অবশেষে লালগ্রহ দখল বেজিংয়ের, মঙ্গলের মাটি ছুঁল চিনের Tianwen-1!

মঙ্গলের মাটি ছুঁয়ে মহাকাশ প্রতিযোগিতার নতুন যুগ হিসাবে নিজেকে প্রথম সারির প্রতিযোগী হিসাবে প্রমাণ করতে সক্ষম হল বেজিং।

মঙ্গলের মাটি ছুঁয়ে মহাকাশ প্রতিযোগিতার নতুন যুগ হিসাবে নিজেকে প্রথম সারির প্রতিযোগী হিসাবে প্রমাণ করতে সক্ষম হল বেজিং।

  • Share this:

#বেজিং: মঙ্গলে (Mars) পৌঁছনোর দৌড়ে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ইউরোপিয়ান ইউনিয়ন-কে ছোঁওয়ার লক্ষ্যে গত বছর জুলাইয়ে দশ কোটি কিলোমিটার দূরে লালগ্রহের উদ্দেশে পাড়ি দিয়েছিল চিনের মঙ্গলযান ‘তিয়ানওয়েন-১’ (Tianwen-1)। শনিবার সকালে এই চিনা মঙ্গলযানটি নিরাপদ এবং সফলভাবে অবতরণ করে মঙ্গল গ্রহে। রাষ্ট্রীয় গণমাধ্যম সুত্রে জানা গিয়েছে, এর পূর্বে লালমাটি জয় করার রেকর্ড রয়েছে দু'টি দেশের ঝুলিতে।

এই অভিযানে চিন মঙ্গলের উদ্দশ্যে পাঠিয়েছিল যানের দু'টি অংশ। যার মধ্যে একটি হল অরবিটার, যা কি না মঙ্গলের কক্ষপথে পাক খাবে এবং অন্যটি হল রোভার, যা অবতরণ করবে লাল মাটিতে। আজ সেই স্বপ্নই সফল হল লাল ফৌজের।

চলতি বছর ফেব্রুয়ারিতে মঙ্গল গ্রহে পৌঁছে ওই গ্রহ প্রদক্ষিণ করে এই চিনা মহাকাশযানটি। এমনকি লালগ্রহে নামার আগেই তার ছবিও পাঠায়। কিন্তু এবার মঙ্গলের মাটি ছুঁয়ে মহাকাশ প্রতিযোগিতার নতুন যুগ হিসাবে নিজেকে প্রথম সারির প্রতিযোগী হিসাবে প্রমাণ করতে সক্ষম হল বেজিং।

এই বিষয়ে মহাকাশ অনুসন্ধান বিষয়ক একটি নতুন বইয়ের স্বতন্ত্র বিশ্লেষক ও সহ-লেখক নম্রতা গোস্বামী (Namrata Goswami) বলেন, “চিনের সফল মঙ্গল গ্রহে অবতরণ বিশ্বকে দেখিয়েছে যে উন্নত ইন্টারপ্ল্যানেটারি স্পেস (Interplanetary space) সক্ষমতা নিয়ে আরও একটি দেশ বিদ্যমান রয়েছে”।

NASA-র অ্যাসোসিয়েটেড অ্যাডমিনিস্ট্রেটর ফর সায়েন্স (Associate administrator for science) থমাস জুরবুচেন (Thomas Zurbuchen) Twitter-এ চিনকে অভিনন্দন জানান। সেই সঙ্গে তিনি লিখেন, “এই মিশনটি লালগ্রহকে বোঝার ক্ষেত্রে সকলের জন্য এক বিশেষ অবদান রাখবে, আমি এই প্রত্যাশায় রয়েছি।”

চিনের রাষ্ট্রীয় টেলিভিশনগুলিতে এই অবতরণ সম্পর্কিত কোনও রিপোর্ট দেখানো হয়নি। তবে মিশনটি সফল হওয়ার কয়েক ঘন্টা পর এই বিষয়ে অনুষ্ঠান সম্প্রচারিত হয়। এই চূড়ান্ত সাফলতার পর শি জিনপিং (Xi Jinping) মহাকাশ সংস্থার বিজ্ঞানী ও কর্মকর্তাদের ধন্যবাদ জানান। সেই সঙ্গে তিনি লেখেন, "এটি আমাদের দেশের এরোস্পেসের প্রচেষ্টার ক্ষেত্রে আরও একটি মাইলফলক। আপনারা চ্যালেঞ্জকে স্বাগত জানানোর সাহস পেয়েছেন, শ্রেষ্ঠত্বের জন্য সংগ্রাম করেছেন এবং আমাদের দেশকে আন্তঃপরিকল্পনা অন্বেষণের বৈশ্বিক শীর্ষে নিয়ে এসেছেন।"

Keywords: China, Mars, Mars Rover, Tianwen-1, Xi Jinping

Original Story Link: https://www.nytimes.com/2021/05/14/science/china-mars.html

Written By: Sudipta Roy

Published by:Dolon Chattopadhyay
First published: