Home /News /life-style /
Jamun Vinegar: কমবে চুল পড়া, মিটবে ত্বকের দাগও! দাওয়াই জামের ভিনিগার

Jamun Vinegar: কমবে চুল পড়া, মিটবে ত্বকের দাগও! দাওয়াই জামের ভিনিগার

Jamun Vinegar Benefits: এক গ্লাস জলে এক চামচ জামের ভিনিগার মিশিয়ে নিয়ে দ্রবণটি প্রতিদিন লাগালে চুল পড়া কমবে।

  • Share this:

    #নয়াদিল্লি: চুল উঠে যাওয়া, চুলের ঔজ্জ্বল্য হারানো এবং মুখে নানান দাগের সমস্যায় জেরবার মানুষ প্রতিকারের উপায় খোঁজে সর্বত্র। তবে প্রাক্ররতিক উপাদানের বিকল্প নেই কিছুই। যেমন কালো জাম (Jamun Vinegar)। সুস্বাদু কালো জাম বরাবরই বিবিধ ঔষধি গুণের সমৃদ্ধ উৎস। জামের ভিনিগারে (Jamun Vinegar) রয়েছে বহু ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের সংমিশ্রণ। স্বাস্থ্যকর চুল এবং দাগমুক্ত ত্বক পেতে নিয়মিত ব্যবহার করুন এই ভিনিগার।

    আরও পড়ুন- যতই বাড়বে চর্বি ততই কমবে স্মৃতিশক্তি, গোল্লায় যাবে ভাবনার ক্ষমতা! বলছে গবেষণা

    এখানে রইল ত্বক ও চুলের উপর জামের ভিনিগারের ৯Jamun Vinegar) কিছু উপকারিতা।

    ১. ত্বক নরম করে

    জামের ভিনিগার (Jamun Vinegar) ভিটামিন সি-এর সমৃদ্ধ উৎস। ভিটামিন সি কোলাজেন এবং ইলাস্টিন তৈরি করতে সাহায্য করে, যা ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা অকাল বার্ধক্য প্রতিরোধ করে।

    ২. ব্রণর সমস্যা হ্রাস

    ব্রণ নিরাময়ের জন্য অত্যন্ত কার্যকরী সমাধান হল জাম। জামের ভিনিগার রক্ত ​​পরিশোধন এবং রক্ত থেকে ​​বিষাক্ত উপাদান দূর করে ব্রণ নিরাময় করে। জামে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা ত্বক থেকে ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করে। ব্রণ হোক বা ব্ল্যাকহেডস সবই জামের ভিনিগার দিয়ে নিরাময় করা যায়।

    আরও পড়ুন- চুলের সমস্যায় জেরবার! করলার রসে হবে মুশকিল আসান

    ৩. চুলের স্বাস্থ্য উন্নত করে

    জামের ভিনিগারে (Jamun Vinegar) অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা শরীর থেকে টক্সিন দূর করে, ব্যাকটেরিয়া সংক্রমণের সম্ভাবনা কমায়। এক বাটি ঠান্ডা জলে এক চামচ জামের ভিনিগার মিশিয়ে নিতে পারেন। এই দ্রবণটি প্রায় ২০ মিনিট মাথায় লাগিয়ে চুল ধুয়ে ফেলুন। স্বাস্থ্যকর চুল পেতে সপ্তাহে ২ থেকে ৩ বার এটি ব্যবহার করা উচিত।

    ৪. চুল পড়া হ্রাস

    জামের ভিনিগার ফলিক অ্যাসিড, রিবোফ্লাভিন, ফসফরাস, থায়ামিন এবং নিয়াসিনের সমৃদ্ধ উৎস। চুল পড়া নিয়ন্ত্রণে এই পুষ্টিগুণ সবচেয়ে উপকারী। এক গ্লাস জলে এক চামচ জামের ভিনিগার মিশিয়ে নিয়ে দ্রবণটি প্রতিদিন লাগালে চুল পড়া কমবে।

    ৫. অতিরিক্ত তেল দূর করে

    জামে রয়েছে প্রচুর অ্যাস্ট্রিঞ্জেন্ট। এগুলি চুল এবং ত্বক থেকে অতিরিক্ত তেল অপসারণে সাহায্য করতে পারে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Hair and skin care, Jamun

    পরবর্তী খবর