• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Mission Paani: জলযুদ্ধে একনিষ্ঠ সহায়, সকলের জন্য স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশনের ব্যবস্থা করে চলেছেন মনোজ গুলাটি!

Mission Paani: জলযুদ্ধে একনিষ্ঠ সহায়, সকলের জন্য স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশনের ব্যবস্থা করে চলেছেন মনোজ গুলাটি!

mission paani: man on a mission

mission paani: man on a mission

Mission Paani: মনোজ গুলাটির নেতৃত্বে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে ভারতের স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশন ব্যবস্থার।

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে ভারতের সকলের ব্যবহারের জন্য স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশন সুবিধার ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। কিন্তু ভারতের জনসংখ্যা বেশি হওয়ার ফলে এখনও প্রচুর সংখ্যার জনতা স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশনের মতো প্রাথমিক দরকারি জিনিস থেকে বঞ্চিত রয়েছে। এই সমস্যা দূর করার জন্য কাজ করে চলেছে একটি গ্লোবাল নন-প্রফিট অর্গানাইজেশন Water.org। এটি একটি ইউনাইটেড স্টেট বেসড অর্গানাইজেশন, যা ভারতের সকলের কাছে স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশনের সুবিধা পৌঁছে দেওয়ার জন্য কাজ করে চলেছে। গ্লোবাল এই নন-প্রফিট অর্গানাইজেশনের ম্যানেজিং ডিরেক্টর হলেন মনোজ গুলাটি (Manoj Gulati)। মনোজ গুলাটির নেতৃত্বে এই অর্গানাইজেশন ভারতে কাজ করে চলেছে। এর ফলে বর্তমানে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে ভারতের স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশন ব্যবস্থার।

Water.org অর্গানাইজেশন ভারতে চালু করেছে একটি ওয়াটারক্রেডিট স্কিম (Watercredit Scheme)। এই স্কিমের মাধ্যমে নিজেদের বাড়িতে স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশনের ব্যবস্থা করার জন্য সুবিধাজনক স্মল লোন দেওয়া হয়। এই স্কিমের মাধ্যমে আর্থিক ভাবে দুর্বল মানুষদের লোন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এর জন্য আমেরিকার এই নন-প্রফিট অর্গানাইজেশন ভারতের বিভিন্ন ব্যাঙ্ক এবং ফিনান্সিয়াল ইনস্টিটিউশনের সঙ্গে কাজ করা শুরু করেছে। কারণ এই অর্গানাইজেশনের উদ্দেশ্য হল ভারতের আর্থিক ভাবে পিছিয়ে পড়া সকল মানুষের জন্য স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশনের উপযুক্ত ব্যবস্থা তৈরি করে দেওয়া।

আরও পড়ুন - 100% Love: শুধু সচিনই নন, বয়সে অনেক বড় মেয়ের প্রেমে হাবুডুবু খেয়ে বিয়ে করেন ‘এই’ ক্রিকেটাররা

ভারতের বিভিন্ন অর্গানাইজেশনের হয়ে বিভিন্ন ধরনের স্ট্র্যাটেজিক পার্টনারশিপের রোল পালন করেন মনোজ গুলাটি। ভারতের বিভিন্ন স্তরে ওয়াটারক্রেডিট স্কিম ছড়িয়ে দেওয়ার পেছনে কাজ করেছে মনোজের মাথা। যা ভারতের গ্রাসরুট লেভেলে প্রভাব বিস্তার করতে সফল হয়েছে। তিনি ফিকি-র (FICCI) ইন্ডিয়া স্যানিটেশন কোয়ালিশন কমিটির (India Sanitation Coalition Committee) একজন মেম্বার। এছাড়াও মনোজ আইএসসি ক্রেডিট ফিনান্সিং ওয়ার্কিং গ্রুপের (ISC Credit Financing Working Group) একজন মেম্বার। ডেভেলপমেন্ট সেক্টরে যুক্ত হওয়ার আগে মনোজ গুলাটি কাজ করেছেন গ্লোবাল অ্যাডভাইজারি ফার্ম গার্টনার আইএনসিতে (Gartner Inc)।

আরও পড়ুন - Health Tips: বাতের ব্যাথায় কাতর! এই ছোট্ট কাজগুলো করলেই মিলবে আরাম

স্বচ্ছ পানীয় জল এবং স্যানিটেশন নিয়ে কাজ করা এমন একজন সমাজসেবককে এই বছরের মিশন পানি মুভমেন্ট-এর সঙ্গে যুক্ত করা হয়েছে। News18 এবং হারপিক ইন্ডিয়ার (Harpic India) মিলিত প্রচেষ্টায় শুরু হয়েছে মিশন পানি মুভমেন্ট (Mission Paani Movement)। সকলের জন্য পরিষ্কার পানীয় জল এবং সেফ স্যানিটেশনের লক্ষ্যে শুরু করা হয়েছে এই প্রোগ্রাম।

Published by:Debalina Datta
First published: