
First published: