Home /News /life-style /
Liver| Liver Failure Symptoms|| শরীরে কি 'এই' ৫ লক্ষণ রয়েছে? সাবধান...ক্রমশ নষ্ট হচ্ছে না তো লিভার?

Liver| Liver Failure Symptoms|| শরীরে কি 'এই' ৫ লক্ষণ রয়েছে? সাবধান...ক্রমশ নষ্ট হচ্ছে না তো লিভার?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

5 Liver Failure Symptoms: লিভার খারাপ হলে শরীরে ফুটে উঠবে তার লক্ষণ। সেগুলো দেখেই বুঝে নেওয়া যাবে যকৃত বা লিভার অসুস্থ কি না।

  • Share this:

#নয়াদিল্লি: শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল যকৃত বা লিভার। খাবার হজম করাই এর মূল কাজ। পাশাপাশি বর্জ্যপদার্থ বের করে শরীরকে সুস্থ রাখে লিভার। তাই লিভার যদি স্বাভাবিক কর্মক্ষমতা হারায় তাহলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। এক্ষেত্রে কোনও সমস্যা হলে প্রাথমিক পর্যায়েই শনাক্ত করতে হবে। কীভাবে? লিভার খারাপ হলে শরীরে ফুটে উঠবে তার লক্ষণ। সেগুলো দেখেই বুঝে নেওয়া যাবে যকৃত বা লিভার অসুস্থ কি না।

জন্ডিস: এই রোগ হলে ত্বক এবং চোখের সাদা অংশ হলুদ হয়ে যায়। এমনকী প্রস্রাবও গাঢ় হলুদ রঙের হয়। এগুলো লিভারের ক্ষতির স্পষ্ট লক্ষণ। একটি সুস্থ লিভার বিলিরুবিন শোষণ করে পিত্তে রূপান্তরিত করে যা হজম প্রক্রিয়ায় অংশ নেয় এবং অবশিষ্ট অংশ মলের সঙ্গে বেরিয়ে যায়। জন্ডিস হলে লিভার বিলিরুবিনকে শোষণ করতে পারে না।

ত্বকে চুলকানি: লিভারের স্বাভাবিক ক্রিয়াকলাপ ব্যহত হলে ত্বকের নিচে উচ্চ মাত্রার পিত্ত লবণ জমে। ফলে চুলকানি হয়। বেশিরভাগ ত্বকের সমস্যাই খারাপ লিভারের কারণে হয়। তবে সব চুলকানির কারণই পিত্ত লবণ নয়। অন্যান্য কারণেও হয়।

আরও পড়ুন: কাশী থেকে কন্যাকুমারী, সদগুরুর ডাকে ভূমিরক্ষা আন্দোলনে ওয়ার্ল্ড আর্থ ডে-তে একত্র হল দেশ

খাবারে অনীহা: লিভারে উৎপন্ন পিত্ত রস খাবার হজমে সাহায্য করে। তাই যখন লিভার স্বাভাবিকভাবে কাজ করে না তখন হজমে সমস্যা হয়। ফলে খিদে কমে যায়। এর ফলে পেটে ব্যথা, বমি বমি ভাব, আচমকা ওজন কমে যাওয়ার মতো লক্ষণ দেখা যায়।

রক্তপাত: যদি ক্ষত নিরাময়ে অত্যধিক সময় লাগে তাহলে বুঝতে হবে লিভারের সমস্যা হয়েছে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কেটে ছড়ে গেলে প্রয়োজনীয় নির্দিষ্ট প্রোটিনের অভাবে রক্ত জমাট বাঁধতে পারে না বা ঘা হয়। এই প্রোটিন লিভারেই তৈরি হয়। এখন লিভার যদি স্বাভাবিক কাজ না করে তাহলে প্রোটিন তৈরি ব্যহত হয়। অনেক সময় লিভারের সমস্যায় ভুগলে রক্ত বমি বা মলের সঙ্গে রক্ত পড়তে দেখা যায়।

আরও পড়ুন: বয়সের সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে হাড়ের সমস্যা, সুস্থ থাকতে মেনে চলুন 'এই' ১০ পদ্ধতি...

মনোযোগের অভাব: লিভার রক্ত থেকে বিষাক্ত পদার্থগুলিকে ফিল্টার করতে না পারলে শরীরের অন্যান্য কাজ ব্যহত হয়। শরীরের টক্সিন জমতে শুরু করে। যা স্মৃতিশক্তি এবং মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলে। একাগ্রতার অভাব, বিভ্রান্তি, স্মৃতিশক্তি হ্রাস, খিটখিটে মেজাজ লিভারের সমস্যার লক্ষণ।

অন্যান্য লক্ষণ: আরও কিছু লক্ষণ রয়েছে যেগুলো লিভারের সমস্যার দিকে নির্দেশ করে। যেমন পাঁজরের একটু নিচে, পেটের ডান দিকে ব্যথা হলে সাবধান। এটি যকৃতের সমস্যার লক্ষণ হতে পারে। এ ছাড়া পেট ফুলে যাওয়া, বমি বমি ভাব, কাঁপুনি, সবসময় আচ্ছন্ন থাকা, বিভ্রান্তি ইত্যাদি হলে বুঝতে হবে লিভারের সমস্যা রয়েছে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Liver

পরবর্তী খবর