• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • INTERNATIONAL YOGA DAY 2021 THESE ASANAS ARE VERY HELPFULL TO RELIEVE PAIN DURING PERIODS PBD TC

International Yoga Day 2021: পিরিয়ডসের ব্যথা থেকে মুক্তি পেতে এই আসনগুলো তুলনাহীন!

এমনও কিছু যোগাসন আছে, যা পিরিয়ডের সময় মহিলাদের ব্যথা থেকে মুক্তি দিতেও সহায়তা করে।

এমনও কিছু যোগাসন আছে, যা পিরিয়ডের সময় মহিলাদের ব্যথা থেকে মুক্তি দিতেও সহায়তা করে।

  • Share this:

বর্তমান দিনে কাজের চাপে আমরা সকলেই ভীষণ ব্যস্ত। তবে সুদূর অতীত থেকে শুরু করে এখনও পর্যন্ত আমাদের শারীরিক-মানসিক সুস্থতার জন্য যোগব্যায়ামের গুরুত্ব অপরিসীম। এই যোগব্যায়াম করার অনেক সুবিধা রয়েছে। প্রতি দিন কমপক্ষে ২০ মিনিটের জন্য সকলকে যোগব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়। আর দেশবাসীর জীবনে যোগব্যায়ামের গুরুত্বকে বিবেচনা করে ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে দেওয়া এক ভাষণে ২১ জুন দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi।

এই দিনটি পালন করার পিছনে প্রধান উদ্দেশ্য হল জনসাধারণকে যোগ সম্পর্কে সচেতন করা। এই দিনটিতে সারা বিশ্ব জুড়ে যোগ সম্পর্কিত নানান অনুষ্ঠান আয়োজন করা হয়। এমন অনেক যোগাসন রয়েছে, যা আমাদের সমস্যা থেকে তাৎক্ষণিক মুক্তি দিতে পারে। আবার এমনও কিছু যোগাসন আছে, যা পিরিয়ডের সময় মহিলাদের ব্যথা থেকে মুক্তি দিতেও সহায়তা করে।

মার্জারাসন (Marjariasana)

মার্জার শব্দের অর্থ বিড়াল। এই ধরনের আসনে মেরুদণ্ডের প্রসারণ বেশ ভালো হয়। এটি করার সময় পিঠের অংশ উপর এবং নিচে বেশ খানিকটা প্রসারিত হয়। এটি করলে পিঠে ব্যথা, কোমর ব্যথা এবং ঘাড়ে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায় তাই পিরিয়ডস চলাকালীন এই আসন করা ঠিক বলে মনে করা হয়।

উষ্ট্রাসন (Ustrasana) Butterfly Asana Marjariasana

এই আসনটি করার জন্য আপনাকে হাঁটুতে উপর ভর দিয়ে কিছুটা নিল ডাউনের ভঙ্গিতে বসতে হবে। এর পর আপনার শরীরকে পিছনের দিকে হেলিয়ে দু'টি হাত দিয়ে দুই পায়ের গোড়ালি ধরুন। শ্বাস নেওয়ার সময় মেরুদণ্ড প্রসারিত করুন এবং ঘাড়ে কোনও রকম চাপ না দিয়ে বসুন। এই অবস্থায় থাকাকালীন কিছুটা শ্বাস নিতে থাকুন। এর পর শ্বাস ছাড়ার সময় আপনার আগের অবস্থানে ফিরে যান, হাতগুলি আপনার কোমরের কাছে রাখুন এবং সোজা হন। এই আসনটি করার সময় আপনাকে মনে রাখতে হবে, আপনার হাঁটু যেন কাঁধের সমান্তরালে এবং পায়ের নিচের অংশ যেন আকাশের দিকে থাকে।

প্রজাপতি আসন (Butterfly Asana)

এই আসনটি করালে ঋতুস্রাবের ব্যথা থেকে অনেকটা মুক্তি পাওয়া যায় এবং প্রজনন অঙ্গও শক্তিশালী হয়। এটি করার জন্য আপনার দু'টি পা সামনের দিকে ছড়িয়ে বসুন এবং মেরুদণ্ড সোজা রাখুন। এর পর হাঁটুকে মুড়িয়ে দু'টি পায়ের নিচের অংশ জোড়া লাগান, এর পর আপনার পা দু'টি হাত দিয়ে শক্ত করে ধরে রাখুন। গোড়ালিগুলিকে যৌনাঙ্গের খুব কাছে রাখার চেষ্টা করুন এবং প্রজাপতির ডানার মতো উভয় পা উপরে এবং নিচে ওঠানো-নামানো শুরু করুন। এটি করার সময় শ্বাস-প্রশ্বাস নিন।

বজ্রাসন (Vajrasana)

এই আসনটি করার সময় পা মাটিতে ছড়িয়ে দু’পাশে দুটি হাত রেখে বসুন। দু'টি হাঁটু মুড়ে নিতম্বের উপর পায়ের গোড়ালিগুলি রাখুন। উভয় হাত হাঁটুর উপর রাখুন এবং এই সময়ে মেরুদণ্ডটি একেবারে সোজা রাখুন। তার পরে চোখ বন্ধ করে ১০ থেকে ১৫ মিনিটের জন্য এই আসনটি করুন।

Published by:Pooja Basu
First published: