Home /News /life-style /
Lip Care: প্রচণ্ড গরমেও ঠোঁট থাকবে পাউট পারফেক্ট! চারটে কথা শুধু ভুললে চলবে না

Lip Care: প্রচণ্ড গরমেও ঠোঁট থাকবে পাউট পারফেক্ট! চারটে কথা শুধু ভুললে চলবে না

Lip Care: এই গরমেও ঠোঁটের যত্ন নিতে ভুলবেন না যেন!

  • Share this:

#নয়াদিল্লি: ঠোঁট নিয়ে কেউই খুব একটা মাথা ঘামায় না। অনাদরে অবহেলায় ঠোঁট যখন শুষ্ক হয়ে ফেটে যায় তখন টনক নড়ে সবার। অথচ ঠোঁট আর্দ্র রাখা ত্বকের যত্নের রুটিনের একটি অপরিহার্য অংশ। দূষিত বায়ু, প্রচণ্ড তাপ এবং শুষ্ক আবহাওয়া ঠোঁটের ক্ষতি করে। জেনে নেওয়া যাক কীভাবে নিতে হবে ঠোঁটের যত্ন।

ঠোঁট স্ক্রাব করতে হবে

স্ক্রাবিং ঠোঁটের মৃত কোষ সরিয়ে মসৃণতা এবং কোমলতা ফিরিয়ে আনতে সাহায্য করে।এক্সফোলিয়েশন করা থাকলে লিপ বাম সুন্দর ভাবে ঠোঁটে কাজ করে। ত্বকের মতোই ঠোঁটে মৃত কোষের স্তর জমতে পারে। এক্সফোলিয়েটিং এজেন্ট ঠোঁটকে মসৃণ করতে সাহায্য করার জন্য ত্বকের মৃত কোষগুলিকে সরিয়ে দেয়।

আরও পড়ুন- চিটচিটে তেলতেলে ভাব উধাও! এই গরমে ক্লিন লুক ধরে রাখতে কী করতে হবে?

সেরাম লাগাতে হবে

ঠোঁটে মসৃণ পাউট পেতে হলে ঠোঁটে সেরাম লাগাতে হবে। সেরামে হায়ারলনিক অ্যাসিড, ভিটামিন ই, সূর্যমুখী বীজের তেল এবং অন্যান্য হিউমেক্ট্যান্ট থাকে যা ঠোঁটের কাজে লাগে। সেরাম প্রতিদিনই ব্যবহার করা যায় কারণ এর মধ্যে হাইড্রেটিং তেল রয়েছে যা ঠোঁটকে পুষ্ট রাখে। সেরাম ঠোঁট আর্দ্র রাখে এবং বহু আকাঙ্ক্ষিত আকর্ষণীয় পাউট নিয়ে আসে।

লিপ বামের ব্যবহার

লিপ বাম ঠোঁটকে শুষ্ক বাতাস এবং ঠান্ডা তাপমাত্রা থেকে রক্ষা করতে সাহায্য করে। লিপ বামে একটি ময়েশ্চারাইজিং উপাদান রয়েছে যা ঠোঁটের আর্দ্রতা ধরে রাখে। লিপ বাম ঠোঁট নমনীয় রাখে এবং ঠোঁট ফাটা রোধ করে। শীতকালে যেমন লিপবাম লাগানো অপরিহার্য, গ্রীষ্মকালেও এটি ব্যবহার করা সমান গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন- গরমে বাড়ে পেটের সমস্যা, ভাল থাকতে এই মশলাগুলি খাবার থেকে বাদ দিন

সূর্যের আলো সব সময়েই ঠোঁটের জন্য ক্ষতিকর। সূর্যের অতিবেগুনি রশ্মি যাতে ঠোঁটের ক্ষতি না করতে পারে তাই এমন লিপ বাম বেছে নিতে হবে যার মধ্যে এসপিএফ ১৫ আছে। এসপিএফ যুক্ত বাম লাগিয়ে বাইরে বেরোলে ঠোঁটের ক্ষতি কম হবে।

ঠোঁট আর্দ্র রাখতে হবে

ঠোঁট আর্দ্র রাখতে লিপমাস্ক ব্যবহার করতে হবে। শীতকালে লিপমাস্ক ঠোঁট ফাটা ও শুকিয়ে যাওয়া রোধ করে। বার্ধক্যজনিত কিছু চিহ্ন ঠোঁটেও দেখা যায়। লিপমাস্ক সেই বাধা দূর করে ঠোঁটে লাবণ্য নিয়ে আসে। লিপমাস্ক ব্যবহার করলে ঠোঁটে প্রাকৃতিক সৌন্দর্য আসে। লিপ লাইনারের চেয়েও আরও সুন্দর ভাবে ঠোঁটের সৌন্দর্য তুলে ধরে এই লিপমাস্ক।

Published by:Suman Majumder
First published:

Tags: Dry lips, Lips

পরবর্তী খবর