Home /News /life-style /
Ice Cream: রেস্তোরাঁয় আইসক্রিম খান? থাকে তরল নাইট্রোজেন, শরীরের কী বিরাট ক্ষতি হচ্ছে জানেন!

Ice Cream: রেস্তোরাঁয় আইসক্রিম খান? থাকে তরল নাইট্রোজেন, শরীরের কী বিরাট ক্ষতি হচ্ছে জানেন!

কতটা ক্ষতি হচ্ছে?

কতটা ক্ষতি হচ্ছে?

Ice Cream: রেস্তোরাঁর আইসক্রিমে থাকে তরল নাইট্রোজেন! আদৌ কি এটা সুরক্ষিত?

  • Share this:

#নয়াদিল্লি: আজকাল বিভিন্ন খাবারে তরল নাইট্রোজেন ব্যবহারের প্রবণতা বেড়েছে। রেস্তোরাঁ থেকে বার পর্যন্ত সর্বত্র এর জনপ্রিয়তা বাড়ছে। বিশেষ করে রেস্তোরাঁয় যে আইসক্রিম পাওয়া যায় সেখানেও ব্যবহার হচ্ছে তরল নাইট্রোজেন। কিন্তু এই তরল কি আদৌ গ্রহণযোগ্য বা আদৌ আমাদের শরীরের পক্ষে কতটা ভালো? এই নিয়ে মনের মধ্যে প্রশ্ন জাগতেই পারে। রইল সেরকমই কিছু প্রশ্নের উত্তর।

তরল নাইট্রোজেন আসলে কী?

খাদ্য শিল্পে ব্যবহৃত তরল নাইট্রোজেন আসলে নাইট্রোজেন গ্যাস, যা তরল অবস্থায় থাকে এবং অত্যন্ত নিম্ন তাপমাত্রায় ব্যবহৃত হয়। তবে বহুদিন আগে থেকেই এই গ্যাস খাদ্য শিল্পে ব্যবহৃত হচ্ছে। মূলত খাদ্য বস্তু হিমায়িত করতে বা ফ্রোজেন অবস্থায় রাখতে এবং বহুদিন ধরে খাদ্যবস্তু সংরক্ষণ করে রাখতে এই তরল গ্যাস ব্যবহৃত হয়। তবে এই তরল গ্যাস খাবারে ব্যবহৃত হলে দেখতে সুন্দর লাগে। সেই কারণেও এটি ব্যবহৃত হচ্ছে।

কীভাবে খাবারে ব্যবহৃত হয় এই তরল গ্যাস?

তরল নাইট্রোজেনের নিজস্ব কোনও বর্ণ বা গন্ধ নেই। এই দ্রুত জমে যায় আর সেই কারণেই আইসক্রিম তৈরিতে এটি ব্যবহৃত হয়। এছাড়াও মলিকিউলার গ্যাস্ট্রোনমিতে ব্যবহৃত হয়, যেখানে তরল নাইট্রোজেন টপিং হিসাবে মিষ্টি এবং ককটেলগুলিতে ব্যবহার করা হয়। তরল নাইট্রোজেন এক ধরনের সাদা মেঘের মতো ধোঁয়া তৈরি করে যা দেখতে খুব ভালো লাগে। তাই রেস্তোরাঁ ও বারে এটি ব্যবহৃত হয়।

আরও পড়ুন: চুলের সমস্যায় জেরবার! করলার রসে হবে মুশকিল আসান

তরল নাইট্রোজেন কি আদৌ গ্রহণযোগ্য?

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মতে, তরল নাইট্রোজেন দিয়ে তৈরি খাবার স্বাস্থ্যের জন্য ভালো নয়। এফডিএ বলছে, তরল নাইট্রোজেন যুক্ত খাবার খাওয়া অভ্যন্তরীণ অঙ্গের ক্ষতি সহ গুরুতর শারীরিক সমস্যার কারণ হতে পারে। এই তরল গ্যাস ত্বকেরও ক্ষতি করে। নাইট্রোজেন বাষ্পীভূত হওয়ার পরেও, এই ধরনের সমস্যা হতে পারে। এছাড়াও, তরল নাইট্রোজেন থেকে বেরিয়ে আসা বাষ্প নাকে ঢুকে গেলে সেটা শ্বাসকষ্ট তৈরি করতে পারে। বিশেষ করে হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য এই ধোঁয়া মোটেই ভালো নয় বলেই জানানো হচ্ছে।

আরও পড়ুন: কমবে চুল পড়া, মিটবে ত্বকের দাগও! দাওয়াই জামের ভিনিগার

শেষ কথা

খাদ্য বিশেষজ্ঞরা বলছেন যে তরল নাইট্রোজেন সঠিকভাবে ব্যবহার না করলে সেটা শরীরের জন্য নিরাপদ নাও হতে পারে। তাই যে কোনও রেস্তোরাঁয় বা বারে যাওয়ার আগে নিজেকেই সচেতন থাকতে হবে।

First published:

Tags: Ice Cream

পরবর্তী খবর